×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৪ অগস্ট ২০২১ ই-পেপার

বড় ধাক্কা, প্রথম টেস্ট থেকে ছিটকে গেলেন পৃথ্বী

নিজস্ব প্রতিবেদন
৩০ নভেম্বর ২০১৮ ১২:৩০
চোট পাওয়ার পর মাঠের বাইরে আনা হচ্ছে পৃথ্বীকে। ছবি: পিটিআই।

চোট পাওয়ার পর মাঠের বাইরে আনা হচ্ছে পৃথ্বীকে। ছবি: পিটিআই।

ভারতীয় দলের কাছে দুঃসংবাদ। গোড়ালির চোটের জন্য প্রথম টেস্ট থেকে ছিটকে গেলেন পৃথ্বী শ। সিডনিতে ক্রিকেট অস্ট্রেলিয়া একাদশের বিরুদ্ধে ফিল্ডিং করার সময় ক্যাচ নিতে গিয়ে চোট পেলেন তিনি।

আগামী বৃহস্পতিবার থেকে অ্যাডিলেডে শুরু প্রথম টেস্ট। সেই টেস্টে ওপেন করার কথা ছিল পৃথ্বীর। ১৯ বছর বয়সী ছিলেন দারুণ ছন্দেও। চলতি প্রস্তুতি ম্যাচেই করেছিলেন সাবলীল ৬৬। অস্ট্রেলিয়ায় ক্রিকেটমহলে তাঁকে নিয়ে বেশ আগ্রহ তৈরিও হয়েছিল। সচিন তেন্ডুলকরের সঙ্গে তুলনা চলছিল তাঁর।

শুক্রবার ম্যাক্স ব্রায়ান্টের তুলে মারা শট ধরার চেষ্টা করতে গিয়েই চোট পেলেন তিনি। শরীরের ভারসাম্য বজায় রাখার চেষ্টা করতে গিয়ে গোড়ালি মচকে যায় তাঁর। পৃথ্বী চেষ্টা করেছিলেন ক্যাচ ধরে যেন সীমানা টপকে না যান। আর সেই চেষ্টাতেই পড়ে যান তিনি। ভারতের ফিজিও প্যাট্রিক ফারহাত দৌড়ে আসেন। যন্ত্রণাকাতর পৃথ্বীকে নিয়ে আসা হয় মাঠের বাইরে। তারপর স্ক্যানের জন্য নিয়ে যাওয়া হয় হাসপাতালে। দুপুরে ক্র্যাচের সাহায্যে মাঠে ফেরেন তিনি। তখনই ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড প্রথম টেস্টে তাঁকে না পাওয়ার কথা জানায়।

Advertisement



চোট পাওয়ার পর পৃথ্বী। শুক্রবার, সিডনিতে। ছবি: এপি।

এক বিবৃতিতে বিসিসিআই জানায়, "সকালে পৃথ্বীর স্ক্যান হয়েছে। রিপোর্টে লিগামেন্টে চোটের কথা জানা গিয়েছে। অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টে ও খেলতে পারবে না। দ্রুত সেরে উঠতে ওর রিহ্যাবে জোর দেওয়া হচ্ছে।" যা ভারতের কাছে বড় ধাক্কা হয়ে উঠছে।

প্রথম টেস্টে তাঁর সঙ্গী ওপেনার কে হবেন, তা নিয়েই এতদিন চলছিল জল্পনা। চলতি ম্যাচে প্রথম ইনিংসে ব্যর্থ হওয়া লোকেশ রাহুল নাকি স্কোয়াডে প্রত্যাবর্তনকারী মুরলী বিজয়, কে তাঁর সঙ্গে ওপেন করবেন, সেটাই ছিল চর্চার বিষয়। কিন্তু, এখন পাল্টে গেল পুরো আবহ। বিরাট কোহালির দল বাধ্য হচ্ছে পরিকল্পনা বদলাতে।পৃথ্বী না থাকায় অ্যাডিলেডে বিজয়-রাহুলই সম্ভবত ওপেন করবেন। স্কোয়াডে আর কোনও ওপেনার নেই। তেমন হলে 'কভার' হিসেবে আরও একজন ওপেনারকে আনতে পারে ভারত। যা হতে পারেন টেস্ট স্কোয়াড থেকে বাদ পড়া শিখর ধওয়ন, বা, এখনও টেস্ট অভিষেক না হওয়া ময়াঙ্ক আগরওয়াল।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

Advertisement