Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

দেশ-বিদেশের ডাক্তারদের সঙ্গে ভিডিয়ো বৈঠক, আপাতত আর স্টেন্ট নয়, দু’তিন দিনে ছুটি সৌরভের

এ দিন সকালে তাঁর ইকোকার্ডিওগ্রাফি পরীক্ষার রিপোর্ট সন্তোষজনক ছিল। রক্তচাপ ও নাড়ির গতি স্বাভাবিক রয়েছে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৪ জানুয়ারি ২০২১ ১৫:১৩
Save
Something isn't right! Please refresh.
আগামী বুধবারের মধ্যেই ছুটি দেওয়া হতে পারে সৌরভকে।—ফাইল চিত্র।

আগামী বুধবারের মধ্যেই ছুটি দেওয়া হতে পারে সৌরভকে।—ফাইল চিত্র।

Popup Close

হাসপাতাল থেকে আগামী বুধবারের মধ্যেই ছুটি দেওয়া হতে পারে বিসিসিআই সভাপতি অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়কে। বাড়িতে ফিরলেও আপাতত তিনি চিকিৎসকদের পর্যবেক্ষণেই থাকবেন। তার পর আরও দু’টি স্টেন্ট বসানোর বিষয়ে সিদ্ধান্ত নেবে ৯ সদস্যের মেডিক্যাল বোর্ড।

সোমবার বোর্ড সচিব জয় শাহ সোমবার সৌরভকে দেখতে আসেন। এসেছিলেন বোর্ডের প্রাক্তন প্রধান এবং বিজেপির আর এক শীর্ষস্থানীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। বর্তমানে সরাসরি বোর্ড প্রশাসনে না থাকলেও অনুরাগের সঙ্গে ভাল সম্পর্ক সৌরভের। তাঁর বোর্ড প্রেসিডেন্ট হওয়ার নেপথ্যে অনুরাগের বড় ভূমিকাও ছিল বলে শোনা যায়।

সোমবার মেডিক্যাল বোর্ডের সঙ্গে ভিডিয়ো বৈঠকে ছিলেন বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ দেবী শেট্টি-সহ দেশ-বিদেশের বিশিষ্ট চিকিৎসকেরা। হার্টের বাইপাস সার্জারির আপাতত প্রয়োজন নেই বলে মতামত দিয়েছেন চিকিৎসকেরা। সৌরভ হাসপাতালে ভর্তি হওয়ার পর, তাঁর হৃদযন্ত্রের একটি ধমনীর ‘ব্লক’ নিয়ে চিন্তিত ছিলেন চিকিৎসকেরা। স্টেন্ট বসিয়ে সেই ‘বিপদ’ আপাতত এড়ানো গিয়েছে।

Advertisement

এ দিন বৈঠকের পর চিকিৎসকেরা জানিয়েছেন, সৌরভ আপতাত সুস্থ রয়েছে। তাঁকে পরশু ছুটি দিয়ে দেওয়া হতে পারে। আপাতত তাঁকে পর্যবেক্ষণে রাখা হবে। আগামী কাল তাঁকে দেখতে আসছেন বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ দেবী শেট্টি। এ দিন সকালে তাঁর ইকোকার্ডিওগ্রাফি পরীক্ষার রিপোর্ট সন্তোষজনক ছিল। রক্তচাপ ও নাড়ির গতি স্বাভাবিক রয়েছে।

আরও পড়ুন: আবার গোসা বৈশাখীর, যাচ্ছেন না মিছিলে, নাজেহাল বিজেপি​

সৌরভের হৃৎপিণ্ডের ৩টি ধমনীতে ‘ব্লক’ ধরা পড়েছে। ডান দিকের ধমনীতে অ্যাঞ্জিয়োপ্লাস্টি করে স্টেন্ট বসানো হয়েছে ইতিমধ্যেই। বাঁ দিকের দু’টি ধমনীতে অ্যাঞ্জিয়োপ্লাস্টি করতে হবে কি না, এফএফআর পরীক্ষা করে দেখা হবে। তার পরেই সিদ্ধান্ত নেওয়া হবে আরও দু’টি স্টেন্ট বসানোর বিষয়ে। সপ্তাহ দুয়েক তাঁকে পর্যবেক্ষণে রাখা হতে পারে।

চিকিৎসকেরা জানিয়েছেন, পারফিউশন স্ক্যান করে দেখা হবে, ধমনীর ব্লক হৃৎপিণ্ডের পেশিকে কতটা ক্ষতিগ্রস্ত করেছে। হৃদ্‌রোগ চিকিৎসক সরোজ মণ্ডলর নেতৃত্বে সৌরভের চিকিৎসা চলছে। এ দিন বৈঠকে ভিডিয়ো কনফারেন্সে ছিলেন কার্ডিয়োথোরাসিক সার্জন রমাকান্ত পাণ্ডা। নিউইয়র্ক থেকেও ছিলেন এক চিকিৎসক। ইন্টারভেনশনাল কার্ডিয়োলজিস্ট অশোক শেঠের সঙ্গেও আলোচনা করেছেন হাসপাতালের মেডিক্যাল বোর্ডের চিকিৎসকেরা।

আরও পড়ুন: চুক্তি ভিত্তিক কৃষিতে আগ্রহী নই, কৃষক বিক্ষোভের মাঝে সাফাই রিলায়্যান্সের​

মেডিক্যাল বোর্ডে সৌতিক পান্ডা ছাড়াও আছেন হৃদ্‌রোগ বিশেষজ্ঞ সরোজ মণ্ডল, আফতাব খান, এসবি রায়, কার্ডিয়োথোরাসিক সার্জন ভবতোষ বিশ্বাস, কার্ডিয়াক অ্যানাস্থেটিস্ট পলাশ কুমার ও আশিস পাত্র।

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শনিবারই হাসপাতালে গিয়ে সৌরভকে দেখে এসেছিলেন। গিয়েছিলেন তৃণমূলের অন্যান্য মন্ত্রী, নেতারাও। রবিবার ফোন করে সৌরভের স্ত্রী ডোনা গঙ্গোপাধ্যায়ের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement