Advertisement
২১ জুলাই ২০২৪
Ravi Shastri

ঋদ্ধিই উদাহরণ! তরুণ ক্রিকেটারের কাছে বাংলার উইকেটরক্ষককে তুলে ধরলেন রবি শাস্ত্রী

শাস্ত্রী কোচ থাকার সময় ভারতের টেস্ট দলের উইকেটরক্ষার দায়িত্ব ছিল ঋদ্ধিমানের উপর। রাহুল দ্রাবিড় আসার পরেই ঋদ্ধিকে বাদ পড়তে হয়।

Wriddhiman Saha

ঋদ্ধিকেই উদাহরণ হিসাবে দেখতে বললেন রবি শাস্ত্রী। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ মে ২০২৩ ২১:০৪
Share: Save:

ভারতীয় দল থেকে ঋদ্ধিমান সাহা বাদ পড়েছিলেন তাঁর ব্যাটিং ধারাবাহিক নয় বলে। সেই ঋদ্ধিকেই উদাহরণ হিসাবে দেখতে বললেন রবি শাস্ত্রী। ভারতের প্রাক্তন কোচ মনে করেন বাঙালি উইকেটরক্ষক যে ভাবে দলের জন্য ব্যাট করেন, সেটাই আসল। ৫০, ১০০ বা ২০০ রানের পিছনে ছোটা উচিত নয়। রুতুরাজ গায়কোয়াড়কে সেই উপদেশই দিলেন শাস্ত্রী।

শাস্ত্রী কোচ থাকার সময় ভারতের টেস্ট দলের উইকেটরক্ষার দায়িত্ব ছিল ঋদ্ধিমানের উপর। রাহুল দ্রাবিড় আসার পরেই ঋদ্ধিকে বাদ পড়তে হয়। তাঁকে জানিয়ে দেওয়া হয় যে, আগামী দিনে দলে ভাবা হবে না। শাস্ত্রী বলেন, “এ বারের আইপিএলে ঋদ্ধিমান সাহার ব্যাটিং একটা উদাহরণ। ৩০-৪০ রান করে, কিন্তু দ্রুত করে। শেষ ম্যাচে দুর্দান্ত ৮০ রান করল। টি-টোয়েন্টি এক বলের খেলা। ৫০, ১০০ রানের এখানে কোনও দাম নেই।”

রুতুরাজ এ বারের আইপিএলে ধারাবাহিক ভাবে রান করছেন। তাঁর ব্যাটিং দেখে খুশি শাস্ত্রী। ভারতের প্রাক্তন কোচ বলেন, “এই আইপিএল আত্মবিশ্বাস দেবে রুতুরাজকে। ভবিষ্যতে ভারতীয় দলে খেলবে ও। প্রতিভা রয়েছে রুতুরাজের। ফিল্ডিংটাও ভাল খেলে। খুব ভাল শট নির্বাচন করে। খুব তাড়াতাড়ি ওকে ভারতীয় দলে দেখতে না পেলে অবাক হব।”

রুতুরাজ রান পেলেও ৫০ বা ১০০ করতে পারছেন না। শাস্ত্রী সেটা চিন্তিত নন। তিনি বলেন, “শতরানের পিছনের দৌড়তে শুরু করলেই মুশকিল। ৫০ বা ১০০ করার লক্ষ্য নিয়ে নামার থেকেও বেশি গুরুত্বপূর্ণ ম্যাচ জেতানো ইনিংস খেলা। ২০ বলে ৪০ রান করা বেশি গুরুত্বপূর্ণ, ৬০-৭০ রান করার থেকে। ওপেনারদের উচিত দ্রুত রান তোলা, সেটাই দলকে সাহায্য করে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE