×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

নক-আউট পর্বে গোয়ায় আজ দুই স্পেনীয় কোচের মস্তিষ্কের দ্বৈরথ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৫ মার্চ ২০২১ ০৮:৩৭
মহড়া: অধরা আইএসএল ট্রফি জয়ের লক্ষ্যে মুম্বইয়ের ফুটবলারেরা। ফাইল চিত্র

মহড়া: অধরা আইএসএল ট্রফি জয়ের লক্ষ্যে মুম্বইয়ের ফুটবলারেরা। ফাইল চিত্র

গত মরসুমে এএফসি চ্যাম্পিয়ন্স লিগে এফসি গোয়ার যোগ্যতা অর্জনের নেপথ্যে মূল কারিগর ছিলেন তিনি। কিন্তু সেই সের্খিয়ো লোবেরা-কে আইএসএল শেষ হওয়ার আগেই ছেঁটে ফেলেছিলেন গোয়ার কর্তারা। এই মরসুমে তিনি মুম্বই সিটি এফসি-র দায়িত্বে।

লিগ পর্বের শেষ ম্যাচে এটিকে-মোহনবাগানকে হারিয়ে নাটকীয় ভাবে এশিয়ার সর্বোচ্চ লিগে খেলার ছাড়পত্র আদায় করে নিয়েছেন বার্তোলোমেউ ওগবেচে-রা। এ বার লড়াই ফাইনালে ওঠার। আজ, শুক্রবার সপ্তম আইএসএলের প্রথম সেমিফাইনালে মুম্বইয়ের প্রতিপক্ষ গোয়া। পুরনো দলের বিরুদ্ধে প্রথম পর্বের দ্বৈরথে নামার আগে লোবেরা বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে বলেছেন, ‘‘এই ম্যাচটা আমার কাছে বিশেষ ভাবে তাৎপর্যপূর্ণ। খেলা ৯০ মিনিটের। কিন্তু আমার ছেলেরা ১৮০ মিনিট খেলার জন্য তৈরি।’’ তিনি যোগ করেছেন, ‘‘দলের সকলেই এই ম্যাচটা খেলার জন্য উত্তেজিত হয়ে রয়েছে। ওদের বলেছি, ফুটবল উপভোগ করো।’’ মুম্বই শিবিরে সুখবর, নির্বাসনমুক্ত হয়ে দলে ফিরছেন উগো বুমোস।

দু’দলের কাছেই এখনও পর্যন্ত আইএসএল ট্রফি অধরা। গোয়া দু’বার ফাইনালে উঠেও খালি হাতে ফিরেছে। মুম্বইয়ের দৌড় সেমিফাইনালেই থেমে গিয়েছিল দু’বার। এই মরসুমে দু’দলই মরিয়া খেতাব জিততে। সপ্তম আইএসএলে লিগ পর্বে প্রথম সাক্ষাতে মুম্বই ১-০ হারিয়েছিল গোয়াকে। দ্বিতীয় পর্বের ফল হয়েছিল ৩-৩।

Advertisement

শুক্রবারের ম্যাচে আকর্ষণের কেন্দ্রে থাকবে তিকিতাকা বনাম তিকিতাকা, ইগর আঙ্গুলো বনাম উগো বুমোস দ্বৈরথও। দু’দলের স্পেনীয় কোচেরই প্রধান অস্ত্র পাসিং ফুটবল। এখনও পর্যন্ত সব চেয়ে বেশি পাস খেলেছেন মুম্বইয়ের ফুটবলারেরা (৯৭৪০টি)। দ্বিতীয় স্থানেই রয়েছে গোয়া (৯৬৬৫টি)।

লিগ পর্বে চ্যাম্পিয়ন মুম্বইয়ের বিরুদ্ধে মর্যাদার লড়াইয়ে মুখোমুখি হওয়ার আগে খুয়ান ফের্নান্দো সাংবাদিক বৈঠকে বলেছেন, ‘‘ফুটবল উপভোগ করলেই সাফল্য পাওয়া যায়।’’ কার্ড সমস্যায় মুম্বইয়ের বিরুদ্ধে গোয়ার কোচ পাচ্ছেন না ইভান গন্সালেস ও আলবের্তো নগুয়েরো-কে। সেই সঙ্গে তাঁর অস্বস্তি বাড়াচ্ছে প্রত্যাশার চাপ। ফেনার্দো বলেছেন, ‘‘সকলের জয়ের চাহিদা অনেক সময় চাপ বাড়িয়ে দেয়।’’

শুক্রবার আইএসএলে: এফসি গোয়া বনাম মুম্বই সিটি এফসি (সন্ধে ৭.৩০, স্টার স্পোর্টস টু চ্যানেলে)।

Advertisement