×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ অগস্ট ২০২১ ই-পেপার

আর এক উইকেট নিলেই অশ্বিন ছুঁয়ে ফেলবেন কিংবদন্তি স্পিনারকে

সংবাদ সংস্থা
বিশাখাপত্তনম ০৫ অক্টোবর ২০১৯ ১৯:১৯
অধিনায়ক কোহালির অস্ত্র অশ্বিন। ছবি: এএফপি।

অধিনায়ক কোহালির অস্ত্র অশ্বিন। ছবি: এএফপি।

আর এক উইকেট নিলেই রবিচন্দ্রন অশ্বিনের মুকুটে যোগ হবে আরও একটি পালক। ভারত-দক্ষিণ আফ্রিকা প্রথম টেস্টের খেলা এখনও বাকি রয়েছে।

পঞ্চম দিনে দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানদের পরীক্ষা নেবেন ভারতীয় বোলাররা। ভারতের তারকা অফ স্পিনার অশ্বিনের দরকার আর একটি মাত্র উইকেট। আর সেই উইকেট সংগ্রহ করতে পারলেই শ্রীলঙ্কার কিংবদন্তি স্পিনার মুথাইয়া মুরলীধরনের সঙ্গে এক নিঃশ্বাসে তাঁর নামও উচ্চারণ করবেন ক্রিকেটপ্রেমীরা।

টেস্ট ক্রিকেটে মুরলী ৮০০ উইকেটের মালিক। দ্বীপরাষ্ট্রের সেই তারকা স্পিনার ৬৬টি টেস্ট ম্যাচ থেকে দ্রুততম সাড়ে তিনশো উইকেটের মালিক। অশ্বিনও সেই রেকর্ড ছোঁয়ার সামনে দাঁড়িয়ে। তিনিও ৬৬টি টেস্ট ম্যাচ খেলছেন। নিয়েছেন ৩৪৯টি উইকেট। মুরলীর রেকর্ড ছুঁতে আর একটি উইকেট দরকার অশ্বিনের। প্রথম ইনিংসে অশ্বিন সাত-সাতটি উইকেট নেন। প্রোটিয়ারা দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছে। শেষ দিনে ৩৮৪ রান করলে দক্ষিণ আফ্রিকা প্রথম টেস্ট জিতবে।

Advertisement

হাতে উইকেট রয়েছে প্রোটিয়াদের। কিন্তু, বিরাট কোহালির হাতের তাস অশ্বিনই। প্রথম ইনিংসে তিনি বলকে কথা বলিয়েছেন। দ্বিতীয় ইনিংসে বোলিং ওপেন করানো হয়েছে অশ্বিনকে দিয়েই। শেষ দিনে অশ্বিনের কাছ থেকে উইকেট চাইবেন কোহালি। আর উইকেট নিতে পারলেই অশ্বিন গড়বেন নতুন নজির।

Advertisement