Advertisement
০৮ মে ২০২৪
Kendra Harrison

World Athletics Championships: দু’ঘণ্টায় দু’বার বিশ্বরেকর্ড! বিশ্ব অ্যাথলেটিক্স মাতিয়ে দিলেন মহিলা প্রতিযোগী

হিটে আফ্রিকান রেকর্ড। সেমিফাইনাল এবং ফাইনালে বিশ্বরেকর্ড গড়ে মহিলাদের ১০০ মিটার হার্ডলসে সোনা জিতলেন নাইজিরিয়ার অ্যামুসান।

সোনা জেতার পর অ্যামুসান।

সোনা জেতার পর অ্যামুসান। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২২ ১৩:৩৯
Share: Save:

মহিলাদের ১০০ মিটার হার্ডলসে বিশ্বরেকর্ড গড়লেন নাইজিরিয়ার তোবি অ্যামুসান। বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের সেমিফাইনাল এবং ফাইনালে মাত্র দু’ঘণ্টার ব্যবধানে দু’বার বিশ্বরেকর্ড গড়লেন তিনি।

১০০ মিটার হার্ডলসের ফাইনালে অ্যামুসান দৌড় শেষ করেন ১২.০৬ সেকেন্ডে। নিজেরই মাত্র দু’ঘণ্টার পুরনো বিশ্বরেকর্ড ভাঙলেন তিনি। সেমিফাইনালে ১২.১২ সেকেন্ডে দৌড় শেষ করে নতুন বিশ্বরেকর্ড গড়েন অ্যামুসান। ১০০ মিটার হার্ডলসের হিটেও নজির গড়েন আমুসান। শনিবার ১২.৪০ সেকেন্ডে দৌড় শেষ করে আফ্রিকান রেকর্ড গড়েন।

সেমিফাইনালে অ্যামুসান ভাঙেন আমেরিকার কেন্দ্রা হ্যারিসনের ২০১৬ সালে গড়া বিশ্বরেকর্ড। হ্যারিসনের বিশ্বরেকর্ড ছিল ১২.২০ সেকেন্ড। বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে অ্যামুসানের অন্যতম প্রতিদ্বন্দ্বী ছিলেন হ্যারিসন। তিনি দ্বিতীয় স্থানে দৌড় শেষ করেন ১২.২৭ সেকেন্ডে। ফাইনালে তাঁর দৌড়টি অবশ্য বাতিল করে দেওয়া হয়। ১২.২৩ সেকেন্ডে দৌড় শেষ করে রুপো জিতেছেন জামাইকার ব্রিটানি অ্যান্ডারসন। একই সময় নিলেও ফটোফিনিসে তৃতীয় হয়েছেন পুয়ের্তো রিকোর জ্যাসমিন ক্যামাচো-কুইন।

বিশ্বরেকর্ড গড়ে খুশি নাইজিরিয়ার ২৫ বছরের স্প্রিন্টার। অ্যামুসান বলেছেন, ‘‘নিজের ক্ষমতার উপর বিশ্বাস ছিল। এই প্রতিযোগিতায় বিশ্বরেকর্ড গড়ে ফেলতে পারব, কখনই ভাবিনি। আমি জিততে চেয়েছিলাম। সেরা সময় করতে পেরে ভাল লাগছে।’’

এর আগে তাঁর সেরা সময় ছিল ২০১৯ সালে দোহায় আয়োজিত বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে। ১২.৪৯ সেকেন্ডে দৌড় শেষ করে সে বার চতুর্থ স্থান পান অ্যামুসান। টোকিয়ো অলিম্পিক্সেও চতুর্থ হয়েছিলেন তিনি। ২০১৮ কমনওয়েলথ গেমসের সোনাই ছিল তাঁর সেরা সাফল্য। অরিয়নে বিশ্বরেকর্ড-সহ সোনা জিতে অ্যামুসান ছাপিয়ে গেলেন নিজের সব রেকর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE