Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

কাঠমিস্ত্রীর পরিবার থেকে কোটি টাকার লিগে ঢোকার মুখে নাগাল্যান্ডের স্পিনার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৬ ফেব্রুয়ারি ২০২১ ১৭:২১
১৬ বছরের খ্রিভিতসো কেনসে নিজেই নিজেকে শিখিয়েছেন নাগাল্যান্ডের লেগ স্পিনার।

১৬ বছরের খ্রিভিতসো কেনসে নিজেই নিজেকে শিখিয়েছেন নাগাল্যান্ডের লেগ স্পিনার।
ছবি: টুইটার থেকে

তাঁর কোনও ক্রিকেট প্রশিক্ষক ছিল না। নেটমাধ্যমই ছিল তাঁর শিক্ষক। ১৬ বছরের খ্রিভিতসো কেনসে নিজেই নিজেকে শিখিয়েছেন নাগাল্যান্ডের লেগ স্পিনার। তাঁর দ্রোণাচার্য ছিলেন শেন ওয়ার্ন। সুদূর নাগালান্ডে বসে ইউটিউব দেখে তাঁর থেকে লেগ স্পিনের পাঠ নিয়েছেন একলব্য কেনসে।

এক সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে কেনসে বলেন, “প্রথমে অফ স্পিন করতাম। সেই সময় আমার আঙুলে খুব ব্যথা হতো। তার পরেই লেগ স্পিন করা শুরু করি, কিন্তু আমার কোনও কোচ ছিল না। ইউটিউবে ওয়ার্নের ভিডিয়ো দেখতে শুরু করি।” বিজয় হজারে টুর্নামেন্টে খেলার জন্য চেন্নাইয়ে নিভৃতবাসে রয়েছেন কেনসে।

কেনসের নাগাল্যান্ডের রাজ্য দলে আসার পিছনে রয়েছেন অধিনায়ক রংসেন জনাথন এবং সহ-অধিনায়ক হোকাইতো ঝিমমি। তাঁরাই কেনসেকে ডাকেন দলের সঙ্গে অনুশীলন করার জন্য। সেখানে নাগাল্যান্ড দলের কোচ কনওয়ালজিত সিংহের নজর কাড়েন কেনসে। কনওয়ালজিত বলেন, “যে কোনও ধরনের ক্রিকেটে সফল হওয়ার ক্ষমতা রয়েছে কেনসের। আমাকে অবাক করে দিয়েছিল ও।” কেনসের খেলা কনওয়ালজিতের পছন্দ হলেও তিনি বিপদে পড়েছিলেন নাম নিয়ে। তিনি বলেন, “ওর নাম উচ্চারণ করতে পারতাম না আমি। ক্রিভ বলে ডাকতাম।”

Advertisement

৬ মার্চ ১৭ বছর বয়স হবে কেনসের। তার আগে ১৮ ফেব্রুয়ারি গোটা দলের নজর থাকবে আইপিএলে। সব দলের বেছে নেওয়া ২৯২ জন ক্রিকেটারের মধ্যে রয়েছেন তিনি। মুম্বই ইন্ডিয়ান্স এবং রাজস্থান রয়্যালসের দলে ইতিমধ্যেই পরীক্ষা দিয়ে এসেছেন তিনি। ২ দলের পছন্দও হয়েছে তাঁকে। এ বার অপেক্ষায় কেনসে। তিনি বলেন, “আমি বিন্দাস আছি। নিলাম নিয়ে ভাবছি না। দল আমাকে খুব ভরসা দেয়, এক সঙ্গেই সে দিন নিলাম দেখব।”

আইপিএলে কেনসের প্রিয় দল সানরাইজার্স হায়দরাবাদ। কেন? ওই দলেই যে রয়েছেন রশিদ খান। আফগানিস্তানের এই স্পিনারের বড় ভক্ত কেনসে। এখন দেখার অপেক্ষা কোনও দল তাঁকে এ বারের আইপিএলে নেয় কি না?

আরও পড়ুন

Advertisement