Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Swimmer

ভারতের সাত সাঁতারুর ইতিহাস, শ্রীলঙ্কা থেকে ভারতে এলেন মাত্র ১১ ঘণ্টায়

সাঁতারের সময় শুধু জলের কারেন্ট এবং হাওয়া ছাড়াও সুমাদের মোকাবিলা করতে হয়েছে ডলফিন, জেলিফিশের বিরুদ্ধেও। পুরো দলটিকে সাহায্য করেছেন শ্রীলঙ্কা এবং ভারতের নৌবাহিনী।

Representative image of swimming

সাঁতারে ইতিহাস গড়লেন ভারতের সাত সাঁতারু। —প্রতীকী চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৩ ২৩:০১
Share: Save:

তিন জন মহিলা এবং চার জন পুরুষ সাঁতারু শ্রীলঙ্কার থেকে ভারতে এলেন সাঁতরে। তাঁরাই প্রথম ভারতীয় রিলে দল যাঁরা এই কাজ করে দেখালেন। শ্রীলঙ্কার তলাইমন্নর থেকে ভারতের ধনুষকোটিতে তাঁরা এলেন মাত্র ১০ ঘণ্টা ৪৫ মিনিটে।

সাত জন সাঁতারুই বেঙ্গালুরুর। শিবরঞ্জনী কৃষ্ণমূর্তি (৪১), সুমা রাও (৫৩), মঞ্জরী ছচরিয়া (৪৫), রাজাসেকর রেড্ডী (৫২), প্রসন্ত রাজন্ন (৪৫), অজত অঞ্জপ্পা (৪০) এবং জয়প্রকাশ মুনিয়াল (৫৫) এই দলে ছিলেন। তাঁরা ভোর পাঁচটার সময় শ্রীলঙ্কার দিক থেকে সাঁতার শুরু করেন। তামিলনাড়ুর রামেশ্বরম ঘাটে পৌঁছন দুপুর ৩.৪৫ মিনিটে। দলটির পর্যবেক্ষক ছিলেন রাজেশ সমতানাম।

সাঁতারের সময় শুধু জলের কারেন্ট এবং হাওয়া ছাড়াও সুমাদের মোকাবিলা করতে হয়েছে ডলফিন, জেলিফিশের বিরুদ্ধেও। পুরো দলটিকে সাহায্য করেছেন শ্রীলঙ্কা এবং ভারতের নৌবাহিনী। তাঁদের ধন্যবাদ জানিয়েছেন সাঁতারুরা।

গত বছর মার্চে ১৪ বছরের এক সাঁতারু এই পথে সাঁতার কেটেছিল। তামিলনাড়ুর স্নেহান নামে সেই সাঁতারু ভারত থেকে শ্রীলঙ্কা গিয়ে আবার ভারতে ফিরে এসেছিল। সে সময় নিয়েছিল ১৯ ঘণ্টা ৪৫ মিনিট। সে এখনও এই পথে সব থেকে কম সময়ে সাঁতার কাটার রেকর্ডের মালিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Swimmer Tamil Nadu Sri Lanka
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE