Advertisement
৩০ মে ২০২৪
Saurav Ghosal

৩৮ বছরে বিশ্বকাপ খেলার স্বপ্নে মজে দীনেশ কার্তিক, ৩৭ বছরে অবসর তাঁরই ভায়রাভাইয়ের

এক দিন আগেই ৩৮ বছরের দীনেশ কার্তিক জানিয়েছিলেন, পরের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার জন্য তিনি পুরোপুরি তৈরি। তার দু’দিন পরেই অবসর নিলেন সৌরভ ঘোষাল, সম্পর্কে যিনি কার্তিকের ভায়রাভাই।

sports

সৌরভ ঘোষাল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৪ ২২:৫৫
Share: Save:

এক দিন আগেই ৩৮ বছরের দীনেশ কার্তিক জানিয়েছিলেন, পরের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার জন্য তিনি পুরোপুরি তৈরি। তার দু’দিন পরেই অবসর নিলেন সৌরভ ঘোষাল, সম্পর্কে যিনি কার্তিকের ভায়রাভাই। স্কোয়াশ খেলোয়াড় সৌরভ জানিয়েছেন, পেশাদার খেলাধুলো থেকে সরে দাঁড়াচ্ছেন তিনি।

ভারতের প্রথম খেলোয়াড় হিসাবে পেশাদার স্কোয়াশ সংস্থার (পিএসএ) ক্রমতালিকায় প্রথম দশে স্থান পেয়েছিলেন তিনি। ২০১৯-এর ১০ এপ্রিল তিনি দশ নম্বরে উঠে আসেন। ছ’মাস সেই জায়গা ধরে রেখেছিলেন। পিএসএ খেতাব মোট ১০ বার জিতেছেন তিনি। ২০২১ সালে মালয়েশিয়া ওপেনই সৌরভের জেতা শেষ পিএসএ খেতাব। সব মিলিয়ে পিএসএ প্রতিযোগিতায় মোট ১৮ বার ফাইনালে উঠেছেন তিনি। পেশাদার জীবনে ৫১১টি ম্যাচের মধ্যে ২৮১টি ম্যাচে জিতেছেন।

তবে সৌরভের আসল কৃতিত্ব রয়েছে দেশের হয়ে। ২০১৪ এবং ২০২২ সালের এশিয়ান গেমসে দলগত বিভাগে সোনা জিতেছিলেন তিনি। সিঙ্গলসে দু’টি রুপো রয়েছে তাঁর। ২০২২ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপে দীপিকা পাল্লিকালের সঙ্গে জুটি বেধে সোনা জিতেছিলেন। ২০১৮ সালের কমনওয়েলথ গেমসে দীপিকার সঙ্গে মিক্সড ডাবলসে রুপো পান।

এ দিন পিএসএ-র ওয়েবসাইটে তিনি বলেছেন, “আমার ঠাকুর্দা-ঠাকুমা, বাবা, স্ত্রী এবং পরিবারের উৎসাহ ছাড়া এত দিন খেলা চালিয়ে যেতে পারতাম না। আজ আমি যা, সেটা ওদের জন্যই। ওদের ছাড়া এই যাত্রা অসম্ভব ছিল।” একই সঙ্গে নিজের কোচেদের ধন্যবাদ দিয়েছেন সৌরভ।

২০১৭ সালে সৌরভ বিয়ে করেন দিয়া পাল্লিকলকে। দিয়ার দিদি, অর্থাৎ দীপিকা আবার কার্তিকের স্ত্রী। সেই কার্তিক ইডেন গার্ডেন্সে কেকেআরের বিরুদ্ধে খেলতে নামার আগের দিন বলেছিলেন, “এই বয়সে আবার ভারতের হয়ে খেলার সুযোগের থেকে ভাল কিছু হতে পারে না। অবশ্যই আমি দেশের হয়ে খেলতে আগ্রহী। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের প্রতিনিধিত্ব করার থেকে বড় আমার জীবনে কিছু হতে পারে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE