Advertisement
২৬ সেপ্টেম্বর ২০২৩
IPL 2021

কেন ঋষভ পন্থকে দিল্লির অধিনায়ক করা হল? জানালেন কোচ রিকি পন্টিং

২৩ বছরের পন্থকে ৩ ভূমিকায় দেখা যাবে এ বারের আইপিএল-এ। তিনি উইকেটরক্ষক, ব্যাটসম্যান এবং অধিনায়ক।

পন্থ অধিয়ানায়কের দায়িত্ব পালন করতে পারবেন বলেই আত্মবিশ্বাসী কোচ রিকি পন্টিং।

পন্থ অধিয়ানায়কের দায়িত্ব পালন করতে পারবেন বলেই আত্মবিশ্বাসী কোচ রিকি পন্টিং। ছবি: টুইটার থেকে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২১ ১১:৩০
Share: Save:

তরুণ ঋষভ পন্থের কাঁধে বড় দায়িত্ব। অধিনায়ক হিসেবে তাঁর নাম ঘোষণা করেছে দিল্লি ক্যাপিটালস। সেই দায়িত্ব পন্থ পালন করতে পারবেন বলেই আত্মবিশ্বাসী কোচ রিকি পন্টিং।

২৩ বছরের পন্থকে ৩ ভূমিকায় দেখা যাবে এ বারের আইপিএল-এ। তিনি উইকেটরক্ষক, ব্যাটসম্যান এবং অধিনায়ক। নতুন দায়িত্বে পন্থকে দেখতে মুখিয়ে রয়েছেন পন্টিং। তিনি বলেন, “শেষ কিছু দিন ধরে কথা হয়েছে পন্থের সঙ্গে। ওর সঙ্গে কথা বলে প্রথম ম্যাচের আগে সব কিছু বুঝিয়ে দেওয়া গেলে কোনও অসুবিধা হবে না। কোনও চিন্তা থাকবে না প্রতিযোগিতায়। আইপিএল শুরু হয়ে যাওয়ার পর অধিনায়ককে একাধিক তথ্য দিলে সে বিভ্রান্ত হয়ে যেতে পারে।”

২ বার বিশ্বকাপজয়ী অধিনায়ককে পাশে পাচ্ছেন পন্থ। তবে পন্টিং মনে করেন শুধু তিনি নন, দলের সিনিয়রদেরও সাহায্য করতে হবে ভারতের তরুণ উইকেটরক্ষককে। পন্টিং বলেন, “আমার কাজের বড় অংশ অধিনায়ককে সাহায্য করা। সব কোচেরই এই দায়িত্ব থাকে। তবে মাঠে সিনিয়র ক্রিকেটারদেরও দায়িত্ব নিতে হবে। অনুশীলনে যেমন সাহায্য প্রয়োজন, মাঠেও তেমন পন্থকে পথ দেখাতে হবে সিনিয়রদের।”

দিল্লি দলে রয়েছেন স্টিভ স্মিথ, অজিঙ্ক রাহানে, রবিচন্দ্রন অশ্বিন-সহ একাধিক অভিজ্ঞ ক্রিকেটার। পন্টিংয়ের মতে মাঠে তাঁদের থেকে সাহায্য প্রয়োজন পন্থের। তবে শুধু তাঁদের সাহায্যর ওপর নয়, পন্থ নিজেও তৈরি বলেই মনে করেন পন্টিং। তিনি বলেন, “পন্থ খেলাটা বোঝে। ওর চিন্তাভাবনা খুবই মজবুত। অধিনায়ক হিসেবে সেটা ওকে সাহায্য করবে বলেই আমার মনে হয়। ওকে অধিনায়ক করার আরও একটি কারণ হচ্ছে, অতিরিক্ত দায়িত্ব পেলে ও ভাল খেলে। দায়িত্ব নিতে পছন্দ করে ও। পন্থ সব সময় গুরুত্বপূর্ণ পদ নিতে চায়, ও দলকে এগিয়ে নিয়ে যেতে চায়। দেখতে চাই অধিনায়ক হয়ে সেই কাজ ও করতে পারে কি না।”

শ্রেয়স আইয়ার চোট পেয়ে পুরো আইপিএল থেকে ছিটকে যাওয়ার পর পন্থকে অধিনায়ক হিসেবে বেছে নেয় দিল্লি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE