×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৪ অগস্ট ২০২১ ই-পেপার

এবারের কেকেআর দল নিয়ে ‘শঙ্কিত’ নাইটদের এই প্রাক্তন অধিনায়ক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ ফেব্রুয়ারি ২০২১ ১৯:৩৩
আসন্ন আইপিএলে নাইট বাহিনীর কোনও আশা নেই। মনে করেন গৌতম গম্ভীর।

আসন্ন আইপিএলে নাইট বাহিনীর কোনও আশা নেই। মনে করেন গৌতম গম্ভীর।
ফাইল চিত্র

যতই শাকিব আল হাসান, হরভজন সিংহ, করুণ নায়ারের মত ব্যাটসম্যান নেওয়া হোক, এবারের কলকাতা নাইট রাইডার্স দল দেখে মোটেও সন্তুষ্ট নন প্রাক্তন নাইট সেনাপতি গৌতম গম্ভীর। বরং দুবারের আইপিএল জয়ী অধিনায়ক অইন মরগ্যানের দল নিয়ে বেশ শঙ্কিত। ভারতের প্রাক্তন ওপেনারের দাবি, আসন্ন ক্রোড়পতি লিগে নাইটবাহিনী নিজেদের মেলে ধরতে ব্যর্থ হবে। কারণ তিনি মনে করেন দলের ব্যাটিংয়ের বেশ কয়েকটা জায়গা এখনও বেশ নড়বড়ে।

নিলামের শেষে কেকেআর টিম ম্যানেজমেন্টকে একহাত নিয়ে গৌতম বলেছেন, “এই দলে তেমন ভারতীয় ব্যাটসম্যান কোথায়! শুভমন গিল ও নীতিশ রানা ছাড়া আমি তো কোনও ম্যাচ উইনার দেখতে পাচ্ছি না। দীনেশ কার্তিক তো অনেক পরে ব্যাট করে। তাছাড়া ব্যাটসম্যানরা গত মরসুমে নিজেদের মেলে ধরতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছিল। তাই আমি অন্তত কেকেআর নিয়ে কোনও আশা রাখছি না।”

২০১৯ সালে ব্যাট হাতে জ্বলে উঠেছিলেন আন্দ্রে রাসেল। সেবারের আইপিএলে ১৪ ম্যাচে ৫১০ রান করেছিলেন এই ক্যারিবিয়ান। গড় ৫৬.৬৬। স্ত্রাইক রেট ২০৪.৮১। সর্বোচ্চ মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে অপরাজিত ৮০ রান। সঙ্গে নিয়েছিলেন ১১ উইকেট। সেখানে গতবার তাঁর ব্যাটে-বলে পারফম্যান্স একেবারেই ম্যাড়মেড়ে। তাঁর ব্যাটিং অর্ডার নিয়ে চরম পরীক্ষা-নিরীক্ষা তো চলছিলই, এর মধ্যে যোগ হয়েছিল চোট-আঘাতের সমস্যা। ২০২০ আইপিএলে ১০ ম্যাচে মাত্র ১১০ রান করেন ‘ড্রে রাস’। বল হাতেও ব্যর্থ। মাত্র ৬টি উইকেট নিতে পেরেছিলেন। তবে শুধু রাসেল নন, ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী অধিনায়ক অইন মরগ্যান ধারাবাহিকতা দেখাতে পারেননি।

Advertisement

এইসব তথ্য দেখিয়ে গম্ভীর বলেন, “রাসেল ও মরগ্যান নিজের দিনে ম্যাচ উইনার। তবে ওদের সবচেয়ে সমস্যা হল, ওরা দুজনের কেউই ধারাবাহিক নয়। গত ৬ মরসুম ট্রফি জেতা তো দূরের কথা, বেশ কয়েকবার প্লে-অফের আগেই বিদায় নিয়েছে। এই দলটা খাতায়-কলমে দারুণ হলেও, মাঠে নেমে দল হিসেবে মেলে ধরতে একেবারে ব্যর্থ। ”

কর্ণাটকের প্রাক্তন অধিনায়ক করুণ নায়ারকে দলে নেওয়াও তাঁর কাছে অদ্ভুত লেগেছে। গম্ভীরের মতে, “ওদের কাছে তো রাহুল ত্রিপাঠির মত ওপেনার আছে। গত মরসুমে রাহুল ওপেনার হিসেবে ভাল খেললেও, অদ্ভুতভাবে রাহুলকে মিডল অর্ডারে ঠেলে দিল! এরপর এবার করুণ নায়ারকে নিল। করুণও কিন্তু রাহুলের মতই ব্যাটসম্যান। ও কিন্তু মিডল অর্ডারে খেলতে পারবে না। তাই করুণের বদলে কেদার যাদবকে নিলে লাভ হত। কারণ কেদার মাঝের ওভারে চালিয়ে ব্যাট করে দ্রুত রান তুলতে পারে। এমন দল তৈরি করার মাথামুন্ডু নেই!”

নাইটদের ওপেনার সমস্যা নিয়ে শেষে যোগ করলেন, “তাহলে কি শুভমনের সঙ্গে ফের সুনীল নারাইন নামবে! মনে রাখবেন ব্যাটসম্যান নারাইন কিন্তু গত মরসুমে নিজেকে মেলে ধরতে পারেনি। তারপরেও যদি কেকেআর সেই জুটি ধরে রাখে, তাহলে রাহুল, মরগ্যান, কার্তিক ও রাসেল কত নম্বরে ব্যাট করবে! সেই পুরনো রোগ তো সারলই না। তাই আমি তো এই দল বেশ শঙ্কিত।”

Advertisement