×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

অধিনায়ক হিসেবে কার নাম প্রস্তাব করেছিলেন সচিন তেন্ডুলকর?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৭ মার্চ ২০২১ ২০:১২
অধিনায়ক হিসেবে ধোনির নাম প্রস্তাব সচিন তেন্ডুলকর।

অধিনায়ক হিসেবে ধোনির নাম প্রস্তাব সচিন তেন্ডুলকর।

কীভাবে রাঁচি থেকে উঠে আসা মহেন্দ্র সিংহ ধোনি অভিষেকের কয়েক বছরের মধ্যেই জাতীয় দলের অধিনায়ক হয়ে গেলেন? সেটা হয়তো অনেকেই জানেন না। সেই ঘটনা এ বার প্রকাশ্যে নিয়ে এলেন ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রাক্তন প্রধান শরদ পওয়ার। সোনালি চুলের ধোনি থেকে ‘ক্যাপ্টেন কুল’ হয়ে ওঠার পিছনে সচিন তেন্ডুলকরের বিশাল অবদান আছে, জানালেন পওয়ার।

একটি অনুষ্ঠানে পওয়ার বলছেন, “২০০৭ সালে তখন ইংল্যান্ড সফরে রয়েছে ভারতীয় দল। রাহুল দ্রাবিড় তখন অধিনায়ক। আমিও সেই সময় ইংল্যান্ডেই ছিলাম। রাহুল একদিন আমার কাছে এসে অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর কথা বলে। ব্যাটিংয়ে মন দেওয়ার জন্য অধিনায়কত্ব ছাড়তে চেয়েছিল রাহুল। এরপর অবশ্য সচিনকে দায়িত্ব নেওয়ার জন্য অনুরোধ করলেও ও রাজি হয়নি। তবে সচিনই ধোনির নাম বলেছিল। ওর কথা শোনার পরেই মহেন্দ্র সিংহ ধোনির নাম অধিনায়ক হিসেবে ঘোষণা করা হয়।”

বাকিটা তো সবার জানা। ২০০৭ সালে টি-টোয়েণ্টি বিশ্বকাপ জেতার পর ২০১১ সালের দেশের মাটিতে বিশ্বকাপ জয়। এমনকী ২০১৩ সালে তাঁর অধিনায়কত্বেই চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল ভারত। এছাড়া টেস্টে দলকে শীর্ষে নিয়ে যাওয়ার সঙ্গে তাঁর জমানায় একাধিক সাফল্য পেয়েছে ভারত।

Advertisement
Advertisement