Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Tennis

বিশ্বের ১০ জন এক নম্বরের জন্ম দেওয়া কোচ নিক বলেতিয়েরি প্রয়াত

আন্দ্রে আগাসি, সেরিনা এবং ভিনাস উইলিয়ামস, মারিয়া শারাপোভার মতো তারকাদের কোচ ছিলেন বলেতিয়েরি। নিজের বাড়িতেই প্রয়াত টেনিস বিশ্বকে একের পর এক তারকা উপহার দেওয়া কোচ।

৯১ বছর বয়সে প্রয়াত টেনিস বিশ্বকে একের পর এক তারকা উপহার দেওয়া নিক বলেতিয়েরি।

৯১ বছর বয়সে প্রয়াত টেনিস বিশ্বকে একের পর এক তারকা উপহার দেওয়া নিক বলেতিয়েরি। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২২ ১১:১৬
Share: Save:

প্রয়াত নিক বলেতিয়েরি। ফ্লোরিডাতে নিজের বাড়িতেই ৯১ বছর বয়সে প্রয়াত টেনিস বিশ্বকে একের পর এক তারকা উপহার দেওয়া কোচ। আন্দ্রে আগাসি, সেরিনা এবং ভিনাস উইলিয়ামস, মারিয়া শারাপোভার মতো তারকাদের কোচ ছিলেন বলেতিয়েরি।

বিশ্বের ১০ জন এক নম্বরকে কোচিং করিয়েছেন বলেতিয়েরি। আমেরিকার এই কোচকে ২০১৪ সালে আন্তর্জাতিক টেনিসের ‘হল অফ ফেমে’ জায়গা দেওয়া হয়। তাঁর মৃত্যুর পর বিশ্ব টেনিস সংস্থার তরফে টুইট করে লেখা হয়, “একজন অগ্রগামী, স্বপ্নদর্শী, পরামর্শদাতা, প্রশিক্ষক এবং বন্ধু। টেনিসের অন্যতম প্রভাবশালী নিক বোলেতিয়েরি ৯১ বছর বয়সে মারা গিয়েছেন।” আগাসি টুইট করে লেখেন, “আমার বন্ধু নিক বলেতিয়েরি আমাদের ছেড়ে চলে গিয়েছে। কত ছেলেমেয়েকে নিজের স্বপ্ন দেখার সুযোগ করে দিয়েছিল সে। ও দেখিয়েছে আমাদের যে, কী ভাবে জীবনটা আনন্দের সঙ্গে বাঁচতে হয়।”

প্রাক্তন টেনিস তারকা এবং ইন্ডিয়ান ওয়েলস প্রতিযোগিতার কর্তা টমি হ্যাস বলেন, “আপনার সময়, জ্ঞান, অভিজ্ঞতা, পরিশ্রম ঢেলে দিয়েছিলেন আমার জন্য। আমাকে তৈরি করার ইচ্ছা দেখেছি আপনার মধ্যে। আমাকে নিজের স্বপ্নের পিছনে ছুটে যাওয়ার সুযোগ করে দিয়েছিলেন।” ২০১৩ সালের উইম্বলডনে দ্বিতীয় স্থানে শেষ করা সাবাইন লিসিকি বলেন, “উনি টেনিস খেলাটাকে অন্য পর্যায় নিয়ে গিয়েছেন। কত ছেলেমেয়ে শুধু আপনার জন্য নিজের স্বপ্নের পিছনে দৌড়তে পেরেছে। তাদের মধ্যে একজন হতে পেরে আমি ধন্য। আপনার অভাব অনুভব করব।”

গত মাসে বলেতিয়েরির মেয়ে অ্যাঞ্জেলিক অ্যানে জানিয়েছিলেন যে, তাঁর বাবা মৃত্যুশয্যায়। তিনি ফেসবুকে লিখেছিলেন, “বাবা জীবনের পরের পর্বে যাওয়ার দিকে এগিয়ে যাচ্ছে। সকলে তাকে মনে রাখবেন। আশা করি তার যাওয়াটা খুব শান্তির হবে। তোমাকে ভালবাসি বাবা।”

আমেরিকার এক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী রবিবার মারা গিয়েছেন বলেতিয়েরি। ১৯৭৭ সালে সালে তিনি তৈরি করেছিলেন নিক বলেতিয়েরি টেনিস অ্যাকাডেমি। আন্তর্জাতিক ম্যানেজমেন্ট গ্রুপ সেটি ১৯৮৭ সালে কিনে নেয়। বিশ্বের প্রাক্তন এক নম্বর তারকা ক্রিস এভার্ট বলেন, “নিক বলেতিয়েরির আত্মার শান্তি কামনা করি। আপনি শুধু বড় কোচ নন, আমার পরিবারের সঙ্গেও মিশে গিয়েছিলেন। আপনার হৃদয় অনেক বড়।”

১৯৩১ সালে নিউ ইয়র্কেই জন্ম নিয়েছিলেন বলেতিয়েরি। দর্শনের ছাত্র ছিলেন তিনি। আমেরিকার সৈন্যবাহিনীতেও কাজ করেছিলেন তিনি। ১৯৫৬ সালে টেনিস শেখানো শুরু করেন। বলেতিয়েরির প্রথম দিকের ছাত্রদের মধ্যে ছিলেন ব্র্যায়ান গটফ্রায়েড। আমেরিকার সেই টেনিস খেলোয়াড় সিঙ্গলসে ২৫টি খেতাব জিতেছিলেন। ১৯৭৭ সালে ফরাসি ওপেনের ফাইনালেও উঠেছিলেন তিনি। ডাবলসে তিনটি গ্র্যান্ড স্ল্যাম রয়েছে তাঁর। বিশ্ব ক্রমতালিকায় একসময় দু’নম্বরে ছিলেন গটফ্রায়েড।

বলেতিয়েরি যাঁদের কোচিং করিয়েছেন, তাঁদের মধ্যে আগাসি, শারাপোভা, উইলিয়ামস বোনেরা ছাড়াও ছিলেন মার্টিনা হিঙ্গিস, মোনিকা সেলেস, মার্সেলো রিয়াস, সারা এরানির মতো তারকারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE