Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

EPL 2021: টুহলের টগবগে চেলসির সামনে পরীক্ষা পেপের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৫ সেপ্টেম্বর ২০২১ ০৬:১৬
ছবি সংগৃহীত।

ছবি সংগৃহীত।

গত মরসুমে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের পুনরাবৃত্তি কি দেখা যাবে আজ, শনিবার স্ট্যামফোর্ড ব্রিজ়ে? নাকি চেলসিকে হারিয়ে ইউরোপ সেরা হওয়ার স্বপ্ন অধরা থাকার ‘মধুর’ প্রতিশোধ নেবে ম্যাঞ্চেস্টার সিটি?

ইংলিশ প্রিমিয়ার লিগে চেলসি বনাম ম্যাঞ্চেস্টার সিটির দ্বৈরথকে কেন্দ্র করে আগ্রহ তুঙ্গে ফুটবলপ্রেমীদের। গত মরসুমে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের আগে ইপিএল-জয়ী ম্যান সিটিকেই এগিয়ে রেখেছিলেন বিশেষজ্ঞরা। পোর্তোয় সেই ম্যাচে ১-০ জিতে চমকে দিয়েছিল চেলসি। অনেকেই সেই সাফল্যকে অঘটনের আখ্যা দিয়েছিলেন।

গত চার মাসে ছবিটা সম্পূর্ণ বদলে দিয়েছেন থোমাস টুহল। চলতি ইপিএলে পাঁচটির মধ্যে চারটিতে জিতেছে চেলসি। ড্র করেছে একটি ম্যাচে। এবং তা লিভারপুলের বিরুদ্ধে অ্যানফিল্ডে দ্বিতীয়ার্ধের পুরোটাই দশ জনে খেলে।এখনও পর্যন্ত টিমো ওয়ের্নার-রা গোল করেছেন ১২টি। খেয়েছেন মাত্র একটি। গোল পার্থক্যে এগিয়ে থাকায় পাঁচ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে চেলসি। এই কারণেই ফুটবল পণ্ডিতরা এখন থেকেই টুহলের দলকে এ বারের ইপিএলে সম্ভাব্য চ্যাম্পিয়ন হিসেবে চিহ্নিত করে ফেলেছেন।

Advertisement

শনিবারের এই ম্যাচে আরও একটি আকর্ষণ থোমাস টুহল বনাম পেপ গুয়ার্দিওলার মগজাস্ত্রের দ্বৈরথ। চেলসির ম্যানেজার হিসেবে ম্যান সিটির বিরুদ্ধে অবিশ্বাস্য সাফল্যের নজির রয়েছে রোমেলু লুকাকু-দের গুরুর। ২০২১-র জানুয়ারিতে চেলসির দায়িত্ব নেন টুহল। এফএ কাপ, ইপিএল ও চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে তিনি হারিয়েছেন পেপের দলকে। এই মরসুমে ইন্টার মিলান থেকে ৯৭ মিলিয়ন পাউন্ড (ভারতীয় মুদ্রায় প্রায় ৯৮০ কোটি) খরচ করে লুকাকু-কে ফিরিয়ে এনে দলের শক্তি আরও বাড়িয়েছেন তিনি। তার উপরে শনিবারের ম্যাচ ঘরের মাঠ
স্ট্যামফোর্ড ব্রিজ়ে।

ম্যান সিটি শিবিরে অস্বস্তি বেড়েছে চোটের কারণে রদ্রিগো হের্নান্দেস (রদ্রি), এমেরিক লাপোর্তা, জন স্টোনস, ওলেকসান্দার জ়িনচেঙ্কো ও ইকেই গুন্দোয়ান অনিশ্চিত হয়ে পড়ায়। তবে নাথান একে সুস্থ হয়ে উঠেছেন। শনিবারের ম্যাচে তাঁর খেলার সম্ভাবনা উজ্জ্বল মনে করছে ব্রিটিশ সংবাদমাধ্যম। চেলসি শিবিরে চিন্তা এদুয়ার্দ মেন্দি ও ক্রিস্টিয়ান পুলিসিচকে নিয়ে। প্রথম জনের চোট কোমরে। দ্বিতীয় জনের আঘাত গোড়ালিতে। তবে ম্যান সিটির বিরুদ্ধে খেলার জন্য তৈরি অ্যাস্টন ভিলা ম্যাচে চোট পাওয়া এনগোলো কঁতে।

ম্যান ইউয়ের পরীক্ষা: ওয়েস্ট হ্যামের কাছে হেরে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো-হীন ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ছিটকে গিয়েছে লিগ কাপ থেকে। শনিবার ঘরের মাঠে অ্যাস্টন ভিলার বিরুদ্ধে আর সেই ভুলের পুনরাবৃত্তি করতে চান না ওয়ে গুন্নার সোলসার। সি আর সেভেনকে রেখেই রণনীতি সাজাচ্ছেন ম্যান ইউ ম্যানেজার। তবে এডিনসন কাভানিকে নিয়ে তাঁর উদ্বেগ দূর হচ্ছে না। পেশিতে ফের চোট পাওয়ায় এই ম্যাচেও খেলতে পারবেন না উরুগুয়ের স্ট্রাইকার।

উদ্বিগ্ন ক্লপ: ব্রেন্টফোর্ডের বিরুদ্ধে ম্যাচের আগে স্বস্তিতে নেই লিভারপুল ম্যানেজার য়ুর্গেন ক্লপ। নাবি কেইটা ও থিয়াগো আলকান্তারার চোট। তবে সুস্থ হয়ে ট্রেন্ট আলেকজ়ান্ডার-আর্নল্ড মাঠে ফিরছেন।

আরও পড়ুন

Advertisement