Advertisement
০৪ মে ২০২৪
Asian Champions Trophy Hockey

হকিতে জাপানের কাছেই আটকেছিল ভারত, সেই ধাক্কা ভুলে ফাইনালে ওঠার লক্ষ্যে হরমনপ্রীতেরা

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকির সেমিফাইনালে ভারতের প্রতিপক্ষ জাপান। গ্রুপ পর্বে এক মাত্র জাপানের কাছেই আটকে গিয়েছিল ভারত। সেই ধাক্কা ভুলে নামবেন হরমনপ্রীত সিংহেরা।

India hockey

পাকিস্তানের বিরুদ্ধে গোল করে সতীর্থের সঙ্গে উল্লাস হরমনপ্রীত সিংহের (ডান দিকে)। ছবি: টুইটার

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৩ ২০:৩৩
Share: Save:

এ বারের এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকির গ্রুপ পর্বে পাঁচটি ম্যাচের মধ্যে মাত্র একটি ম্যাচেই পয়েন্ট নষ্ট করেছে ভারত। জাপানের বিরুদ্ধে ১-১ ড্র হয়েছিল খেলা। সেই জাপানের বিরুদ্ধেই সেমিফাইনালে খেলবে ভারত। গ্রুপে ড্রয়ের ধাক্কা ভুলে জেতার জন্য নামবেন হরমনপ্রীত সিংহেরা।

জাপানের কাছে আটকালেও এ বারের প্রতিযোগিতায় ছন্দে রয়েছে ভারত। পাঁচ ম্যাচের মধ্যে চারটিতে জিতেছেন তাঁরা। ২০টি গোল করেছেন ভারতীয় খেলোয়াড়েরা। বিপক্ষে গোল হয়েছে মাত্র পাঁচটি। এই পরিসংখ্যান থেকেই স্পষ্ট, সব দলের বিরুদ্ধে দাপট দেখিয়েছেন হরমনপ্রীতেরা। তুলনায় জাপান অনেকটাই পিছিয়ে রয়েছে। চার নম্বরে। পাঁচ ম্যাচে এক জয় ও দুই ড্রয়ে পাঁচ পয়েন্ট তাদের। জাপানের খেলোয়াড়েরা মোট গোল দিয়েছে আটটি। বিরুদ্ধে গোল হয়েছে ১০টি।

ভারতীয় খেলোয়াড়দের মধ্যে সব থেকে ভাল ছন্দে রয়েছেন অধিনায়ক হরমনপ্রীত সিংহ। প্রতিযোগিতায় একাই আটটি গোল করেছেন তিনি, যা জাপানের মোট গোলের সমান। গ্রুপের শেষ ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে তিনটি পেনাল্টি কর্নার থেকে দু’টি গোল করেছেন তিনি। ভারত পেনাল্টি কর্নার পেলেই প্রতিপক্ষের হৃদ্‌স্পন্দন দ্রুত হয়ে যাচ্ছে।

হরমনপ্রীতের পাশাপাশি ছন্দে যুগরাজ সিংহও। ভারতের আর এক পেনাল্টি কর্নার বিশেষজ্ঞ। পাকিস্তানের বিরুদ্ধে তিনিও পেনাল্টি থেকে গোল করেছেন। অর্থাৎ, হরমনপ্রীত না পারলে বিকল্পও আছে ভারতের হাতে। এ ছাড়া দলে আকাশদীপ সিংহ, মনদীপ সিংহ, মনপ্রীত সিংহের মতো তরুণ খেলোয়াড়েরা রয়েছেন যাঁরা চকিতে আক্রমণ করে গোল করতে পারেন।

ভারতের রক্ষণও বেশ মজবুত। এ বারের প্রতিযোগিতায় সব থেকে কম গোল খেয়েছে ভারত। অভিজ্ঞ অমিত রুইদাসের নেতৃত্বে সজাগ রয়েছে রক্ষণ। আর গোলের সামনে রয়েছেন দুই অভিজ্ঞ পিআর শ্রীজেশ ও কৃষ্ণ পাঠক। ভারত এ বার দুই গোলরক্ষককে বুদ্ধি করে ব্যবহার করছে। প্রতি কোয়ার্টারে গোলরক্ষক বদল করা হচ্ছে। অর্থাৎ, এক জন ৩০ মিনিট করে খেলছেন। তার ফলে গোলরক্ষকরাও তরতাজা থাকছেন। তার সুফল পাচ্ছে ভারত।

এ বারের প্রতিযোগিতায় ভারতের দ্বাদশ খেলোয়াড় চেন্নাইয়ের সমর্থকেরা। মেয়র রাধাকৃষ্ণণ স্টেডিয়ামে প্রথম থেকে শেষ মুহূর্ত পর্যন্ত ভারতের সমর্থনে গলা ফাটাচ্ছেন সমর্থকেরা। ফলে প্রতি মুহূর্তে বাড়তি তাগিদ পাচ্ছেন ভারতীয় খেলোয়াড়েরা। দেশের মাটিতে হকি চ্যাম্পিয়ন্স ট্রফি জিততে তৈরি হরমনপ্রীতেরা। আর দু’ধাপ দূরে তাঁরা। প্রথম ধাপে সামনে জাপান। শুক্রবার সন্ধ্যা সাড়ে ৮টায় শুরু সেই খেলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE