Advertisement
০৫ মে ২০২৪
chess

Chess Olympiad: ভারতে খেলতে এসেও দাবা অলিম্পিয়াড থেকে রাজনৈতিক কারণে নাম তুলে নিল পাকিস্তান

দাবা অলিম্পিয়াডে যোগ দিতে ভারতে এসেছিলেন পাকিস্তানের দাবাড়ুরা। তার পরেও রাজনৈতিক কারণ দেখিয়ে প্রতিযোগিতা থেকে নাম তুলে নিল পাকিস্তান।

দাবা অলিম্পিয়াড থেকে নাম তুলে নিল পাকিস্তান

দাবা অলিম্পিয়াড থেকে নাম তুলে নিল পাকিস্তান প্রতীকী চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২২ ১৮:২০
Share: Save:

দাবা অলিম্পিয়াড থেকে নাম তুলে নিল পাকিস্তান। প্রতিযোগিতায় অংশ নিতে ভারতে চলে এসেছিলেন পাকিস্তানের দাবাড়ুরা। এই পরিস্থিতিতে প্রতিযোগিতা থেকে নাম তুলে নেওয়ায় বিতর্ক দেখা দিয়েছে। পাকিস্তানের অভিযোগ, খেলার সঙ্গে রাজনীতিকে জড়িয়েছে ভারত। তারই প্রতিবাদ করতে দাবা অলিম্পিয়াড থেকে নাম তুলে নিয়েছে তারা।

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, ভারতের বিরুদ্ধে অভিযোগ করে পাকিস্তানের বিদেশমন্ত্রকের তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ‘খেলার সঙ্গে রাজনীতিকে মেশানোর চেষ্টা করছে ভারত। এর নিন্দা করছে পাকিস্তান। এরই প্রতিবাদে ৪৪তম দাবা অলিম্পিয়াড থেকে নাম তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি আমরা। আন্তর্জাতিক দাবা সংস্থার সামনেও এই ঘটনা আমরা তুলে ধরব।’

পাকিস্তানের এই কীর্তিতে হতবাক ভারত। কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, দাবা অলিম্পিয়াডে যোগ দিতে পাকিস্তান দল ভারতে এসে গিয়েছিল। তার পরেও এ ভাবে নাম তুলে নেওয়ার সিদ্ধান্ত অবাক করছে।

পাকিস্তানের অভিযোগের পাল্টা জবাব দিয়েছে ভারত। অরিন্দম বলেছেন, ‘‘জম্মু-কাশ্মীর ও লাদাখ ভারতেরই অংশ। তারা ভারতেরই থাকবে। পাকিস্তান এ ভাবে আন্তর্জাতিক একটি প্রতিযোগিতার সঙ্গে রাজনীতিকে মিশিয়ে যে প্রচার চালাচ্ছে তা খুব দুর্ভাগ্যজনক।’’

দাবা অলিম্পিয়াডে যোগ দিতে এসেছে বিশ্বের ১৮৮টি দেশ। ২৮ জুলাই থেকে ১০ অগস্ট পর্যন্ত চেন্নাইয়ে হবে এই প্রতিযোগিতা। পাকিস্তানকেও এই প্রতিযোগিতায় যোগ দিতে আমন্ত্রণ জানিয়েছিল ফাইড। প্রথমে রাজি হলেও পরে নাম তুলে নিল পাকিস্তান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

chess Chess Olympiad pakistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE