Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Roger Federer

‘উত্তরাধিকার পেতে সময় লাগবে’, ফেডেরারের বিদায় নিয়ে কী বললেন নোভাক জোকোভিচ

অবসরের পর রজার ফেডেরারকে আগামী জীবনের জন্য শুভেচ্ছা জানিয়েছেন নোভাক জোকোভিচ। সুইস তারকাকে সর্বকালের অন্যতম সেরা ক্রীড়াবিদ হিসাবে অভিহিত করেছেন তিনি। জানিয়েছেন, আর কোনও দিন ফেডেরারের বিরুদ্ধে খেলতে হবে না ভেবে তিনি ব্যথিত।

ফেডেরারকে কুর্নিশ করলেন জোকোভিচ।

ফেডেরারকে কুর্নিশ করলেন জোকোভিচ। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২২ ২২:২৫
Share: Save:

আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। টেনিস থেকে বিদায় নিতে চলেছেন রজার ফেডেরার। শুক্রবার রাতে লেভার কাপের ডাবলসে রাফায়েল নাদালের সঙ্গে খেলার পরই টেনিসকে বিদায় জানাবেন তিনি। অবসরের আগে ফেডেরারকে আগামী জীবনের জন্য শুভেচ্ছা জানিয়েছেন নোভাক জোকোভিচ। সুইস তারকাকে সর্বকালের অন্যতম সেরা ক্রীড়াবিদ হিসাবে অভিহিত করেছেন তিনি।

প্রথম টেনিস খেলোয়াড় হিসাবে ২০টি গ্র্যান্ড স্ল্যাম জেতার নজির গড়েন ফেডেরার। তাঁকে প্রথমে নাদাল, পরে জোকোভিচ টপকে যান। অর্থাৎ গ্র্যান্ড স্ল্যাম জয়ের নিরিখে তৃতীয় স্থানে রয়েছেন ফেডেরার। টেনিসজীবনে জোকোভিচের সঙ্গে মুখোমুখি সাক্ষাতে পিছিয়ে থেকেই শেষ করবেন। তবু ফেডেরারকে কুর্নিশ করতে পিছপা হননি জোকোভিচ।

সার্বিয়ার টেনিস খেলোয়াড় বলেছেন, “টেনিসকে যে ভাবে বদলে দিয়েছে ফেডেরার, তা কোনও ভাবেই ভোলা যাবে না। ওর খেলার ধরন, কঠোর পরিশ্রম যে কোনও টেনিস কোচ, খেলোয়াড় বা সাধারণ টেনিস সমর্থকদের চোখ জুড়িয়ে দেবে। ও এমন একটা উত্তরাধিকার রেখে যাচ্ছে, যা পূরণ করতে অনেক সময় লাগবে।”

গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে চার বার ফেডেরারকে হারিয়েছেন জোকোভিচ। তার মধ্যে ২০১৯-এর উইম্বলডন, অর্থাৎ ফেডেরারের শেষ গ্র্যান্ড স্ল্যাম ফাইনালও রয়েছে। এ হেন জোকোভিচের কথায়, “অ্যান্ডি (মারে) বা আমি, কেউই জানতাম না যে ডাবলসটাই ওর শেষ ম্যাচ হতে চলেছে। ও যে এই সপ্তাহেই টেনিসকে বিদায় জানাবে, সেটাও অজানা ছিল। এই প্রতিযোগিতা ফেডেরারের কারণেই এত মাহাত্ম্য পেয়েছে। সব খেলাধুলো মিলিয়ে ফেডেরার সর্বকালের অন্যতম সেরা ক্রীড়াবিদ। কোর্ট বা তার বাইরে ওর জনপ্রিয়তাই সেটা বলে দিচ্ছে।”

আর কোনও দিন গ্র্যান্ড স্ল্যামে ফেডেরারের বিরুদ্ধে খেলবেন না জোকোভিচ। তাই সুইস-তারকার শেষ প্রতিযোগিতার আগে প্রতিটি মুহূর্ত উপভোগ করে নিয়েছেন। লন্ডন আই-য়ের সামনে একসঙ্গে ছবি তুলেছেন। সবাই মিলে নৈশভোজে গিয়েছেন। টেনিস নিয়ে অনেক আড্ডাও হয়েছে সবার সঙ্গে। জোকোভিচ জানিয়েছেন, তিনি মুগ্ধ এবং বাকরুদ্ধ। আর যে ফেডেরারের বিরুদ্ধে খেলতে পারবেন না, তার জন্য ব্যথিত বলেও জানিয়েছেন তিনি। জোকোভিচের আশা, “আমাদের একটা হোয়াটসঅ্যাপ গ্রুপ রয়েছে। সেটাই আমাদের সব সময় কাছাকাছি রাখবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE