Advertisement
০৫ মে ২০২৪
Judo

Tokyo Olympics: রাজনৈতিক কারণে অলিম্পিক্স থেকে সরে গিয়ে ১০ বছরের জন্য নির্বাসিত জুডো খেলোয়াড়

২০১৯ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপেও ইজরায়েলের প্রতিপক্ষকে এড়াতে লড়াই ছেড়ে দিয়েছিলেন ফেথি।

টোকিয়ো অলিম্পিক্স থেকে নিজেকে সরিয়ে নেন আলজেরিয়ার জুডো খেলোয়াড় ফেথি নৌরাইনে।

টোকিয়ো অলিম্পিক্স থেকে নিজেকে সরিয়ে নেন আলজেরিয়ার জুডো খেলোয়াড় ফেথি নৌরাইনে। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২১ ১৯:৩৪
Share: Save:

প্রতিপক্ষ ইজরায়েলের বাসিন্দা। এটাই নাকি তাঁর দোষ। সেই কারণে টোকিয়ো অলিম্পিক্স থেকে নিজেকে সরিয়ে নেন আলজেরিয়ার জুডো খেলোয়াড় ফেথি নৌরাইনে। এর ফলে তাঁকে এবং তাঁর কোচকে ১০ বছরের জন্য নির্বাসিত করল আন্তর্জাতিক জুডো ফেডারেশন (আইজেএফ)।

ফেথির প্রথম লড়াই ছিল সুদানের মোহাম্মেদ আবদালরাসুলের বিরুদ্ধে। সেই ম্যাচ জিতলেই নামতে হতো ইজরায়েলের তোহার বুটবুলের বিরুদ্ধে। সেই জন্য প্রথম ম্যাচে খেলতেই নামেননি ফেথি। তিনি জানিয়ে দেন রাজনৈতিক ভাবে প্যালেস্তাইনকে সমর্থন করেন। সেই জন্য ইজরায়েলের বিরুদ্ধে খেলবেন না ফেথি।

ইজরায়েলের অলিম্পিক্স সংস্থা সঙ্গে সঙ্গে ফেথি এবং তাঁর কোচ অমর বেনিখলেফের সদস্যপদ খারিজ করে দেয়। টোকিয়োর গেমস ভিলেজ ছেড়ে বেরিয়ে যান তাঁরা। আইজেএফ-এর তরফে বলা হয়, “অলিম্পিক্সকে রাজনৈতিক কারণে ব্যবহার করেছেন তাঁরা। এটা নিয়ম বিরুদ্ধ।”

২০৩১ সালের ২৩ জুলাই পর্যন্ত ফেথিকে নির্বাসিত করা হয়েছে। তবে ফেথি এমন কাজ প্রথম বার করেননি। ২০১৯ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপেও ইজরায়েলের প্রতিপক্ষকে এড়াতে লড়াই ছেড়ে দিয়েছিলেন ফেথি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Judo Tokyo Olympics 2020
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE