Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

কেন এ রকম সূচি? ভারত এ দলের নিউজিল্যান্ড সফর নিয়ে ক্ষোভ উগরে দিলেন গাওস্কর

ভারতীয় দল পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ, তিন ম্যাচের একদিনের সিরিজ, দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে গিয়েছে নিউজিল্যান্ডে। ভারত এ দল একই দেশে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৭ জানুয়ারি ২০২০ ১৩:৫৭
ঘরোয়া ক্রিকেটকে গুরুত্ব দিতে বলেছেন গাওস্কর। —ফাইল চিত্র।

ঘরোয়া ক্রিকেটকে গুরুত্ব দিতে বলেছেন গাওস্কর। —ফাইল চিত্র।

নিউজিল্যান্ডে লম্বা সফরে গিয়েছে বিরাট কোহালির ভারত। আর সেই সময়েই নিউজিল্যান্ডে সফররত ভারতের এ দলও। এই ক্রীড়াসূচির বিরুদ্ধেই জোরালো সওয়াল করলেন প্রাক্তন অধিনায়ক সুনীল গাওস্কর। তাঁর মতে, এই সূচির জন্য ক্ষতিগ্রস্ত হচ্ছে ভারতের ঘরোয়া ক্রিকেট।

কিংবদন্তি ক্রিকেটার নিজের কলামে লিখেছেন, “আইসিসি-র ফিউচার টুর প্রোগ্রাম (এফটিপি) অনুসারে ভারতীয় দল নিউজিল্যান্ডে গিয়েছে। কিন্তু একই সময়ে ভারত এ দল কেন নিউজিল্যান্ডে? এতে তো রঞ্জি ট্রফিতে অধিকাংশ দলই পুরো শক্তিতে খেলতে পারছে না।”

ভারতীয় দল পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ, তিন ম্যাচের একদিনের সিরিজ, দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে গিয়েছে নিউজিল্যান্ডে। ভারত এ দল একই দেশে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেছে। রয়েছে দুই বেসরকারি টেস্টও। যা ৩০ জানুয়ারি থেকে শুরু হবে। তা ছাড়া একই সময়ে দক্ষিণ আফ্রিকায় চলছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। ফলে, প্রতিভাবান তরুণরাও ঘরোয়া ক্রিকেটে খেলতে পারছেন না।

Advertisement

আরও পড়ুন: ম্যাচের সেরা হতেই পারত জাডেজা, টুইট সঞ্জয় মঞ্জরেকরের

আরও পড়ুন: ‘আশা করছি পরের তিন ম্যাচ খারাপ খেলবে বুমরা’​

গাওস্করের মতে, “যুব বিশ্বকাপ চলার ফলে যে তরুণরা প্রাণশক্তি আর নতুন দৃষ্টিভঙ্গি নিয়ে রঞ্জি ট্রফিতে খেলতে পারত, তাঁদের পাচ্ছে না রাজ্য দলগুলো। অথচ, নকআউটে ওঠার জন্য এই ক্রিকেটারদের দরকার ছিল দলগুলোর। আর জাতীয় দলের সফর চলার সময় ও দল পাঠালে কেউ চোট পেল বিকল্প পাঠাতে সুবিধার কথা বলা হচ্ছে। কিন্তু তা যুক্তি হিসেবে খুব জোরালো নয়।”

কেন আইপিএলের সময় এ দলের সফর হয় না সে প্রশ্নও তুলেছেন গাওস্কর। তাঁর সওয়াল, “অন্য দেশগুলোর এ দলের প্রোগ্রামের দিকে তাকানো যাক। ঘরোয়া মরসুম চালু থাকলে ওরা এ দলকে অন্য দেশে পাঠায় না। আর আইপিএল যখন দু’মাস ধরে চলে, তখন কেন এ দলের সফর বা অনূর্ধ্ব-১৯ দলের সফর হয় না?”

প্রবাদপ্রতিম ওপেনারের যুক্তি, “আমি হয়ত ভাবনায় প্রাচীনপন্থী। তবে ভারতীয় ক্রিকেটকে ক্লাব, স্কুল, কলেজ, জুনিয়র ক্রিকেট, কর্পোরেট ক্রিকেট ও প্রথম শ্রেণির ক্রিকেট বুঝি। এ ছাড়াও সমর্থক, মিডিয়া, কর্পোরেট স্পনসরররাও রয়েছে। ভারতীয় ক্রিকেটের আজকের অবস্থানের নেপথ্যে এদের সবার অবদান রয়েছে। তাই সবাইকেই লালন-পালন করা প্রশাসকদের দায়িত্বের মধ্যে পড়ে।”



Tags:
Cricket Cricketer Sunil Gavaskar India Cricket BCCI India A U19 World Cup IPLসুনীল গাওস্করআইপিএল

আরও পড়ুন

Advertisement