Advertisement
০৫ মে ২০২৪
BCCI

IPL 2022: সুষ্ঠু আইপিএলের জন্য মাঠকর্মী, পিচ প্রস্তুতকারীদের ধন্যবাদ সভাপতি সৌরভের

ক্রিকেটারদের কাছে মাঠকর্মীদের গুরুত্ব অসীম। তাঁদের উপর ক্রিকেটারদের পারফরম্যান্স অনেকটাই নির্ভরশীল। আইপিএলও ব্যতিক্রম নয়।

সৌরভ গঙ্গোপাধ্যায়।

সৌরভ গঙ্গোপাধ্যায়। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২২ ১৭:৫১
Share: Save:

ব্যাট-বলের লড়াই দেখতে মুখিয়ে থাকেন ক্রিকেটপ্রেমীরা। ব্যাটারদের আগ্রাসী ব্যাটিং বা বোলারদের দুরন্ত বোলিং উত্তাপ বাড়ায় খেলার মাঠের। ভাল ক্রিকেটের জন্য খেলোয়াড়দের কৃতিত্ব অস্বীকার করার প্রশ্নই নেই। কিন্তু তাঁদের পারফরম্যান্সের পিছনে অবদান থেকে যায় মাঠকর্মী এবং পিচ প্রস্তুকারকদেরও।

মাঠকর্মী এবং পিচ প্রস্তুতকারীদের নিরলস পরিশ্রমের কথা ভোলেননি বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ও। সুষ্ঠু আইপিএল আয়োজনের জন্য তাঁদের ধন্যবাদ জানালেন মহারাজ।

মাঝের ২২ গজ বা আউট ফিল্ড ক্রিকেটের গুরুত্বপূর্ণ অংশ। ২২ গজের চরিত্র ঠিক করে দেয়, দাপট দেখাবেন ব্যাটাররা না বোলাররা। তেমনই ব্যাটারের টাইমিংয়ের পাশাপাশিই আউট ফিল্ডের উপর অনেকটাই নির্ভর করে বল কত দ্রুত বাউন্ডারির বাইরে যাবে। তেমনই কতটা কঠিন বা সহজ হবে ফিল্ডিং করা।

এই সবকিছুই নির্ভর করে মাঠকর্মীদের মুন্সিয়ানার উপর। রোদ-বৃষ্টি মাথায় নিয়ে সন্তানের মতো তাঁরা আগলে রাখেন, যত্ন করেন মাঠ এবং পিচের। কোনও প্রতিযোগিতা দীর্ঘ দিন চললে মাঠকর্মীদের ভূমিকা হয় আরও গুরুত্বপূর্ণ। টানা খেলার ধকল ২২ গজের পিচ বা পুরো মাঠ যাতে নিতে পারে, তা নিশ্চিত করেন মাঠকর্মীরাই।

সুষ্ঠু ভাবে আইপিএল শেষ হওয়ার পিছনেও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে মাঠকর্মীদের। মুম্বই, পুণে, কলকাতা এবং আমদাবাদের মাঠকর্মী, পিচ প্রস্তুতকারক এবং অন্য কর্মীরা টানা তিন মাস অক্লান্ত পরিশ্রম করে খেলার মঞ্চ প্রস্তুত করেছেন। মাঠগুলিকে খেলার উপযুক্ত রেখেছেন। সাফল্যের সঙ্গে সেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করায় নেট মাধ্যমে তাঁদের ধন্যবাদ জানালেন সৌরভ।

মাঠকর্মীদের গুরুত্ব এক বাক্যে স্বীকার করেন খেলোয়াড়রাও। ক্রিকেটার জীবনে সৌরভ, সচিন তেন্ডুলকর, মহেন্দ্র সিংহ ধোনি, বিরাট কোহলীরা বহু বার প্রকাশ্যেই মাঠকর্মীদের ধন্যবাদ জানিয়েছেন। তাঁদের ব্যক্তিগত ভাবে বা দলগত ভাবে উপহার দিয়েছেন। দলের পক্ষ থেকে পিচ প্রস্তুতকারীদের কাছে কখনও কখনও পৌঁছে যায় বিশেষ আবদারও। যাতে নিজেদের ‘শক্তি’ অনুযায়ী পিচ তৈরি হয়।

প্রসঙ্গত, আগেই ভারতীয় ক্রিকেট বোর্ড মাঠকর্মী, পিচ প্রস্তুতকারীদের জন্য আর্থিক পুরস্কার ঘোষণা করেছে। সে কথা জানিয়েছেন বোর্ড সচিব জয় শাহ। এ বার বোর্ড সভাপতি জানালেন ধন্যবাদ।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE