Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Virat Kohli

কাঁধে বোঝা চাপিয়ে খেলতে নামেন না, আইপিএলে শতরান করে স্পষ্ট বার্তা কোহলির

শনিবার রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে শতরান করে বিরাট কোহলি বুঝিয়ে দিলেন, তাঁকে ছাড়া বিশ্বকাপের দল গঠন করা কঠিনই। বললেন, আগে থেকে কোনও ভাবনা নিয়ে খেলতে আসেন না। পরিস্থিতি অনুযায়ী খেলতেই ভালবাসেন।

cricket

শতরানের পর বিরাট কোহলি। ছবি: আইপিএল

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৪ ২১:৫৯
Share: Save:

আইপিএলের আগে দু’মাস বিশ্রামে ছিলেন। দ্বিতীয় সন্তানের জন্মের কারণে কোনও ক্রিকেট খেলেননি। ফলে টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে সুযোগ পাবেন কি না, তা নির্ভর করছে আইপিএলের ফর্মের উপরে। ‌শনিবার রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে শতরান করে কোহলি বুঝিয়ে দিলেন, তাঁকে ছাড়া বিশ্বকাপের দল গঠন করা কঠিনই। যতই ক্রিকেটের বাইরে থাকুন, ফর্ম এখনও হারাননি। এ বারের আইপিএলে প্রথম শতরানের পর বলে দিলেন, আগে থেকে কোনও ভাবনা নিয়ে খেলতে আসেন না। পরিস্থিতি অনুযায়ী খেলতেই ভালবাসেন।

চলতি আইপিএলে দু’টি অর্ধশতরান রয়েছে কোহলির। এ বার শতরানও এল। আইপিএলে মোট আটটি শতরান হয়ে গেল তাঁর। সেই কোহলি ইনিংসের বিরতিতে বললেন, “কোনও ধরনের ভাবনা নিয়ে কখনও খেলতে নামি না। আক্রমণ করব না ধরে খেলব এই ভাবনা মাথাতেই থাকে না। আজ এক সময় ১০ বলে ১২ রান ছিল আমার। তখনও অতিরিক্ত আগ্রাসী হতে যাইনি। বোলারকে ভাবতে বাধ্য করেছি। বোলারেরা সব সময় চায় আমি যাতে শট খেলি এবং আউট হই। কিন্তু এত দিনে এটুকু অভিজ্ঞতা এবং পরিণত মানসিকতা আমার হয়েছে যাতে ওদের ভাবাতে পারি। আমি পরিবেশ এবং পিচ অনুযায়ী খেলি।”

কোহলির স্ট্রাইক রেট নিয়েও অনেক কথা ওঠে। শনিবারও তাঁর শুরুটা ধীরেই হয়েছিল। শেষ করেছেন ৭২ বলে ১১৩ রানে। স্ট্রাইক রেট দেড়শোর বেশি। সেই কোহলি নিজেদের পরিকল্পনার কথা জানিয়েছেন। বলেছেন, “অন্যান্য মাঠের থেকে এখানকার উইকেট একটু আলাদা। দেখে মনে হবে পাটা উইকেট। কিন্তু বল পড়ে ধীরে ব্যাটে আসছে। স্পিনারদের ক্ষেত্রে হঠাৎই বলের বাউন্স বদলে যাচ্ছে। মাঠে আয়তনটাও অন্য রকম। আমরা ভেবে রেখেছিলাম ১৯০-১৯৫ রান তুলব। তার পরেই ঠিক করি, আমি বা ফ্যাফের মধ্যে কেউ আউট হলে এক জনকে শেষ পর্যন্ত থাকতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli IPL 2024 RCB
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE