Advertisement
০৩ মে ২০২৪
IPL 2023

কলকাতা আবার ব্রিটিশ শাসনে! ১৩ কোটির ক্রিকেটারের ব্যাটে এ বারের আইপিএলে প্রথম শতরান

ইংল্যান্ডের হয়ে টেস্ট ক্রিকেটে সাম্প্রতিক কালে খুবই ভাল খেলেছেন হ্যারি ব্রুক। পাকিস্তানের মাটিতে টানা তিনটি শতরান করেছিলেন তিনি। এ বার আইপিএলের নিজের জাত চিনিয়ে দিলেন।

harry brook

হ্যারি ব্রুকের ব্যাটে প্রথম শতরান। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৩ ২১:২১
Share: Save:

এ বারের আইপিএলে প্রথম শতরান। ইডেন গার্ডেন্সে কলকাতার বোলিং আক্রমণকে শাসন করে শতরান করলেন হ্যারি ব্রুক। নিলামে ১৩.২৫ কোটি টাকায় বিক্রি হওয়া ক্রিকেটার প্রথম তিনটি ম্যাচে খুব ভাল খেলতে পারেননি। চতুর্থ ম্যাচেই তাঁর প্রতিভার ঝলক দেখা গেল।

ইংল্যান্ডের হয়ে টেস্ট ক্রিকেটে সাম্প্রতিক কালে খুবই ভাল খেলেছেন ব্রুক। পাকিস্তানের মাটিতে টানা তিনটি শতরান করেছিলেন তিনি। ভারতের মাটিতেও স্পিন সমৃদ্ধ পিচেও তাঁকে ভাল খেলতে দেখা গেল। প্রথম থেকেই কলকাতার বোলারদের উপর আক্রমণ শুরু করেছিলেন ব্রুক। লকি ফার্গুসন, উমেশ যাদবদের বলে বলে ছক্কা হাঁকালেন তিনি। প্রথম ১১ বলে ৩৫ রান করে ফেলেন। কিন্তু স্পিনাররা বল করতে আসতেই সামান্য গুটিয়ে যান তিনি। সুনীল নারাইন, বরুণ চক্রবর্তী এবং সূযশ শর্মাদের বল খেলতে একটু অসুবিধা হচ্ছিল। তখন তিনি ধরে খেলার দিকে মন দিয়েছিলেন। তবে সেটাও কিছুক্ষণের জন্যেই। পিচ এবং বলের ধরন বুঝে নেওয়ার পর তিনি চালিয়ে খেলতে শুরু করেন। তার পর শতরান পেতে অসুবিধা হয়নি।

ইনিংসের বিরতিতে তিনি বলেন, “প্রথম দিকে স্পিন খেলতে একটু সমস্যাই হচ্ছিল। কিন্তু পাওয়ার প্লে-তে নিজের সুবিধাটা কাজে লাগাই। মাঝের ওভারগুলোয় চেয়েছিলাম খুচরো রান নিয়ে বাকি ব্যাটারদের বড় শট নেওয়ার সুযোগ করে দিতে। পিচ খুবই ভাল ছিল। আমার বান্ধবী মাঠে রয়েছে। কিন্তু পরিবারের বাকিরা সম্প্রতি দেশে ফিরেছে। আশা করি ওরা সকলেই আমার জন্যে খুশি।”

গত ২৩ ডিসেম্বর মিনি নিলামের টেবলে রাজস্থান রয়্যালস এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের সঙ্গে রীতিমতো লড়াই করে তাঁকে ছিনিয়ে নেয় সানরাইজার্স। ব্রুকের বেস প্রাইস ছিল ১.৫০ কোটি টাকা। ২০২২ সালেই তাঁর আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে। চারটি টেস্ট খেলে এর মধ্যেই তিনটি সেঞ্চুরিও করেছেন। দেশের হয়ে টি-টোয়েন্টি ক্রিকেটেও মোটামুটি সফল তিনি। ২০ ম্যাচে রান ৩৭২। স্ট্রাইক রেট ১৩৭.৮।

২৩ বছর বয়সি ইয়র্কশায়ার কাউন্টির এই ক্রিকেটার নিলামে এমন দর পেয়ে বলেছিলেন, ‘‘সত্যিই জানি না, কী ভাবে নিজের আনন্দ বর্ণনা করব। বিশ্বাস করুন, ডিনার করলাম মা আর ঠাকুমার সঙ্গে। এসআরএইচ আমাকে কিনতেই আনন্দে ওঁরা দু’জনও সারাক্ষণ কেঁদে গেল।’’

তিনি আরও বলেছিলেন, ‘‘কমলা সেনা, আমি রোমাঞ্চিত! আমাকে এ ভাবে সুযোগ দেওয়ার জন্য তোমাদের কাছে কৃতজ্ঞও। সানরাইজ়ার্সের হয়ে খেলতে নামার তর সইছে না।’’ আরও বলেন, ‘‘শুনেছি আইপিএলের পরিবেশ অবিশ্বাস্য। বিশ্বের অন্যতম সেরা সব মাঠে খেলা হয়। আবার বলছি, আমি সত্যিই রোমাঞ্চিত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2023 Sunrisers Hyderabad Harry Brook KKR
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE