Advertisement
১৬ এপ্রিল ২০২৪
chess

Tata Steel Chess: বিশেষ অতিথি কুখ্যাত ডাকাত, বিতর্কে টাটা স্টিল দাবা প্রতিযোগিতা

টাটা স্টিল দাবা প্রতিযোগিতায় বিশ্বের এক নম্বর নরওয়ের ম্যাগনাস কার্লসন অংশ নিয়েছেন। এই ধরনের এক প্রতিযোগিতা ঘিরে বিতর্ক শুরু হয়েছে।

দাবা প্রতিযোগিতা ঘিরে বিতর্ক

দাবা প্রতিযোগিতা ঘিরে বিতর্ক প্রতীকী চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২২ ২০:২৫
Share: Save:

নেদারল্যান্ডসে আয়োজিত টাটা স্টিল দাবা প্রতিযোগিতা বিতর্কের মুখে। প্রতিযোগিতা চলাকালীন সম্প্রচারকারী টেলিভিশন চ্যানেল বিশেষ অতিথি করে আনে নরওয়ের কুখ্যাত এক ডাকাতকে। তার পরেই শুরু হয় বিতর্ক। এক বিনিয়োগকারী সংস্থা প্রতিযোগিতা থেকে সরে দাঁড়িয়েছে বলে খবর।

১৪ জানুয়ারি থেকে শুরু হওয়া প্রতিযোগিতার সম্প্রচার হচ্ছে টিভি-২ নামের একটি চ্যানেলে। সেখানেই ডেভিড টোসকা নামের এর ব্যক্তিতে অতিথি হিসেবে আনা হয়। এই ডেভিড নরওয়ের ইতিহাসে এখনও পর্যন্ত সব থেকে বড় ব্যাঙ্ক ডাকাতি করিয়েছেন। ২০০৪ সালে ওই ডাকাতির সময় এক পুলিশকর্মী খুন হন। এক বছর পরে স্পেন থেকে গ্রেফতার করা হয় ডেভিডকে।

বিচারে ডেভিডের ২০ বছরের জেলের সাজা শোনানো হয়। ১৩ বছর সাজা খাটার পরে ২০১৮ সালে তাঁরে ছেড়ে দেওয়া হয়। এক ক্রীড়া ওয়েবসাইট জানিয়েছে, কিশোর বয়সে ডেভিডের দাবা খেলার নেশা ছিল। নরওয়ের অনূর্ধ্ব-১৪ দাবা টুর্নামেন্টে চতুর্থ হন তিনি। তার পরেই অবশ্য অন্ধকারের দুনিয়ায় পা রাখেন ডেভিড।

টাটা স্টিল দাবা প্রতিযোগিতায় বিশ্বের এক নম্বর নরওয়ের ম্যাগনাস কার্লসেনও অংশ নিয়েছেন। এই ধরনের এক প্রতিযোগিতায় ডেভিডকে আনায় ক্ষোভ প্রকাশ করেছেন বেশ কয়েক জন দাবাড়ু। বিক্ষোভ দেখিয়েছেন দর্শকরাও। যদিও সম্প্রচারকারী চ্যানেল জানিয়েছে, দর্শকদের মতামত নিয়েই ডেভিডকে নিয়ে আসা হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

chess controversy magnus carlsen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE