×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মে ২০২১ ই-পেপার

আট নম্বরে নেমে ডাবল সেঞ্চুরি, জেসন হোল্ডার স্পর্শ করলেন ব্র্যাডম্যানকে

নিজস্ব প্রতিবেদন
বার্বাডোজ ২৭ জানুয়ারি ২০১৯ ১৩:০৬
ব্র্যাডম্যানের পরে হোল্ডারই হলেন দ্বিতীয় ব্যাটসম্যান, যিনি সাত বা তার নীচে নেমে দ্বিতীয় ইনিংসে করলেন দ্বিশতরান। ছবি টুইটারের সৌজন্যে।

ব্র্যাডম্যানের পরে হোল্ডারই হলেন দ্বিতীয় ব্যাটসম্যান, যিনি সাত বা তার নীচে নেমে দ্বিতীয় ইনিংসে করলেন দ্বিশতরান। ছবি টুইটারের সৌজন্যে।

বার্বাডোজের কেনসিংটন ওভাল স্টেডিয়ামে অনন্য কীর্তি গড়লেন জেসন হোল্ডার। ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক আট নম্বরে নেমে করলেন ডাবল সেঞ্চুরি। যা ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টে ৩৮১ রানে জয়ের পথ গড়ে দিল।

ক্যারিবিয়ান অধিনায়ক জেসন হোল্ডার দ্বিতীয় ইনিংসে আট নম্বরে নেমে অপরাজিত থাকলেন ২০২ রানে। ২২৯ বলের ইনিংসে মারলেন ২৩ চার ও আটটি ছয়। তাঁর দাপটেই ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংসে ছয় উইকেটে ৪১৫ রান তোলে। এবং ইনিংসের সমাপ্তি ঘোষণা করে। চতুর্থ ইনিংসে জেতার জন্য ৬২৮ রান করতে হত ইংল্যান্ডকে। রোস্টন চেজের ৬০ রানে আট উইকেটের দাপটে জো রুটের দল শেষ হয় ২৪৬ রানে। বিশাল ব্যবধানে জেতে ওয়েস্ট ইন্ডিজ।

ম্যাচের সেরা হন হোল্ডার। কারণ, দ্বিতীয় ইনিংসে একসময় ১২০ রানে ছয় উইকেট পড়ে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজের। সেখান থেকে শন ডাউরিচের সঙ্গে অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেটে ২৯৫ রান যোগ করেন হোল্ডার। ডাউরিচ অপরাজিত থাকেন ১১৬ রানে। আর এই ইনিংসেই স্যার ডন ব্র্যাডম্যানকে স্পর্শ করলেন হোল্ডার।

Advertisement

টেস্টে কোনও দলের দ্বিতীয় ইনিংসে ব্যাটিং অর্ডারে সাত বা সাতের নীচে নেমে দ্বিশতরানের রেকর্ড এতদিন শুধু ডন ব্র্যাডম্যানের ছিল। ১৯৩৭ সালের জানুয়ারির গোড়ায় মেলবোর্নে অ্যাশেজের তৃতীয় টেস্টে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে সাত নম্বরে নেমে ডাবল সেঞ্চুরি করেছিলেন তিনি। ৩৭৫ বলের ইনিংসে ২২ বাউন্ডারির সাহায্যে করেন ২৭০ রান। তাঁর পরে হোল্ডারই হলেন দ্বিতীয় ব্যাটসম্যান যিনি টেস্টে দলের দ্বিতীয় ইনিংসে করলেন ডাবল সেঞ্চুরি। আট নম্বরে নেমে এর আগে ডাবল সেঞ্চুরি করেছিলেন শুধু দু’জন, ওয়াসিম আক্রম (অপরাজিত ২৫৭) আর ইমতিয়াজ আহমেদ (২০৯)। এই দু’জনই পাকিস্তানের। তালিকায় তিন নম্বরে থাকলেন হোল্ডার। তবে টেস্টে দলের দ্বিতীয় ইনিংসে সাত বা সাতের নীচে নেমে ডাবল সেঞ্চুরির রেকর্ডে তিনি থাকলেন ব্র্যাডম্যানের পরেই।



(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

Advertisement