Advertisement
২৬ এপ্রিল ২০২৪
IPL 2023

জফ্রাকে থামাতে টেনিস বলে মহড়া আরসিবির

শুক্রবার টিম হোটেলে ক্রিকেটারদের ‘প্লে জ়োনে’ টেনিস বল দিয়ে হুক অনুশীলন চলে বিরাট কোহলি, দীনেশ কার্তিকদের। দেখা যায়, গ্লেন ম্যাক্সওয়েল একের পর এক বাউন্সার দিচ্ছেন কোহলিকে।

Virat Kohli

আগ্রাসী: নেটে বিধ্বংসী মেজাজে কোহলি। এই ছবি সমাজমাধ্যমে পোস্ট করে আরসিবি লিখেছে, ‘‘বল এমজি রোডে গিয়ে পড়েছে।’’  ছবি: টুইটার।

ইন্দ্রজিৎ সেনগুপ্ত 
বেঙ্গালুরু শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৩ ০৭:৩৬
Share: Save:

মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে রবিবার এ বারের আইপিএল অভিযান শুরু করতে চলেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। বিরাট কোহলি-রোহিত শর্মার দ্বৈরথের সাক্ষী হয়ে থাকার জন্য মরিয়া হয়ে উঠেছেন বেঙ্গালুরুর সমর্থকেরা। চিন্নাস্বামী স্টেডিয়ামের পাশে মহাত্মা গান্ধী রোড। সকাল ১১টার সময় সেখানে শুধু কালো মাথা। এক কিলোমিটারেরও বেশি রাস্তার ধারে টিকিটের জন্য সার দিয়ে দাঁড়িয়েছিলেন সমর্থকেরা। স্থানীয় ট্রাফিক পুলিশ এম মদনকুমার জানালেন, গত তিন দিন ধরে এই দৃশ্য পাল্টায়নি। বরং লোকসংখ্যা বেড়েই চলেছে। টিকিটের চাহিদাও আকাশছোঁয়া।

কিন্তু এত দীর্ঘ লাইনে টিকিটের কালোবাজারি হওয়ার কোনও চিহ্ন দেখা গেল না। লাইনে ৫০ মিটার অন্তর তিন জন করে পুলিশ। কড়া নিরাপত্তার মধ্যে দিয়ে চলছে টিকিট বিক্রির কাজ। বিরাট-রোহিত দ্বৈরথ নিঃসন্দেহে আইপিএলের অন্যতম সেরা ম্যাচ, যা নিয়ে আরসিবি শিবিরেও চলছে আলোচনা। যশপ্রীত বুমরা এ বারের আইপিএল থেকে ছিটকে গেলেও সুস্থ হয়ে ফিরে এসেছেন জফ্রা আর্চার। গত বারই তাঁকে নিয়েছিল মুম্বই ইন্ডিয়ান্স। চোটের জন্য শেষ মরসুমে খেলতে পারেননি। এ বার মুম্বইয়ের আশীর্বাদ হয়ে ফিরে এসেছেন জফ্রা। তাঁর গতি ও বাউন্সকে সমীহ করছে আরসিবিও।

শুক্রবার টিম হোটেলে ক্রিকেটারদের ‘প্লে জ়োনে’ টেনিস বল দিয়ে হুক অনুশীলন চলে বিরাট কোহলি, দীনেশ কার্তিকদের। দেখা যায়, গ্লেন ম্যাক্সওয়েল একের পর এক বাউন্সার দিচ্ছেন কোহলিকে। যা নির্দ্বিধায় সাইড নেটে মারছেন বিরাট। বেশ মজাচ্ছলেই চলে তাঁদের প্রস্তুতি। কার্তিককেও ডেকে নেন বিরাট। বলে দেন, ‘‘বিপক্ষে আর্চার আছে। তুমিও কয়েকটা হুক মেরে নাও।’’ বিরাটের পরামর্শ মেনে কার্তিকও শুরু করে দেন একই রকম প্রস্তুতি।

আর্চারকে সমীহ করার যথেষ্ট কারণও রয়েছে। শরীর লক্ষ্য করে বল করেন ইংল্যান্ডের বিধ্বংসী পেসার। তাঁর প্রধান অস্ত্র ইনসুইং। বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামের পিচে বরাবরই সাহায্য পান পেসাররা। গতি ও বাউন্স সাহায্য করে জোরে বোলারদেরই। সেই পিচে আর্চার যাতে ভয়ঙ্কর হয়ে উঠতে না পারেন, সেই চেষ্টাই চলছে আরসিবি শিবিরে।

যদিও মুম্বইয়ের বিরুদ্ধে নামার আগে আরসিবি শিবিরে বড় ধাক্কা দিয়ে গেল জশ হেজ্‌লউডের চোট। গোড়ালিতে চোট পেয়ে আইপিএলের প্রথম সাতটি ম্যাচের বাইরে অস্ট্রেলীয় পেসার। তাঁর পরিবর্ত হিসেবে তৈরি করা হচ্ছে আকাশ দীপ, রিস টপলিকে। আরসিবির পেস বিভাগ সামলানোর দায়িত্ব তাঁদেরই কাঁধে। দলীয় সূত্রে খবর, আকাশকে শুক্রবার বিশ্রাম দেওয়া হয়েছে। যাতে শনিবার তরতাজা হয়ে অনুশীলন করে রবিবার ম্যাচে নামতে পারেন। রিস টপলিও অনুশীলনে বেশি বল করেননি। ইংল্যান্ডের বাঁ-হাতি পেসার সাদা বলের ক্রিকেটে দাপটের সঙ্গে ফিরেছেন। ভারতের বিরুদ্ধে টি-টোয়েন্টি ও ওয়ান ডে সিরিজ়ে তিনিই একমাত্র ইংরেজ পেসার হিসেবে পার্থক্য গড়েছিলেন। এ বার আরসিবির জার্সিতে তিনি একই ভূমিকা পালন করতে পারেন কি না। সেটাই দেখার।

আরসিবির টিম হোটেলে গিয়ে দেখা গেল, ক্রিকেটারদের কড়া খাদ্যতালিকার মধ্যেও ভারতীয় সংস্কৃতি তুলে ধরার চেষ্টা করা হয়েছে। যেমন ক্রিকেটারদের মধ্যাহ্নভোজের আগে দেওয়া হবে পাপড়ি চাট, দই বড়া। দিল্লির জনপ্রিয় বিরাটের প্রিয় ছোলে কুলচাও থাকছে তালিকায়। আইপিএল শুধু খেলার মাঠে ক্রিকেটারদের বন্ধুত্ব বাড়ায় না। ভারতীয় সংস্কৃতির সঙ্গে সকলকে মিলিয়ে দেওয়ার চেষ্টাও ফুটে ওঠে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE