Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

Ravi Shastri: টি২০ বিশ্বকাপেই শেষ কোহলী-শাস্ত্রী জুটি! আরও স্পষ্ট করলেন ভারতের কোচ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৮ সেপ্টেম্বর ২০২১ ১৩:৩৭
টি২০ বিশ্বকাপ অবধি শাস্ত্রীর সঙ্গে চুক্তি রয়েছে বিসিসিআই-এর।

টি২০ বিশ্বকাপ অবধি শাস্ত্রীর সঙ্গে চুক্তি রয়েছে বিসিসিআই-এর।
—ফাইল চিত্র

অক্টোবরে টি২০ বিশ্বকাপ। এই প্রতিযোগিতা শেষ হলেই রবি শাস্ত্রী যে ভারতীয় দলের কোচের দায়িত্ব ছাড়ছেন, সেই বিষয়টি আরও স্পষ্ট হল। শাস্ত্রী নিজেই এক সাক্ষাৎকারে সে কথা বললেন।

টি২০ বিশ্বকাপ অবধি শাস্ত্রীর সঙ্গে চুক্তি রয়েছে বিসিসিআই-এর। তার পর আর কোচ থাকতে রাজি নন তিনি। এক সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে শাস্ত্রীকে জিজ্ঞেস করা হয় টি২০ বিশ্বকাপই তাঁর শেষ দায়িত্ব কি না? তিনি বলেন, “মনে হয় তাই, কারণ আমার সব পাওয়া হয়ে গিয়েছে।”

ভারতীয় দলকে দু’বার প্রশিক্ষণ দেওয়ার সুযোগ পান শাস্ত্রী। তিনি বলেন, “পাঁচ বছর টেস্ট ক্রিকেটে এক নম্বর। অস্ট্রেলিয়াতে দু’বার সিরিজ জয়। ইংল্যান্ডে লর্ডস এবং ওভালে টেস্ট জয়। আমার কাছে এগুলোই সব। আমি তৃপ্ত।”

Advertisement

শাস্ত্রী কোচ থাকার সময়ই অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম সিরিজ জেতে ভারত। ২০১৮-১৯ সালের পর ২০২০-২১ সালেও অস্ট্রেলিয়ায় সিরিজ জেতেন বিরাট কোহলীরা। শাস্ত্রী মনে করেন কারও বেশি দিন থাকা উচিত নয়। তিনি বলেন, “সাদা বলের ক্রিকেটে সব দেশকে আমরা তাদের মাঠে গিয়ে হারিয়েছি। টি২০ বিশ্বকাপ জিতলে সেটা আরও আনন্দের হবে। আর কিছু চাই না। আমার মনে হয় কখনও এক জায়গায় বেশি দিন থাকা উচিত নয়। দলের থেকে যা চেয়েছি সেটাই পেয়েছি। যা চেয়েছি তার থেকে অনেক বেশিই পেয়েছি।”

শাস্ত্রীর মতে ক্রিকেটে ভারতকে কোচিং করা, ফুটবলে ব্রাজিল বা ইংল্যান্ডকে কোচিং করানোর মতো। সব সময় জয়ের জন্য একটা বাড়তি চাপ থাকে। ভারতীয় দল সম্পর্কে শাস্ত্রী বলেন, “করোনা আছে না নেই, সেই নিয়ে দল ভাবেনি। ওরা জিততে চেয়েছে, রান করতে চেয়েছে। মনে হয়েছে ব্রাজিল বা ইংল্যান্ডের ফুটবল দলকে কোচিং করাচ্ছি। সব সময় একটা বন্দুক তাক করা রয়েছে আমার দিকে। টানা ছ’মাস ভাল খেলার পর একটা ইনিংসে ৩৬ রানে অলআউট। সঙ্গে সঙ্গে গুলি করে দিল। সঙ্গে সঙ্গে পরের ম্যাচ জিততে হবে। না হলে তোমাকে খেয়ে নেবে সকলে।”

শাস্ত্রীর পর পরবর্তী কোচ কে হবেন তা নিয়ে জল্পনা চলছে। অনিল কুম্বলে, ভিভিএস লক্ষ্মণের নাম উঠে আসছে ভারতীয় দলের কোচ হিসেবে।

আরও পড়ুন

Advertisement