×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জুন ২০২১ ই-পেপার

‘এশিয়াডের পর গোপী স্যারের কাছেই ফিরব’

প্রকাশকে মেন্টর বাছলেন সাইনা

নিজস্ব প্রতিবেদন
০৩ সেপ্টেম্বর ২০১৪ ০৩:০৬
দেশে ফিরে গোপীচন্দের সঙ্গে বিশ্ব চ্যাম্পিয়নশিপের ব্রোঞ্জ হাতে সিন্ধু।

দেশে ফিরে গোপীচন্দের সঙ্গে বিশ্ব চ্যাম্পিয়নশিপের ব্রোঞ্জ হাতে সিন্ধু।

আচরেকর-সচিনের পর যে কোচ-খেলোয়াড় জুটি নিয়ে সবচেয়ে বেশি আলোচনা, সেই জুটিই কি ভাঙতে চলেছে? গোপীচন্দকে ছেড়ে সাইনা নেহওয়াল প্রকাশ পাড়ুকোনকে মেন্টর করার সিদ্ধান্তে যখন এই জল্পনা তুঙ্গে, তখন নিজেই তার অবসান ঘটালেন দেশের অন্যতম সেরা ব্যাডমিন্টন তারকা। জানিয়ে দিলেন, বিশ্বের প্রাক্তন এক নম্বর ব্যাডমিন্টন তারকার সঙ্গে তাঁর এই নতুন জুটি শুধু এশিয়ান গেমসের জন্য। ইনচিয়নের পর গোপীচন্দের কাছেই ফিরবেন বলে জানিয়ে দিলেন সাইনা।

কুড়িটি আন্তর্জাতিক খেতাবজয়ী সাইনা নেহওয়াল এ বার প্রকাশ পাড়ুকোন অ্যাকাডেমিতে প্রাক্তন ভারতীয় চিফ কোচ বিমল কুমারের কাছে ট্রেনিং নিতে যাওয়ার আগে বলে দিলেন, “উবের কাপে বিমল স্যরের টিপসে খুব উপকার পেয়েছিলাম। তাই এশিয়ান গেমসের আগে ওঁর সঙ্গে ট্রেনিং করার সিদ্ধান্ত নিলাম। আশা করি এতে আমার উপকারই হবে। এশিয়াডের পর হায়দরাবাদেই ফিরে আসব। বিশ্ব চ্যাম্পিয়নশিপের সময়ই আমি গোপী স্যরকে এই কথা বলেছিলাম। উনি আপত্তি করেননি। গোপী স্যরই আমার কোচ থাকবেন। এই ব্যবস্থা শুধু পনেরো দিনের জন্য।”

সাইনা বিষয়টি এ ভাবেই হাল্কা করতে চাইলেও গোপীচন্দ অবশ্য এই ব্যাপারে কোনও মন্তব্য করতে চাননি। মঙ্গলবার তাঁকে সাংবাদিক বৈঠকে এই নিয়ে প্রশ্ন করা হলে বেশ বিরক্ত হন তিনি। “বছর দশেক আমরা একসঙ্গে কাজ করছি। যা হয়েছে, তাতে আমি খুব একটা...” বলতে গিয়ে খানিকটা থেমে ফের বলেন, “খবরটা আজ কাগজে দেখলাম। এখানেই ব্যাপারটা ছেড়ে দিন না।” ফের একই বিষয়ে প্রশ্ন শুনে গোপী বলেন, “এখন এই নিয়ে মন্তব্য করতে চাই না। দু’সপ্তাহ পরেই এশিয়ান গেমস। যেখানেই ট্রেনিং করো, আসল ব্যাপার হল লক্ষ্যে পৌঁছনো। তাই ছেড়ে দিন। পরে এই নিয়ে বলা যাবে।”

Advertisement

দেশের ব্যাডমিন্টন মহলে অবশ্য গুঞ্জন, গোপীচন্দ ইদানীং সাইনার চেয়ে পি ভি সিন্ধুকে বেশি সময় দেওয়ায় অভিমানে প্রকাশ পাড়ুকোন, বিমল কুমারদের কাছে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন সাইনা। এর আগেও ২০১১-য় গোপীচন্দকে ছেড়ে কোচ ভাস্কর বাবুর সঙ্গে যোগ দিয়েছিলেন। কিন্তু তিন মাস পরই গোপীর কাছে ফিরে আসেন সাইনা।

Advertisement