Advertisement
২০ জুন ২০২৪
Wimbledon 2023

নতুন মাইলফলক স্পর্শ জোকোভিচের, উইম্বলডনে ফেডেরারের পাশে ২৩টি গ্র্যান্ড স্ল্যামের মালিক

শনিবার প্রি-কোয়ার্টার ফাইনাল খেলতে কোর্টে নামার সঙ্গে সঙ্গে উইম্বলডনে নতুন কীর্তি গড়েছেন জোকোভিচ। সেই ম্যাচ অবশ্য লন্ডনের নাইট কার্ফুর জন্য শেষ হয়নি।

picture of Novak Djokovic

নোভাক জোকোভিচ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১৮:০১
Share: Save:

নতুন মাইলফলক স্পর্শ করলেন নোভাক জোকোভিচ। উইম্বলডনের আসরে টেনিসজীবনের নতুন কীর্তি গড়লেন তিনি। তৃতীয় খেলোয়াড় হিসাবে উইম্বলডনে ১০০টি ম্যাচ খেলার নজির গড়লেন জোকোভিচ।

রজার ফেডেরার এবং জিমি কোনর্সের সঙ্গে একই আসনে বসলেন জোকোভিচ। এ বারের প্রতিযোগিতায় প্রি-কোয়ার্টার ফাইনালে হুবার্ট হুরকাজের বিরুদ্ধে কোর্টে নামার সঙ্গে সঙ্গে নতুন মাইলফলক স্পর্শ করেছেন জোকার। উইম্বলডনে ফেডেরারের ১১৯টি এবং কোনর্সের ১০২টি ম্যাচ খেলার নজির রয়েছে। সেমিফাইনালে উঠতে পারলে জোকোভিচ ছুঁয়ে ফেলবেন আটটি গ্র্যান্ড স্ল্যামের মালিক কোনর্সের কীর্তি। ফাইনালে পৌঁছলে জোকার টপকে যাবেন তাঁকে।

ফেডেরার অবশ্য বেশ খানিকটা এগিয়ে রয়েছেন। তাঁকে ছুঁতে হলে আরও অন্তত তিন বার উইম্বলডন খেলতে হবে জোকোভিচকে। ২৩টি গ্র্যান্ড স্ল্যামের মালিক জোকোভিচ সাত বার উইম্বলডন চ্যাম্পিয়ন হয়েছেন। এ বারের প্রতিযোগিতায় তিনি দ্বিতীয় বাছাই।

হুরকাজের বিরুদ্ধে শনিবারের প্রি-কোয়ার্টার ফাইনালে জোকোভিচের ম্যাচ শেষ হয়নি। দু’টি সেট খেলা হওয়ার পর রাত কার্ফুর কারণে বন্ধ করে দিতে হয় খেলা। স্থানীয় সময় রাত ১০.৩৫ নাগাদ খেলা বন্ধ করার সিদ্ধান্ত নেন চেয়ার আম্পায়ার। কারণ লন্ডনে রাত ১১টায় কার্ফু শুরুর আগে ম্যাচ শেষ হওয়ার সম্ভাবনা ক্ষীণ ছিল। ম্যাচ স্থগিত রাখার সময় জোকোভিচ এগিয়ে ছিলেন ৭-৬, ৭-৬ গেমে। গত দু’বছর অল ইংল্যান্ড লন টেনিস ক্লাবের কোর্টে তিনি খেতাব জিতেছেন। এ বারও চ্যাম্পিয়ন হওয়ার অন্যতম দাবিদার ৩৬ বছরের সার্ব খেলোয়াড়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE