Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

অভিষেকের ৫০ বছর, গাওস্করকে শ্রদ্ধা সচিনের

নিজস্ব সংবাদদাতা 
কলকাতা ০৬ মার্চ ২০২১ ১৪:২৯
ক্রিকেট আইডলকে সম্মান জানালেন সচিন।

ক্রিকেট আইডলকে সম্মান জানালেন সচিন।
ফাইল চিত্র

১৯৭১ সালের ৬ মার্চ। আজ থেকে ৫০ বছর আগে সেই ভয়ঙ্কর ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনি আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটিয়েছিলেন সুনীল মনোহর গাওস্কর। ভারতীয় ও বিশ্ব ক্রিকেটে তাঁর অবদানের জন্যই, সানিকে আদর্শ করে বেড়ে ওঠা সচিন তেন্ডুলকর হৃদয়গ্রাহী বার্তা দিলেন।

টুইটারে সচিন লিখেছেন, “আজ থেকে ৫০ বছর আগে ক্রিকেট দুনিয়ায় আবির্ভাব ঘটিয়েই ঝড় তুলেছিলেন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম সিরিজেই ৭৭৪ রান করে সবাইকে চমকে দেন তিনি। সেই জন্য ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সেই সিরিজ জয়ের সঙ্গে ইংল্যান্ডে গিয়েও জিতেছিল ভারত। ওই দুটো সিরিজ জয় ভারতীয় ক্রিকেটে নবজাগরণ ঘটায়। ওঁর প্রতিটা ইনিংস শিক্ষণীয়। ছোটবেলা থেকেই ওঁকে আদর্শ করে ক্রিকেট শুরু করেছিলাম। এখনও ওঁর প্রতি সেই সম্মান, ক্রিকেটের প্রতি সেই একই খিদে বজায় রয়েছে।”

সচিন আরও লিখেছেন, “উনি আমার কাছে আজীবনের হিরো। তাই তো আন্তর্জাতিক ক্রিকেটে ৫০ বছর পূর্ণ করার জন্য সুনীল গাওস্করকে অভিনন্দন জানাই। আপনি আমাদের সকলকে গর্বিত করার সঙ্গে আমাদের মধ্যে লড়াকু মনোভাব জাগিয়ে তুলেছেন।”

Advertisement

আন্তর্জাতিক মঞ্চে সানি হলেন প্রথম ক্রিকেটার যিনি টেস্টে ১০ হাজার রান পূর্ণ করেছিলেন। ১২৫টি টেস্টে ১০,১২২ রান করে ক্রিকেটকে বিদায় জানান তিনি। গড় ৫১.১২। সঙ্গে ছিল ৩৪টি শতরান ও ৪৫টি অর্ধশতরান। এছাড়া ১০৮টি একদিনের ম্যাচে ৩০০০ রান করেন এই কিংবদন্তি।

আরও পড়ুন

Advertisement