Advertisement
২০ এপ্রিল ২০২৪
Tanzania

Tanzania: মহিলা ফুটবলারদের দৈহিক গড়ন নিয়ে কুমন্তব্য করে বিপাকে তানজানিয়ার রাষ্ট্রপতি

রবিবার ছেলেদের জাতীয় দলের সাফল্য মঞ্চে এমন মন্তব্যই করেন হাসান।

তানজানিয়ার মহিলা রাষ্ট্রপতি সামিয়া সুলুহু হাসান।

তানজানিয়ার মহিলা রাষ্ট্রপতি সামিয়া সুলুহু হাসান। ছবি: টুইটার থেকে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২১ ১২:২৫
Share: Save:

তানজানিয়ার মহিলা রাষ্ট্রপতি সামিয়া সুলুহু হাসানের মন্তব্য ঘিরে চাঞ্চল্য। মহিলা ফুটবলারদের শারীরিক গঠন ছেলেদের মতো হওয়ায় তাঁদের কেউ বিয়ে করবে না বলে মন্তব্য করেন তিনি। রবিবার ছেলেদের জাতীয় দলের সাফল্য মঞ্চে এমন মন্তব্যই করেন হাসান।

হাসান বলেন, “যে মহিলা ফুটবলারদের বুকের গঠন ঠিক নয়, তাদের দেখে মেয়ে নয়, ছেলে মনে হয়। ওদের মুখের দিকে তাকালে বিয়ে করার আগে ভাবতে হবে। মেয়েদের বিয়ে করতে হলে তাদের আকর্ষণীয় হতে হবে। এই গুণ অন্তত তাদের থাকা উচিত।” এরপরেই মহিলা ফুটবলারদের ইঙ্গিত করে হাসান বলেন, “ওদের সেই গুণগুলি উধাও হয়ে গিয়েছে।”

মার্চ মাসে তানজানিয়ার দায়িত্ব নেন হাসান। আফ্রিকা মহাদেশে তিনিই একমাত্র মহিলা রাষ্ট্রপতি। তাঁর এমন মন্তব্য ঘিরে চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে। হাসান বলেন, “মহিলা ফুটবলাররা আজ আমাদের গর্বিত করছে। কিন্তু ওরা যখন ক্লান্ত হবে, খেলার মতো অবস্থায় থাকবে না, তখন কী ভাবে জীবন কাটাবে ওরা? বিয়ে করা ওদের কাছে স্বপ্নের মতো। কেউ যদি ওদের বিয়ে করে ঘরে নিয়েও যায়, তার মা জিজ্ঞেস করতে পারে, ‘কাকে বিয়ে করে এনেছ, ছেলে না মেয়ে?”

নেটাগরিকদের মধ্যেও এই মন্তব্য ঘিরে বিদ্রোহ দেখা যায়। হাসানের বিরোধী দলের নেত্রী ক্যাথরিন রুজ বলেন, “হাসানের এই মন্তব্য সব মেয়েদের জন্যই অসম্মানের। প্রতিটা মেয়েরই সম্মান প্রাপ্য।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tanzania Sexist Remark
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE