Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

আজ থেকে শুরু ফরাসি ওপেন

রোলাঁ গারো বলেই নাদালকে ভুললে চলবে না

বরিস বেকার
২২ মে ২০১৬ ০৩:৫৭

নোভাকের ফিটনেস এই মুহূর্তে ঠিক সেই জায়গায় রয়েছে, ক্লে কোর্টে খেলার জন্য যেখানে থাকার আশা করে। যদিও ওর কোচ হিসেবে মনে করি গত দশকের চেয়ে ফরাসি ওপেন এখন বেশি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। অ্যান্ডি মারের ক্লে কোর্ট গেমে বিরাট উন্নতি ঘটেছে। বড় র‌্যালি খেলছে। গত মরসুমের চেয়ে বেশি ফিটও দেখাচ্ছে। গত সপ্তাহে রোম ফাইনালে নোভাককে হারানোর পরে আমিও অনুভব করছি, ও নিজেও নিজেকে রোলাঁ গারোতে খেতাবের একজন বড় দাবিদার ভাবছে এখন।

মারের দিকে গত বারের চ্যাম্পিয়ন ওয়ারিঙ্কা পড়েছে। প্যারিসে এক বছর আগে যে একটাও ভুল পা ফেলেনি। ওর ব্যাকহ্যান্ড এখনও মারণ অস্ত্র। সুতরাং মুখিয়ে থাকবে নিজের খেতাব অটুট রাখতে। তবে ওর অসাধারণ দেশোয়ালিকে ১৬ বছর পর কোনও গ্র্যান্ড স্ল্যামে দেখতে না পাওয়াটা দুঃখের। ফেডেরার শেষ বার মেজরে ছিল না নিরানব্বই যুক্তরাষ্ট্র ওপেনে। যেটা ওর সর্বোচ্চ পর্যায়ের ফিটনেস, ধারাবাহিকতা আর সহনশীলতার জলজ্যান্ত প্রমাণ। কিন্তু রজারও তা হলে শেষমেশ (যদিও সাময়িক) একজন বাবা, সময় এবং বয়সের সামনে মাথা নোয়াল! যদিও মনে করছি, উইম্বল়ডনে আমরা তাজা, নতুন এনার্জিতে ভরা ফ়েডেরারকে দেখব। সঙ্গে এটাও মনে করছি, ক্লে সার্কিট এই চ্যাম্পিয়নের থেকে আগামী বছরগুলোতে আর বেশি কিছু দেখতে পাবে না।

সবশেষে ফরাসি ওপেন নিয়ে লিখতে বসে এর গ্রেটেস্ট চ্যাম্পিয়ন নিয়ে কিছু না লিখলে হয়? রাফা নাদাল! যাকে গত দেড় বছরের তুলনায় এখন অনেক ভাল কন্ডিশনে দেখাচ্ছে। রোমে শুধু সেমিফাইনালে নোভাকের বিরুদ্ধে খুব ভাল খেলেইনি, গোটা টুর্নামেন্টে দারুণ ফিটনেসে দেখা গিয়েছে নাদালকে। সঙ্গে মনে রাখতে হবে, ফরাসি ওপেন ওর থেকে বরাবর সেরাটা বার করে আনে। নাদাল-নোভাক সম্ভাব্য সেমিফাইনাল নিয়ে এখন থেকেই উত্তেজনা লেগে গিয়েছে। যদিও টিম নোভাক একটা-একটা করে ম্যাচ ভেবে এগোবে। কে না জানে, রোলাঁ গারোর রেড ক্লে কেবল শারীরিক শক্তিই নয়, মানসিক স্থৈর্যরও সেরা পরীক্ষাগার!

Advertisement

আরও পড়ুন

Advertisement