Advertisement
০১ মার্চ ২০২৪
Paris 2024

লক্ষ্য প্যারিসের সোনা, সাত মাস আগেই দেশ ছাড়লেন নীরজ, কোথায় প্রস্তুতি নেবেন বিশ্বজয়ী?

প্যারিস অলিম্পিক্সে পদকজয়ের ক্ষেত্রে ভারতের অন্যতম ভরসা নীরজ। বিশ্বচ্যাম্পিয়ন জ্যাভলিন থ্রোয়ারও দেশকে আরও একটি অলিম্পিক্স সোনা দিতে চান। প্রস্তুতির জন্য দেশ ছাড়লেন নীরজ।

picture of Neeraj Chopra

নীরজ চোপড়া। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ ১৭:৪৭
Share: Save:

টোকিয়ো অলিম্পিক্স, বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ, এশিয়ান গেমস, ডায়মন্ড লিগ— সর্বত্র সোনা জিতেছেন নীরজ চোপড়া। বিশ্বের এক নম্বর জ্যাভলিন থ্রোয়ারের লক্ষ্য এখন প্যারিস অলিম্পিক্স। এখন থেকেই প্রস্তুতি শুরু করে দিচ্ছেন ভারতের সোনার ছেলে। বাড়ি, পরিজনদের ছেড়ে নীরজ চলে গেলেন বিদেশে।

অলিম্পিক্সের বাকি আর সাড়ে সাত মাস মতো। ভারতের ক্রীড়াপ্রেমীরা এ বারও পদকের জন্য তাকিয়ে থাকবেন নীরজের দিকে। তিনি নিজেও দেশকে আরও একটা অলিম্পিক্স সোনা দিতে চান। তাই আর সময় নষ্ট নয়। নীরজ চললেন দক্ষিণ আফ্রিকায়। টোকিয়োর খেতাব ধরে রাখতে অনুশীলন করবেন পোচেস্ট্রুমে।

টার্গেট অলিম্পিক পোডিয়াম প্রকল্পে স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়াকে (সাই) প্রস্তুতির পরিকল্পনা জানিয়েছিলেন নীরজ। ৫ ডিসেম্বর থেকে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত পোচেস্ট্রুমের নর্থ-ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে বিশেষ প্রশিক্ষণ নিতে যাওয়ার আবেদন জানিয়েছিলেন। কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক তাঁর আবেদনে সাড়া দিয়েছে। তাঁর প্রয়োজন মতো ২৭ লাখ ৬৭ হাজার টাকা মঞ্জুরও করা হয়েছে। তাই অলিম্পিক্সের প্রাথমিক প্রস্তুতি এবং কয়েকটি জায়গায় আরও উন্নতির লক্ষ্যে ৮৫ দিন দক্ষিণ আফ্রিকায় থাকবেন নীরজ। তার পর অলিম্পিক্সের চূড়ান্ত পর্যায়ের প্রস্তুতি নিতে যাবেন ইউরোপ।

কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক বিশেষ অনুমতি দিয়েছে ব্যাডমিন্টনে বিশ্বের এক নম্বর ডাবলস জুটি চিরাগ শেট্টি এবং সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডিকেও। প্যারিসে তাঁদেরও পদক জেতার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। গত ১০ মাস ধরে এই জুটির কোচ হিসাবে রয়েছেন বিশ্বের প্রাক্তন এক নম্বর ডাবলস খেলোয়াড় এবং লন্ডন অলিম্পিক্সে পদকজয়ী ম্যাথিয়াস বো। ডেনমার্কের প্রাক্তন ব্যাডমিন্টন খেলোয়াড় বেতন হিসাবে প্রতি মাসে নেন ৭ লাখ টাকা। ২০২৪ সালের ১৫ অগস্ট পর্যন্ত তাঁকে কোচ হিসাবে রেখে দেওয়ার চিরাগদের আবেদনে সাড়া দিয়েছে কেন্দ্র। এ জন্য বরাদ্দ করা হয়েছে ৭৩ লাখ ১৫ হাজার টাকা। টোকিয়ো অলিম্পিক্সে রুপোজয়ী ভারোত্তলক মীরাবাই চানুকেও প্রস্তুতির জন্য ১৮ লাখ ৮০ হাজার টাকা দিচ্ছে সরকার। আমেরিকায় প্রস্তুতির জন্য হাই জাম্পার তেজস্বীন শঙ্করকে দেওয়া হচ্ছে ৯ লাখ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE