Advertisement
০৭ মে ২০২৪
Sania Mirza

শুরুর মঞ্চেই শেষ, চোখের জলে অবসরের গ্রহে ঢুকে গেলেন সানিয়া মির্জা

যে কোর্টে তাঁর টেনিস জীবন শুরু করেছিলেন, রবিবার সেই লাল বাহাদুর স্টেডিয়ামে খেলেই অবসর নিলেন সানিয়া। সঙ্গী ছিলেন রোহান বোপান্না, যুবরাজ সিংহ এবং সানিয়ার এক সময়ের ডাবলস জুড়ি বেথানি মাতেক।

sania mirza

লাল বাহাদুর স্টেডিয়ামে খেলে অবসর নিলেন সানিয়া মির্জা। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৩ ২১:৪৯
Share: Save:

টেনিসকে বিদায় জানালেন সানিয়া মির্জা। দুবাই ওপেনের প্রথম রাউন্ডে হেরে যাওয়ার পর জানিয়েছিলেন হায়দরাবাদে খেলে টেনিস থেকে অবসর নেবেন। সেটাই করলেন ভারতীয় টেনিসের অন্যতম সফল তারকা। যে কোর্টে তাঁর টেনিস জীবন শুরু করেছিলেন, রবিবার সেই লাল বাহাদুর স্টেডিয়ামে খেলেই অবসর নিলেন সানিয়া। সঙ্গী ছিলেন রোহান বোপান্না, যুবরাজ সিংহ এবং সানিয়ার এক সময়ের ডাবলস জুড়ি বেথানি মাতেক।

চোখের জলে টেনিসকে বিদায় জানালেন সানিয়া। প্রায় ২০ বছর আগে লাল বাহাদুর স্টেডিয়ামে প্রথম ডব্লিউটিএ সিঙ্গলস শিরোপা জিতেছিলেন তিনি। সানিয়ার প্রতিভার পরিচয় পাওয়া গিয়েছিল সেখান থেকেই। রবিবার সেই স্টেডিয়ামে প্রদর্শনী ম্যাচ খেললেন। যে ম্যাচ দেখার জন্য উপস্থিত ছিলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু এবং ভারতের প্রাক্তন ক্রিকেট অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিন।

৩৬ বছরের সানিয়া টেনিসকে বিদায় জানাতে গিয়ে বললেন, “এত মানুষের সামনে নিজের টেনিস কেরিয়ার শেষ করতে পেরে ভাল লাগছে।” সানিয়ার জন্য বিদায় বার্তা লিখে এনেছিলেন অসংখ্য দর্শক। রিজিজু বলেন, “সানিয়ার জন্যই আমি হায়দরাবাদে এসেছি। ওর শেষ ম্যাচের সাক্ষী থাকব বলে। সানিয়া শুধু ভারতীয় টেনিসের অনুপ্রেরণা নয়, গোটা দেশের সব খেলারই অনুপ্রেরণা।”

ম্যাচ শেষে সানিয়া বলেন, “আমার কাছে সব থেকে গর্বের অবশ্যই দেশের হয়ে ২০ বছর ধরে টেনিস খেলা। সমস্ত খেলোয়াড়ের স্বপ্ন থাকে নিজের দেশের হয়ে খেলার। আমি সেটা করতে পেরেছি।” কথা বলতে বলতেই কেঁদে ফেলেন সানিয়া। নিজেকে সামলে নিয়ে তিনি বলেন, “এটা আনন্দের কান্না। এর থেকে ভাল ভাবে আমার বিদায় হতে পারত না।” নিজে খেলা ছেড়ে দিলেও ভারত এবং তেলেঙ্গনার খেলাধুলার সঙ্গে নিজেকে জড়িত রাখবেন বলে জানিয়েছেন সানিয়া। উইমেন্স প্রিমিয়ার লিগে তিনি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু দলের সঙ্গে যুক্ত।

আজহারউদ্দিনের ছেলের সঙ্গে বিয়ে হয়েছে সানিয়ার বোন আনামের। ভারতের প্রাক্তন ক্রিকেটার বলেন, “খুব ভাল ভাবে বিদায় জানানো হল সানিয়াকে। ভারতীয় টেনিসের জন্য সানিয়া যা করেছে, সেটা সব সময় মনে রাখা হবে। আগামী জীবনের জন্য সানিয়াকে শুভেচ্ছা। আমি জানি, মানুষ চাইছে ও আরও খেলুক। কিন্তু এক সময় থামতেই হয়। আমার মনে হয় সানিয়া সঠিক সিদ্ধান্তই নিয়েছে।”

বোপান্নাকে নিয়ে এই বছর জীবনের শেষ গ্র্যান্ড স্ল্যাম খেলেন সানিয়া। অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠলেও গ্র্যান্ড স্ল্যাম জেতা হয়নি তাঁর। ব্রাজিলের স্টেফানি-মাতোস জুটির কাছে সানিয়ারা হেরে যান ৬-৭ (২-৭), ২-৬ গেমে। দুবাই ডিউটি ফ্রি টেনিস প্রতিযোগিতার প্রথম রাউন্ডেই হেরে যান সানিয়ারা। তাঁর এবং ম্যাডিসন কিসের জুটি ৪-৬, ০-৬ ব্যবধানে হারে ভার্নোকিয়া কুদেরমেতোভা-লিউডমিলা সামসোনোভা জুটির কাছে। এর পরেই সানিয়া জানিয়েছিলেন যে, হায়দরাবাদে খেলে টেনিসকে বিদায় জানাবেন। রবিবার ছিল সেই বিদায়ের দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sania Mirza Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE