Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Chinese Communist Party

Peng Shuai: যৌন নির্যাতনের অভিযোগে উত্তাল চিনের টেনিস, মূল অভিযুক্ত শাসক কমিউনিস্ট পার্টির নেতা

২০১৪ সালে বিশ্বের এক নম্বর মহিলা ডাবলস খেলোয়াড় ছিলেন পেং। তারপরেও দীর্ঘদিন বিভিন্ন গ্র্যান্ড স্ল্যাম এবং টেনিস প্রতিযোগিতায় সাফল্যের সঙ্গে খেলেছেন।

পেং শুয়াই।

পেং শুয়াই। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২১ ২১:০৯
Share: Save:

চিনের শাসক দলের কমিউনিস্ট পার্টির প্রাক্তন শীর্ষকর্তার বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ তুললেন সে দেশের এক টেনিস খেলোয়াড়। সেই অভিযোগের ভিত্তিতে পূর্ণাঙ্গ এবং স্বচ্ছ তদন্তের নির্দেশ দিল মহিলাদের টেনিস সংস্থা ডব্লিউটিএ। পাশাপাশি, যে ভাবে অভিযোগ আনা হচ্ছে ওই খেলোয়াড়ের বিরুদ্ধে তারও তীব্র নিন্দা করা হয়েছে। চিনের বিভিন্ন মহিলাকেন্দ্রিক সংগঠন ছাড়াও প্রাক্তন খেলোয়াড়রা চিন্তিত।

চিনের কমিউনিস্ট পার্টির সর্বোচ্চ সংস্থা পলিটব্যুরো স্ট্যান্ডিং কমিটির সদস্য ছিলেন ঝ্যাং গাওলি। সেই সময়ই চিনের নামকরা টেনিস খেলোয়াড় পেং শুয়াইয়ের সঙ্গে যৌন সম্পর্ক করেন তিনি। তারপরেও দু’জনের সম্পর্ক ছিল। তবে এখন গাওলির বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ তুলেছেন পেং। চিনের নেটমাধ্যম ওয়েইবোতে একটি পোস্টে এ কথা জানিয়েছেন তিনি। সঙ্গে সঙ্গে ভাইরাল হওয়ার পর সেই পোস্টটি আধ ঘণ্টা পর মুছে দেওয়া হয়। এরপর থেকেই নেটমাধ্যমে আর কোনও পোস্ট দেখা যায়নি পেং-এর।

২০১৪ সালে বিশ্বের এক নম্বর মহিলা ডাবলস খেলোয়াড় ছিলেন পেং। তার পরেও দীর্ঘ দিন বিভিন্ন গ্র্যান্ড স্ল্যাম এবং টেনিস প্রতিযোগিতায় সাফল্যের সঙ্গে খেলেছেন। ডব্লিউটিএ-র দাবি, পেং-এর আনার অভিযোগ অত্যন্ত গুরুত্ব নিয়ে দেখতে হবে। তারা জানিয়েছে, কিছুতেই পেং-এর সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না। অনেকে বলছেন, পেং বেজিংয়েই রয়েছেন। কিন্তু সেটার স্বপক্ষে কোনও প্রমাণ এখনও পাওয়া যায়নি।

প্রাক্তন মহিলা খেলোয়াড় ক্রিস এভার্ট টুইটারে লিখেছেন, “পেং-কে আমি ১৪ বছর থেকে চিনি। তাই চিন্তা হবেই। ও কোথায়? নিরাপদে রয়েছে তো’? বিলি জিন কিং লিখেছেন, ‘আশা করি শুয়াই সুস্থ রয়েছে। ওর অভিযোগের ভাল করে তদন্ত করা উচিত’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chinese Communist Party Peng Shuai Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE