Advertisement
১৮ জুন ২০২৪
MS Dhoni time waste

ধোনির বুদ্ধিতে সময় চুরি! হার্দিকদের হারিয়ে আইপিএলের ফাইনালে উঠতে কী করলেন মাহি?

চেন্নাইয়ের জয়ের পিছনে বড় ভূমিকা রয়েছে মাথিসা পাথিরানার। তিনি ডেথ ওভারে চেন্নাইকে ম্যাচ জেতান। এমন একজন বোলারের চার ওভারের মধ্যে শেষ তিন ওভার ধোনি করান ১৬তম ওভার থেকে।

MS Dhoni

ধোনি সময় চুরি না করলে বিপদে পড়তে পারত তাঁর দল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৪ মে ২০২৩ ১০:২৪
Share: Save:

গুজরাত টাইটান্সের মতো ধারাবাহিক ভাবে ভাল খেলা দলের বিরুদ্ধে ১৫ রানে জয়। সেটাও আবার প্রথম কোয়ালিফায়ারে। যে ম্যাচ জিতে চেন্নাই সুপার কিংস পৌঁছে গিয়েছে আইপিএলের ফাইনালে। কিন্তু মহেন্দ্র সিংহ ধোনি সময় চুরি না করলে বিপদে পড়তে পারত তাঁর দল।

চেন্নাইয়ের জয়ের পিছনে বড় ভূমিকা রয়েছে মাথিসা পাথিরানার। তিনি ডেথ ওভারে চেন্নাইকে ম্যাচ জেতালেন। এমন একজন বোলারের চার ওভারের মধ্যে শেষ তিন ওভার ধোনি করান ১৬তম ওভার থেকে। ২০ বছরের তরুণ পেসার পাথিরানা ১৬ থেকে ২০ ওভারের মধ্যে বল করে এ বারের আইপিএলে ১৬টি উইকেট নিয়েছেন। কিন্তু মঙ্গলবার ১৬তম ওভারের আগে বিপদে পড়েন ধোনি। পাথিরানা তার আগে মাঠের বাইরে গিয়েছিলেন। নিয়ম অনুযায়ী মাঠে ফিরে নির্দিষ্ট সময় কাটানোর পরেই বল করতে পারবেন তিনি। কিন্তু ধোনি যখন ১৬তম ওভার পাথিরানাকে দিতে চাইছেন, তখন কয়েক মিনিট বাকি রয়েছে সেই সময় পার করতে। ধোনি এই সময়টাই চুরি করে নেন বুদ্ধি করে।

১৬তম ওভারের আগে ধোনিকে দেখা যায় স্কোয়ার লেগের আম্পায়ারের সঙ্গে গিয়ে কথা বলতে। সেই কথা এতটাই সময় ধরে চলে যে, পাথিরানার বল করতে কোনও অসুবিধা ছিল না। শেষ পাঁচ ওভারে ৭১ রান প্রয়োজন ছিল। গুজরাতের ব্যাটারদের সেই রান তুলে ফেলার মতো ক্ষমতাও ছিল। কিন্তু ধোনি জানতেন পাথিরানা বল করলে তাঁর জেতা সম্ভব। সেই কারণেই আম্পায়ারের সঙ্গে আড্ডা দিয়ে সময় নষ্ট করেন চেন্নাই অধিনায়ক।

গুজরাতের রশিদ খান এবং বিজয় শঙ্কর সেই সময় ক্রিজে ছিলেন। বিজয় বলেন, “আমার মনে হয় পাথিরানা যে হেতু মাঠের বাইরে ছিল, তাই কিছুটা সময় প্রয়োজন ছিল। সেই কারণেই মনে হয় সময় নেওয়া হচ্ছিল।” ধোনি যখন আম্পায়ারদের সঙ্গে কথা বলছিলেন, সেই সময় রুতুরাজ গায়কোয়াড়, মইন আলি, রবীন্দ্র জাডেজা এবং পাথিরানাকেও দেখা গিয়েছিল ওখানে। কী কথা হচ্ছিল জানতে চাওয়ায় রুতুরাজ বলেন, “জানি না কী কথা হচ্ছিল। আমি তো গিয়েছিলাম কোনও মজার গল্প হচ্ছে কি না জানতে। কিন্তু তেমন কিছু পেলাম না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2023 MS Dhoni CSK Chennai Super Kings
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE