Advertisement
০১ মে ২০২৪
Sachin Tendulkar

Sachin Tendulkar: নিজের ক্রিকেট অ্যাকাডেমি তৈরির পিছনে কার অনুপ্রেরণা, জানালেন সচিন

কোচ বা ধারাভাষ্যকারের মতো লোভনীয় জীবন থাকা সত্ত্বেও কেন তিনি অ্যাকাডেমি তৈরি করে খুদে ক্রিকেটারদের শেখানোর দায়িত্ব নিয়েছেন, জানালেন সচিন।

কেন অ্যাকাডেমি তৈরি করেন সচিন

কেন অ্যাকাডেমি তৈরি করেন সচিন ছবি আইপিএল

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২২ ২২:৫৯
Share: Save:

নিজে দীর্ঘ দিন জাতীয় দল এবং আইপিএলে ক্রিকেট খেলেছেন। খেলা ছাড়ার পরেও ক্রিকেট নিয়ে থাকতে চেয়েছেন। তাই কাউন্টি ক্লাব মিডলসেক্সের সঙ্গে হাত মিলিয়ে তৈরি করেছেন অ্যাকাডেমিও। কোচ বা ধারাভাষ্যকারের মতো লোভনীয় জীবন থাকা সত্ত্বেও কেন তিনি অ্যাকাডেমি তৈরি করে খুদে ক্রিকেটারদের শেখানোর দায়িত্ব নিয়েছেন, তা জানালেন সচিন তেন্ডুলকর।

মুম্বই ইন্ডিয়ান্স দলের মেন্টর সচিন বৃহস্পতিবার চেন্নাই ম্যাচে ডাগআউটেই ছিলেন। ম্যাচের মাঝে তাঁকে ধরেন সঞ্চালক হর্ষ ভোগলে। সচিন বলেন, “দাদার হাত ধরে সেই ১২ বছর বয়স থেকে আমি ক্রিকেট শিখছি। তার পর থেকে যে অভিজ্ঞতা এত দিনে ক্রিকেটার হিসেবে সঞ্চয় করেছি, সেটাই আগামী প্রজন্মের সঙ্গে ভাগ করে নিতে চাই। তাই জন্যেই অ্যাকাডেমি খোলার ভাবনা। এই ডিওয়াই পাটিল স্টেডিয়ামেই আমাদের অ্যাকাডেমি রয়েছে। প্রথম থেকেই অনেকে ক্রিকেট শিখতে উৎসাহী। তাই দেশ এবং দেশের বাইরেও অ্যাকাডেমি খুলেছি।”

সচিন আরও বলেন, “আমি নিজের বাবাকে দেখেছি। বাবা অধ্যাপক ছিলেন। সপ্তাহান্তে তিনি লেকচার দিতে যেতেন। ফলে আমার ক্রিকেটার হওয়া, দাদার আমাকে ক্রিকেটার তৈরি করা এবং বাবার যে ছাত্র তৈরির নেশা, এই সব ভাবনাকে কাজে লাগিয়েই অ্যাকাডেমি তৈরি করেছি।”

এ বছর মুম্বই ইন্ডিয়ান্স একেবারেই ছন্দে নেই। মেন্টর হয়ে কী ভাবে অনুপ্রাণিত করছেন দলকে? সচিনের উত্তর, “এটা নতুন দল। ওদের অনেক কিছু শেখার বাকি। যে কোনও কোচ বা মেন্টরকে একটা জিনিস ভাল করে জানতে হবে। সেটা হল, কোন সময় ছাত্রকে আর কোচিং করাব না। কখন আমার ছাত্রকে স্বাধীনতা দেওয়া দরকার সেটা ভাল করে বুঝতে হবে। ওরা ভুল করবে, সেখান থেকেই শিখবে।”

দু’দিন বাদেই তাঁর জন্মদিন। ৪৮ পেরিয়ে ৪৯-এ পা দেবেন। সে নিয়ে প্রশ্ন করা হলে হাসতে হাসতে সচিনের উত্তর, “নিজের রান এবং বয়স কখনও আমি গুনি না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sachin Tendulkar Mumbai Indians IPL 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE