Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Roger Federer

বিদায়ী ম্যাচে বন্ধু নাদালের সঙ্গে জুটি বাঁধতে চান ফেডেরার

‘‘মনে হয় ঠিক সময়েই অবসর নিচ্ছি। এই সময়টা রাতারাতি আসে না। এটা একটা পদ্ধতির মতো। যার সঙ্গে জড়িয়ে থাকে অনেক আবেগ। আমার ধারণা, টেনিসের সবকিছু এতদিন ধরে ঠিকঠাকই সামলাতে পেরেছি।”

আকর্ষণ: লেভার কাপের বিশেষ মুহূর্ত। ট্রফির সামনে বিয়ন বর্গ, রড লেভার, চিচিপাসদের সঙ্গে রজার। টুইটার

আকর্ষণ: লেভার কাপের বিশেষ মুহূর্ত। ট্রফির সামনে বিয়ন বর্গ, রড লেভার, চিচিপাসদের সঙ্গে রজার। টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২২ ০৬:৩৫
Share: Save:

লেভার কাপ দিয়েই শেষ হতে চলেছে তাঁর বর্ণময় টেনিস জীবনের। কিংবদন্তি রজার ফেডেরার জানালেন, কোর্টে তাঁর দীর্ঘ দিনের প্রতিদ্বন্দ্বী রাফায়েল নাদালের সঙ্গে জুটি বেঁধে খেলতে চান শেষ ম্যাচ।

শুক্রবার থেকে শুরু হচ্ছে লেভার কাপ। তার আগে বুধবার সাংবাদিক সম্মেলনে ফেডেরার বলেছেন, “নাদালের সঙ্গে খেলাটা হবে স্বপ্নের মতো, তা নিয়ে কোনও সংশয় নেই। দীর্ঘ সময় ধরে আমরা একে অপরের বিরুদ্ধে খেলেছি। সেই প্রতিদ্বন্দ্বিতার সুবাদে একে অপরের প্রতি,পরিবার এবং কোচিং দলের সদস্যদের প্রতি তৈরি হয়েছে এক সম্মানবোধ। যে টেনিস জীবনের মধ্যেদিয়ে আমাদের চলতে হয়েছে, সেটার মধ্যে হয়তো ভিন্নতা রয়েছে কিন্তু তার চেয়ে অনেক বড় বিষয় হল পারস্পরিক এক সুন্দর সম্পর্ক তৈরি হয়েছে। সেটা শুধু টেনিস বা সার্বিক ভাবে খেলাধুলোর মধ্যেই সীমাবদ্ধ নেই, সেই সম্পর্ক তার চেয়েও বড় কিছুর বার্তা দিয়েছে।” সেখানেই না থেমে ফেডেরার বলেছেন, “পারস্পরিক সেই শ্রদ্ধাবোধের কারণেই রাফার সঙ্গে খেলার সুযোগপাওয়া হবে এক দারুণ প্রাপ্তি। জানি না, তা শেষ পর্যন্ত সম্ভব হবে কি না, তবে তা হলে এক দুর্দান্ত মুহূর্ত হিসেবে থেকে যাবে আজীবন।”

টেনিস থেকে অবসর নেওয়ার অনুভূতি ঠিক কেমন? ৪১ বছরের রজারের মন্তব্য, “বলা যেতে পারে অম্লমধুর সিদ্ধান্ত। সকলেই চান আজীবন খেলে যেতে। কোর্টের বাইরে অথবা কোর্টের মধ্যে প্রত্যেক খেলোয়াড়ের সঙ্গে লড়াই করা, বিশ্বের এক প্রান্ত থেকে আর এক প্রান্তে ছুটে যাওয়া, যে দিক থেকেই দেখি না কেন, এই জীবনকে আমি খুব ভালবেসেছি। তার পরেও অবসর নেওয়ার কথা বলতে গিয়ে কোথাও তো একটা শূন্যতা তৈরি হয়েই যায়।”

নিজের অবসর প্রসঙ্গে রজারের প্রতিক্রিয়া, ‘‘মনে হয় ঠিক সময়েই অবসর নিচ্ছি। এই সময়টা রাতারাতি আসে না। এটা একটা পদ্ধতির মতো। যার সঙ্গে জড়িয়ে থাকে অনেক আবেগ। আমার ধারণা, টেনিসের সবকিছু এতদিন ধরে ঠিকঠাকই সামলাতে পেরেছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Roger Federer Tennis Rafael Nadal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE