Advertisement
৩০ এপ্রিল ২০২৪
BWF World Championships

বিশ্ব ব্যাডমিন্টনে জয় লক্ষ্য, প্রণয়ের, প্রথম ম্যাচেই ছিটকে গিয়ে হতাশ করলেন সিন্ধু

বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের নিজেদের ম্যাচ সহজে জিতে পরের রাউন্ডে উঠলেন লক্ষ্য সেন ও এইচএস প্রণয়। কিন্তু হেরে গেলেন পিভি সিন্ধু। প্রতিযোগিতা থেকে ছিটকে গেলেন তিনি।

Lakshya Sen

লক্ষ্য সেন। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৩ ২৩:০৩
Share: Save:

বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে পুরুষদের বিভাগে দিনটা ভাল গেল ভারতের। নিজেদের ম্যাচে সহজ জয় পেলেন লক্ষ্য সেন ও এইচএস প্রণয়। স্ট্রেট গেমে জিতলেন দু’জনেই। কিন্তু মহিলাদের সিঙ্গলসে দ্বিতীয় রাউন্ড থেকেই ছিটকে গেলেন পিভি সিন্ধু। স্ট্রেট গেমে হেরে আরও এক বার হতাশ করলেন ভারতের মহিলা ব্যাডমিন্টন তারকা।

লক্ষ্যের খেলা ছিল জাপানের জিয়ন হিয়ক জিনের বিরুদ্ধে। বিশ্বের ১১ নম্বর লক্ষ্যের বিরুদ্ধে দাঁড়াতে পারেননি ৪৭ নম্বর জিন। প্রথম গেমের শুরুতেই এগিয়ে যান লক্ষ্য। দ্রুত র‌্যালি খেলছিলেন তিনি। তাঁর গতির সঙ্গে পেরে উঠছিলেন না জিন। ফলে পিছিয়ে পড়েন তিনি। ২১-১১ পয়েন্টে প্রথম গেম জিতে যান লক্ষ্য।

দ্বিতীয় গেমেও একই ছবি। দেখে মনে হচ্ছিল জিন ক্রমশ ক্লান্ত হয়ে পড়ছেন। কিন্তু লক্ষ্যের গতিতে কোনও বিরাম ছিল না। দিন দিন নিজের খেলার মান আরও ভাল করার চেষ্টা করছেন ভারতীয় শাটলার। বিশ্ব চ্যাম্পিয়নশিপে সেই ছবিটাই দেখা গেল। ২১-১২ পয়েন্টে দ্বিতীয় গেম জিতে ম্যাচ নিজের নামে করলেন লক্ষ্য

প্রণয় হারালেন ইন্দোনেশিয়ার চিকো ওয়ারডোয়োকে। ক্রমতালিকায় প্রণয়ের (৯) অনেকটা পিছনে রয়েছেন চিকো (২০)। খেলাতেও সেটা দেখা গেল। প্রথম গেমে প্রণয়ের সামনে দাঁড়াতেই পারেননি চিকো। ঝড়ের গতিতে পয়েন্ট তুলছিলেন প্রণয়। তাঁর খেলা ধরতেই পারেননি ইন্দোনেশিয়ার প্রতিপক্ষ। ২১-৯ পয়েন্টে প্রথম গেম জিতে যান প্রণয়।

দ্বিতীয় গেমে কিছুটা লড়াই করেন চিকো। একটা সময় ৮-৮ পয়েন্টে ছিল খেলা। কিন্তু এক বার এগিয়ে যাওয়ার পরে আর পিছন ফিরে তাকাননি প্রণয়। জয়ের স্বাদ পেয়ে গিয়েছিলেন তিনি। তাঁকে থামানো সম্ভব হয়নি চিকোর পক্ষে। শেষ পর্যন্ত ২১-১৪ পয়েন্টে দ্বিতীয় গেম জিতে পরের রাউন্ডে চলে যান প্রণয়।

মহিলাদের সিঙ্গলসে সিন্ধুর প্রতিপক্ষ ছিলেন জাপানের নোজোমি ওকুহারা। বিশ্বের প্রাক্তন এক নম্বর ওকুহারা (২৮) এখন ক্রমতালিকায় সিন্ধুর (১৫) পিছনে। কিন্তু সিন্ধু যে ভাল ছন্দে নেই তা বোঝা যাচ্ছিল। প্রথমে গেমে পিছিয়ে পড়েন সিন্ধু। কিছুতেই ওকুহারার গতির সঙ্গে পারছিলেন না তিনি। চোট সারিয়ে ফিরে যে এখনও পুরো ছন্দ সিন্ধু পাননি সেটা বোঝা যাচ্ছিল। ১৪-২১ পয়েন্টে প্রথম গেম হারেন সিন্ধু।

দ্বিতীয় গেমের শুরুটা খুব ভাল করেছিলেন সিন্ধু। শুরুতে পর পর পয়েন্ট তুলে নিতে থাকেন তিনি। একটা সময় ৭-০ পয়েন্টে এগিয়ে ছিলেন ভারতীয় শাটলার। কিন্তু সেই লিড ধরে রাখতে পারলেন না তিনি। পিছন থেকে এসে তাঁকে টপকে গেলেন ওকুহারা। ক্লান্ত দেখাচ্ছিল সিন্ধুকে। এক বার এগিয়ে যাওয়ার পরে আর ওকুহারাকে ধরতে পারেননি তিনি। দ্বিতীয় গেমও ১৪-২১ পয়েন্টে হেরে বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপ থেকে ছিটকে গেলেন সিন্ধু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE