Advertisement
১৭ জুন ২০২৪
Cricket

চেতন শর্মাকে ছক্কা মারা সেই ব্যাট মিয়াঁদাদেরই নয়

প্রথমে ব্যাট করে ভারত করে ৭ উইকেটে ২৪৫ রান। রান তাড়া করতে নেমে পাকিস্তানের নায়ক ছিলেন মিয়াঁদাদ। তাঁর অপরাজিত ১১৬ রানের সেই ইনিংস আজও ক্রিকেটপাগলদের স্মৃতিতে জীবন্ত হয়ে রয়েছে।

চেতন শর্মাকে ছক্কা হাঁকানোর সেই মুহূর্ত। ছবি— পাকিস্তান ক্রিকেটের টুইট থেকে।

চেতন শর্মাকে ছক্কা হাঁকানোর সেই মুহূর্ত। ছবি— পাকিস্তান ক্রিকেটের টুইট থেকে।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২০ ১৮:৪৩
Share: Save:

৩৪ বছর আগে চেতন শর্মার শেষ বলটা গ্যালারিতে উড়িয়ে দিয়ে পাকিস্তানকে অবিশ্বাস্য জয় এনে দিয়েছিলেন জাভেদ মিয়াঁদাদ। সেই জয় ভারতীয় শিবিরকে এতটাই ধাক্কা দিয়েছিল যে তার পর থেকে শারজায় পাকিস্তানের সঙ্গে দেখা হলেই অবধারিত ভাবে ম্যাচ হারত ভারত।

কিন্তু যে ব্যাট দিয়ে সে দিন মিয়াঁদাদ ইতিহাস তৈরি করেছিলেন, সেটি আসলে তাঁর নিজেরই নয়। ধার করেছিলেন ওয়াসিম আক্রমের কাছ থেকে। ৩৪ বছর পরে সে কথা ফাঁস করলেন পাকিস্তানের বাঁ হাতি পেসার স্বয়ং।

১৯৮৬ সালে আজকের দিনের সেই রুদ্ধশ্বাস ম্যাচ নিয়ে টুইট করে পাকিস্তান ক্রিকেট। পাক ক্রিকেট সেই টুইটে লিখেছে, ‘‘১৯৮৬ সালের আজকের দিনে বড় কোনও টুর্নামেন্ট জেতার নজির গড়েছিল পাকিস্তান। শারজায় অনুষ্ঠিত সেই ম্যাচের শেষ বলে চেতন শর্মাকে ছক্কা মেরে পাকিস্তানকে ম্যাচ জিতিয়েছিল জাভেদ মিয়াঁদাদ।’’

আরও পড়ুন: আত্মজীবনীতে কটাক্ষ করলেন আফ্রিদি, পাল্টা আক্রমণ গম্ভীরের

পাকিস্তান ক্রিকেটের সেই টুইট দেখে প্রাক্তন পাক অধিনায়ক ওয়াসিম আক্রম টুইট করেন, ‘‘কিছু স্মৃতি চিরকাল মনে থেকে যায়। ভারতের বিরুদ্ধে শেষ বলে জাভেদ মিয়াঁদাদের ছক্কা মেরে ম্যাচ জেতানোর স্মৃতি তাদের মধ্যে অন্যতম। যে ব্যাট দিয়ে মিয়াঁদাদ সে দিন ছক্কা মেরেছিল, সেটা কিন্তু আমার ছিল।’’

প্রথমে ব্যাট করে ভারত করে ৭ উইকেটে ২৪৫ রান। রান তাড়া করতে নেমে পাকিস্তানের জয়ের নায়ক ছিলেন মিয়াঁদাদ। তাঁর অপরাজিত ১১৬ রানের সেই ইনিংস আজও ক্রিকেটপাগলদের স্মৃতিতে জীবন্ত হয়ে রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE