Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

সেই পুরনো ‘আপার কাট’, ৮ বছর পরেও বিধ্বংসী সচিন তেন্ডুলকর

নিজস্ব সংবাদদাতা 
কলকাতা ০৫ মার্চ ২০২১ ১২:৫৭
'আপার কাট'-এর সেই পুরনো স্মৃতি ফিরিয়ে আনলেন সচিন।

'আপার কাট'-এর সেই পুরনো স্মৃতি ফিরিয়ে আনলেন সচিন।
ফাইল চিত্র

ক্রিকেটে নতুন শট ‘আপার কাট’-এর জন্ম দিয়েছিলেন। ৮ বছর আগে ব্যাট-প্যাড তুলে রাখলেও সেই শট ভোলেননি সচিন তেন্ডুলকর। সেটা শুক্রবার সকালে বেশ বোঝা গেল। নেট মাধ্যমে মাত্র ১৩ সেকেন্ডের ছোট্ট ভিডিয়ো দিয়েছেন মাস্টার ব্লাস্টার। দেখা যাচ্ছে বাঁ পা লেগ স্টাম্পের দিকে নিয়ে গিয়ে সেই বিখ্যাত ‘আপার কাট’ মারছেন সচিন। তবে শুধু ‘আপার কাট’ নয়, ছোট্ট ভিডিয়োতে স্কোয়্যার কাট, স্লগ সুইপ সবকিছুই ছিল, যা এই মুহূর্তে ভাইরাল।

শুক্রবার সন্ধেবেলা বাংলাদেশ লেজেন্ডসের বিরুদ্ধে রোড সেফটি ওয়ার্ল্ড টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ খেলতে নামবে ভারত লেজেন্ডস। সেই ম্যাচের আগে আরও একবার নিজেকে ঝালিয়ে নিচ্ছেন সচিন।

এই ‘আপার কাট’ আবিস্কারও হয়েছিল বড্ড অদ্ভুতভাবে। ২০০২ সালে দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছিল ভারত। সে বার ফর্মের তুঙ্গে ছিলেন বিপক্ষের জোরে বোলার মাখায়া এনতিনি। ঘাসে ভরা বাউন্সি পিচে ব্যাটসম্যানদের সমস্যায় ফেলার জন্য লাগাতার শর্ট বল করতেন এনতিনি। ৫ ফুট ৫ ইঞ্চির সচিন সেই শর্ট বলগুলোর মোকাবিলা করার জন্যই এই অদ্ভুত শটের জন্ম দেন। বলের গতি ও বাউন্সকে কাজে লাগিয়ে সেই শট মারার জন্য থার্ড ম্যানের উপর দিয়ে বল গ্যালারিতে পাঠাতেন। পরবর্তী সময়ে বীরেন্দ্র সহবাগ থেকে শুরু করে তিলকরত্নে দিলশান, স্টিভ স্মিথ অনেকেই এই শটের সাহায্যে প্রচুর রান করেছেন।

Advertisement

এনতিনিকে দেখে সেই সময় গ্লেন ম্যাকগ্রা, ব্রেট লি, শেন বন্ড, শোয়েব আখতার, অ্যান্ড্রু ক্যাডিক, অ্যান্ড্রু ফ্লিনটফের মত একাধিক জোরে বোলার সচিনের বিরুদ্ধে শর্ট বল করতেন। আর এই বোলারদের মোকাবিলা করার জন্য তাঁর দাওয়াই ছিল ‘আপার কাট’।

২০০৩ সালের বিশ্বকাপে পাকিস্তানের ওয়াসিম আক্রম, ওয়াকার ইউনিস, শোয়েবের বিরুদ্ধে একাধিক ‘আপার কাট’ মেরে ৭৫ বলে ৯৮ রানের ইনিংস আজও সবার মনে আছে। সচিন এ দিন ফের সেই শট মেরে পুরনো দিন যেন ফিরিয়ে আনলেন।

আরও পড়ুন

Advertisement