Advertisement
১০ ডিসেম্বর ২০২৩
Asian Games

এশিয়ান গেমসে বিতর্ক! পুরস্কার মঞ্চে ঝগড়া দুই পড়শি দেশের, হাত মেলাতে, ছবি তুলতে অস্বীকার

সোমবার ছেলেদের শুটিং প্রতিযোগিতা অল্পের জন্য সোনা জিততে পারেনি উত্তর কোরিয়া। হারতে হয় দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধেই। তার পরেই পুরস্কার মঞ্চে দুই দেশের ঝগড়া লেগে গেল।

asian games

এশিয়ান গেমস। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৩ ১০:৪৫
Share: Save:

এশিয়ান গেমসে শুটিংয়ের পুরস্কার মঞ্চে লড়াই দুই পড়শি দেশের। উত্তর কোরিয়ার শুটারেরা দক্ষিণ কোরিয়ার প্রতিযোগীদের সঙ্গে একসঙ্গে ছবি তুলতে অস্বীকার করলেন। সোমবার ছেলেদের শুটিং প্রতিযোগিতা অল্পের জন্য সোনা জিততে পারেনি উত্তর কোরিয়া। হারতে হয় দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধেই। তার পরেই পুরস্কার মঞ্চে দুই দেশের ঝগড়া লেগে গেল।

রুপোর পদক পাওয়ার পর উত্তর কোরিয়ার প্রতিযোগীরা প্রথা ভাঙেন। এশিয়ান গেমসের নিয়ম অনুযায়ী যে দল সোনা জিতেছে, সেই দেশের জাতীয় সঙ্গীত বাজানো হবে। পতাকা উঠবে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থানে থাকা তিন দেশের। সব প্রতিযোগীরাই সেই দিকে মুখ করে দাঁড়ান। কিন্তু দক্ষিণ কোরিয়ার জাতীয় সঙ্গীতের সময় পতাকার দিকে মুখ করে দাঁড়াতে অস্বীকার করেন উত্তর কোরিয়ার শুটারেরা।

তার পর ছবি তোলার জন্য সব প্রতিযোগীরা একসঙ্গে দাঁড়ান। ব্রোঞ্জজয়ী ইন্দোনেশিয়ার শুটারেরা দক্ষিণ কোরিয়ার পাশে গিয়ে দাঁড়ালেও উত্তর কোরিয়ার প্রতিযোগীরা সেটা করেননি। এমন ব্যবহারের জন্য কেউই তৈরি ছিলেন না। দক্ষিণ কোরিয়ার এক প্রতিযোগী উত্তর কোরিয়ার এক জনকে কাঁধে হাত দিয়ে ডাকেন। তবুও সেই দিকে তাকাননি তাঁরা। কথা বলা তো দূর, উল্টো দিকে তাকিয়ে ছিলেন সকলে।

gfx

গ্রাফিক: সনৎ সিংহ।

২০১৮ সালের পর প্রথম বার কোনও বহু দেশযুক্ত এমন প্রতিযোগিতায় যোগ দিল উত্তর কোরিয়া। তাদের নিষিদ্ধ করে দেওয়া হয়েছিল। অলিম্পিক্স কমিটির পক্ষ থেকে উত্তর কোরিয়াকে ২০২২ পর্যন্ত নিষিদ্ধ করা হয়েছিল। এর ফলে বেজিংয়ে শীতকালীন অলিম্পিক্স এবং টোকিয়ো অলিম্পিক্সে যোগ দিতে পারেনি তারা। ডোপিংয়ের জন্য নিষিদ্ধ করা হয়েছিল তাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE