Advertisement
২২ জুন ২০২৪
IPL 2022

IPL 2022: আইপিএলের চাপে বিশ্বকাপে দলের সংখ্যা বাড়ানোর কথা ভাবছে আইসিসি

আইপিএলে ম্যাচের সংখ্যা বেড়েছে। ফলে আন্তর্জাতিক প্রতিযোগিতার সূচি ঠিক রাখতে বিশ্বকাপে দলের সংখ্যা বাড়ানোর কথা ভাবছে আইসিসি।

আইপিএলের জেরে নতুন ভাবনা আইসিসির

আইপিএলের জেরে নতুন ভাবনা আইসিসির ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২২ ২০:৪৭
Share: Save:

আইপিএলের জন্য বিশ্বকাপে দলের সংখ্যা বাড়তে পারে। এমনটাই ইঙ্গিত দিলেন আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে। আইপিএলের প্লে-অফ দেখতে ভারতে এসেছেন বার্কলে। আমদাবাদে দ্বিতীয় কোয়ালিফায়ারের পরে তাঁকে এই বিষয়ে প্রশ্ন করা হলে তিনি এই কথা বলেন।

আইপিএলে এ বার দলের সংখ্যা বেড়ে যাওয়ায় বেড়েছে ম্যাচের সংখ্যা। আগে যেখানে ৬০টি ম্যাচ হত সেখানে এ বছর থেকে মোট ৭৪টি ম্যাচ হচ্ছে। গত বছর ৫৫ দিন ধরে চলেছিল প্রতিযোগিতা। এ বছর দিন বেড়ে হয়েছে ৬৫। এই পরিস্থিতিতে কী ভাবে বিভিন্ন দেশের দ্বিপাক্ষিক সিরিজ তারা আয়োজন করবে, সেটাই ভেবে পাচ্ছে না বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা। তাই এই বিকল্প উপায়ের কথা ভেবেছে তারা।

আগামী দিনে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড ও সংযুক্ত আরব আমিরশাহি ক্রিকেট বোর্ড তাদের দেশে নতুন লিগ শুরু করার কথা ঘোষণা করেছে। তার প্রভাব বিভিন্ন দেশের দ্বিপাক্ষিক সিরিজের উপর পড়বে কি না সেই বিষয়ে বার্কলেকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘‘কোনও দেশ যদি ঘরোয়া লিগ শুরু করে সে ক্ষেত্রে আইসিসির কিছু করার থাকে না। আমরা কিছু বিকল্প উপায়ের কথা ভেবেছি। যেমন দ্বিপাক্ষিক সিরিজ না করে আইসিসি-র প্রতিযোগিতাগুলোয় দেশের সংখ্যা বাড়ানো যেতে পারে।’’ আইসিসি-র প্রতিযোগিতা বলতে এক দিনের ক্রিকেটের বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফিকে বোঝায়।

দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনে কোথায় সমস্যা হচ্ছে তার ব্যাখ্যাও দিয়েছেন বার্কলে। তিনি বলেন, ‘‘আইপিএলের মতো জনপ্রিয় প্রতিযোগিতার পরিধি বাড়ছে। আগের আট দলের জায়গায় এখন ১০ দল হয়েছে। সেই সঙ্গে আরও অনেক দেশের ঘরোয়া লিগের পরিধিও বাড়ছে। বিভিন্ন দেশের ক্রিকেটাররা দেশের হয়ে খেলার থেকে আইপিএল ও অন্যান্য লিগে খেলতে বেশি আগ্রহ দেখাচ্ছে। বছরে তো ৩৬৫ দিনই রয়েছে। তাই স্বাভাবিক ভাবেই দ্বিপাক্ষিক সিরিজের জন্য সময় কমছে। তার ফলে দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন করতে কিছুটা হলেও সমস্যা হচ্ছে।’’

আইপিএলের প্রভাব দ্বিপাক্ষিক সিরিজের উপর পড়লেও এই প্রতিযোগিতার প্রশংসাও করেছেন বার্কলে। তিনি বলেন, ‘‘আমি আইপিএলের মতো প্রতিযোগিতা ভালবাসি। কারণ এই সব প্রতিযোগিতা থেকে অনেক তরুণ ক্রিকেটার উঠে আসে। ঘরোয়া লিগ না হলে হয়তো তারা এতটা পরিচিতি পেত না। ক্রিকেটের জনপ্রিয়তা বাড়ছে। সেটা সব থেকে ভাল বিষয়।’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

IPL 2022 ICC ICC Cricket World Cup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE