Advertisement
০২ মে ২০২৪
germany

জার্মানির জাতীয় দলে প্রত্যাবর্তন মুলার, হুমেলসের

গত বছরের নভেম্বরে নেশনস লিগে স্পেনের বিরুদ্ধে ০-৬ বিপর্যয়ের পরেই মূলত মুলারকে ফেরানোর জোরালো দাবি উঠতে শুরু করে।

জুটি: ইউরোর জন্য মুলারকে জাতীয় দলে ফেরালেন লো।

জুটি: ইউরোর জন্য মুলারকে জাতীয় দলে ফেরালেন লো। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ মে ২০২১ ০৬:৫৯
Share: Save:

জার্মানির জাতীয় দলে প্রত্যাবর্তন থোমাস মুলার ও মাৎস হুমেলসের। দু’বছর পরে।

গত বছরের নভেম্বরে নেশনস লিগে স্পেনের বিরুদ্ধে ০-৬ বিপর্যয়ের পরেই মূলত মুলারকে ফেরানোর জোরালো দাবি উঠতে শুরু করে। প্রত্যাশা মতোই ইউরো কাপের জন্য বায়ার্ন মিউনিখ স্ট্রাইকারকে দলে নিলেন কোচ ওয়াকিম লো। রক্ষণ শক্তিশালী করতে ফেরালেন হুমেলসকেও।

২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে চ্যাম্পিয়ন জার্মানি দলের অন্যতম সদস্য ছিলেন মুলার ও হুমেলস। কিন্তু চার বছর পরে রাশিয়ায় বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায়ের পরেই বাদ পড়েন দুই তারকা। এই মরসুমে বায়ার্ন মিউনিখের হয়ে দারুণ ছন্দে রয়েছেন ৩১ বছর বয়সি মুলার। নিজে গোল করেছেন ১১টি। গোলে সহায়তা ১৮টি। জাতীয় দলে ফের ডাক পেয়ে উচ্ছ্বসিত মুলার গণমাধ্যমে লিখেছেন, “আবার ফিরলাম।”

২০১০ সালে জার্মানির জাতীয় দলে অভিষেক হয় মুলারের। এখনও পর্যন্ত ১০০টি ম্যাচ খেলেছেন তিনি। গোল করেছেন ৩৮টি। ডিফেন্ডার হুমেলস খেলেছেন ৭০টি ম্যাচ। গোল করেছেন পাঁচটি। সম্প্রতি জার্মান কাপে বরুসিয়া ডর্টমুন্ডের চ্যাম্পিয়ন হওয়ার নেপথ্যে মুখ্য ভূমিকা ছিল তাঁর। ৩২ বছর বয়সি ডিফেন্ডার লিখেছেন, “জার্মানির হয়ে আবার খেলার সুযোগ পেয়ে আমি খুশি এবং গর্বিত। নতুন অধ্যায় শুরু করার জন্য তৈরি।”

ইউরো কাপের জন্য জার্মান দলে ডাক পেয়েছেন ১৮ বছর বয়সি বায়ার্ন মিউনিখের প্রতিশ্রুতিমান আক্রমণাত্মক মিডফিল্ডার জামাল মুসিয়ালাও। লো ফিরিয়েছেন ২০১৪ সালে জার্মানির হয়ে শেষ বার খেলা ক্রিস্টিয়ান গুন্টারকে। এ ছাড়াও ডাক পেয়েছেন কেভিন ফোলান্ড। তিনি শেষ বার জার্মানির হয়ে খেলেছিলেন ২০১৬ সালে।

বুধবার ২৬ সদস্যের দল ঘোষণা করে লো বলেছেন, “সম্প্রতি আমাদের রক্ষণে স্থিতিশীলতার সমস্যা বার বার চোখে পড়েছে। বেশ কয়েকটি ম্যাচে অভিজ্ঞতার অভাবও প্রকট হয়ে উঠেছে। হুমেলসের উপস্থিতি অন্যদেরও ভাল খেলতে উদ্বুদ্ধ করবে। ওর অভিজ্ঞতা আমাদের কাজে লাগবে।” তিনি আরও বলেছেন, “আমি এমন একটা দল গড়তে চেয়েছি, যার মধ্যে উচ্চাশা ও আবেগ থাকবে। ফুটবলারেরা সফল হওয়ার জন্য মাঠে নিজেদের উজাড় করে দেবে। সব সময় মনে হবে, এই দলটার একমাত্র লক্ষ্য চ্যাম্পিয়ন হওয়া।” ইউরো কাপে কঠিন গ্রুপে (এফ) পড়েছে জার্মানি। তাদের সঙ্গেই রয়েছে ফ্রান্স, পর্তুগাল ও হাঙ্গেরি।

জার্মানি দল—গোলরক্ষক: ম্যানুয়েল ন্যয়ার, কেভিন ট্রাপ, বেরান্ড লিনো।

ডিফেন্ডার: অ্যান্টোনিয়ো রুডিগার, মাৎস হুমেলস, মাথিয়াস গিন্টার, নিকলাস সুলে, এমরে কান, লুকাস ক্লোস্টারমান, রবিন গোসেনস, রবিন কহ, ক্রিস্টিয়ান গুন্টার, মার্সেল হালস্টেনবার্গ।

মিডফিল্ডার: ইয়োসুয়া কিমিখ, ইলখাই গুন্দোয়ান, কাই হাভাৎস, টোনি খোস, লিয়ন গোরেৎজ়স্কা লেরয় সানে, জোনাস হফমান, ফ্লোরিয়ান নয়হাস, জামাল মুসিয়ালা।

ফরোয়ার্ড: স্যাজ নাব্রি, থোমাস মুলার, টিমো ওয়ের্নার, কেভিন ফোলান্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

germany Mats Hummels Thomas Muller
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE