Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Daniil Medvedev

Daniil Medvedev: ক্রমতালিকায় শীর্ষচ্যুত হতে পারেন মেদভেদেভ, ভবিষ্যৎ নিয়ে আশঙ্কায় রুশ টেনিস তারকারা

ইউক্রেনের টেনিস খেলোয়াড়রা রাশিয়ানদের বিরুদ্ধে খেলতে নারাজ। দ্রুত কড়া পদক্ষেপের ইঙ্গিত আইটিএফ-এর। যুদ্ধ বন্ধ করার আর্জি রুশ তারকাদের।

রাশিয়ার মেদভেদেভ শীর্ষচ্যুত হতে পারেন ইউক্রেনের সোয়াইতোলিনাদের অনড় অবস্থানের জন্য।

রাশিয়ার মেদভেদেভ শীর্ষচ্যুত হতে পারেন ইউক্রেনের সোয়াইতোলিনাদের অনড় অবস্থানের জন্য। —ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২২ ১৫:০৮
Share: Save:

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধের জেরে ক্রীড়া বিশ্বে ক্রমশ কোনঠাসা হচ্ছে রাশিয়া।

‘বিগ ফোর’-এর বাইরে গত ১৮ বছরে প্রথম খেলোয়াড় হিসেবে এটিপি ক্রমতালিকার এক নম্বরে উঠে এসেছেন রাশিয়ার দানিল মেদভেদেভ। কিন্তু তাঁর জায়গা ধরে রাখা নিয়ে তৈরি হয়েছে আশঙ্কা। ইউক্রেনের আকাশে কালো ধোঁয়ার পরিমাণ যত বাড়ছে, ততই ঘোলাটে হচ্ছে রাশিয়ার টেনিস তারকাদের ভবিষ্যৎ। আধুনিক টেনিসের ইতিহাসে মেদভেদেভ তৃতীয় রুশ হিসেবে বিশ্বের শীর্ষ বাছাই হয়েছেন। তিনি কি শীর্ষ স্থান ধরে রাখতে পারবেন? এই প্রশ্ন উঠছে তাঁর খারাপ পারফরম্যান্স বা অন্য কারোর ভাল পারফরম্যান্সের জন্য নয়। কারণ ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান। অন্যদিকে, ইউক্রেনের মহিলা টেনিস তারকা এলিনা সোয়াইতোলিনা জানিয়েছেন, রাশিয়া এবং বেলারুশের কোনও খেলোয়াড়ের বিরুদ্ধে খেলবেন না।

আন্তর্জাতিক টেনিস ফেডারেশনের (আইটিএফ) কাছে ইউক্রেন টেনিস ফেডারেশন রাশিয়াকে নির্বাসিত করার আবেদন জানিয়েছে। ইউক্রেনের দাবি, অবিলম্বে রাশিয়া এবং বেলারুশকে সমস্ত দলগত এবং ব্যক্তিগত প্রতিযোগিতা থেকে নির্বাসিত করতে হবে। আইটিএফ-কে চিঠি দিয়ে ইউক্রেন টেনিস ফেডারেশন রাশিয়ার সামরিক অভিযানকে অভূতপূর্ব, নিষ্ঠুর এবং রক্তাক্ত বলে অভিহিত করেছে। চিঠিতে তারা লিখেছে, ‘সাধারণ নাগরিকরা মারা যাচ্ছেন। মহিলা এবং শিশুরাও রেহাই পাচ্ছে না। সমস্ত নাগরিক পরিকাঠামো ধ্বংস করে দেওয়া হচ্ছে। পুরো মাত্রায় যুদ্ধ শুরু করে আমাদের দেশকে কয়েক দশক পিছিয়ে দেওয়ার চেষ্টা হচ্ছে।’ রাশিয়ার আগ্রাসনকে সর্বগ্রাসী বলে অভিহিত করা হয়েছে। আরও লিখেছে, ‘রাশিয়া এবং বেলারুশের কোনও আন্তর্জাতিক প্রতিযোগিতা আয়োজনের অধিকার থাকতে পারে না। তাদের খেলোয়াড়দের বিদেশেও দলগত বা ব্যক্তিগত প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ থাকা উচিত নয়।

ইউক্রেনকে ইতিবাচক উত্তর দিয়েছে আইটিএফ। অতি দ্রুত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে। রাশিয়ায় সমস্ত প্রতিযোগিতা বাতিল করার কথা ভাবা হচ্ছে। ২০২২ সালে বেলারুশে কোনও প্রতিযোগিতা নেই। আইটিএফ জানিয়েছে, ‘পরিস্থিতি দ্রুত পরিবর্তন হচ্ছে। আইটিএফ টেনিস পরিবার এবং আইটিএফ বোর্ড জরুরি ভিত্তিতে আলোচনা করছে। খুব দ্রুত পরবর্তী সিদ্ধান্ত হবে। আমরা ইউক্রেনের পাশে আছি। ইউক্রেন টেনিস ফেডারেশনের সঙ্গে কাজ করতে চাই। এই মুহূর্তে ইউক্রেনের টেনিস খেলোয়াড়দের নিরাপত্তা নিয়ে আমরা চিন্তিত। ইউক্রেনের যারা আমাদের বিভিন্ন প্রতিযোগিতায় খেলছে, তাদের সুরক্ষা নিশ্চিত করতে হবে।’

এই পরিস্থিতিতে রাশিয়া টেনিস খেলোয়াড়দের ব্যক্তিগত ভাবে খেলার উপর নিষেধাজ্ঞা জারি হলে সমস্যার পড়বেন মেদভেদেভরা। সে ক্ষেত্রে মে মাসে ফরাসি ওপেন খেলতে পারবেন না তাঁরা। ইউক্রেনের মহিলা টেনিস তারকা সোয়াইতোলিনা রাশিয়া এবং বেলারুশের কোনও খেলোয়াড়ের বিরুদ্ধে খেলতে নারাজ। মন্টেরি ওপেনের দ্বিতীয় রাউন্ডে তাঁর প্রতিপক্ষ রাশিয়ার আনাস্তাসিয়া পোতাপোভা। সোয়াইতোলিনা বলেছেন, ‘আইটিএফ, এটিপি এবং ডব্লুটিএ-র উচিত আন্তর্জাতিক অলিম্পিক কমিটির পরামর্শকে গুরুত্ব দেওয়া। আনাস্তাসিয়ার বিরুদ্ধে এই পরিস্থিতিতে খেলতে পারব না। আমি রাশিয়ার কোনও খেলোয়াড়কে অবশ্যই দায়ী করব না তাদের মাতৃভূমির এই বর্বর আচরণের জন্য।’ তাঁর এই অবস্থানকে সমর্থন করেছেন ইউক্রেনের অন্য টেনিস খোলেয়াড়রাও।

আইটিএফ-এর কড়া মনোভাবে উদ্বিগ্ন রাশিয়ার তারকারা। এটিপি ক্রমতালিকার ষষ্ঠ স্থানে রয়েছেন আন্দ্রে রুবলেভ। মেদভেদেভের মতো তিনিও যুদ্ধ বন্ধ করার আবেদন জানিয়েছেন। ২০২১ সালে ফরাসি ওপেনে রানার্স মহিলা তারকা আনাস্তাসিয়া পাভলিউচেঙ্কোভা অবিলম্বে যুদ্ধ বন্ধ করার অর্জি জানিয়ে বলেছেন, ‘‘ব্যক্তিগত উচ্চাকাঙ্খা বা রাজনৈতিক উদ্দেশ্য কখনই হিংসার যুক্তি হতে পারে না। যুদ্ধ আমাদের ভবিষ্যৎ কেড়ে নেবে। শিশুদের ভবিষ্যৎ নষ্ট করবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE