Advertisement
১৮ এপ্রিল ২০২৪
2020 Tokyo Olympics

টোকিয়ো অলিম্পিক্সে পদকের সব নজির ভাঙবে ভারত, ওয়েবসাইটের দাবিতে চাঞ্চল্য

টোকিয়ো অলিম্পিক্স শুরু হতে আর ১০০ দিন বাকি। তার আগে প্রকাশিত হওয়া এই তথ্যে হইচই বেধে গিয়েছে।

মেরিরা সব রেকর্ড ভেঙে দেবেন এ বার?

মেরিরা সব রেকর্ড ভেঙে দেবেন এ বার? ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২১ ২১:১৪
Share: Save:

টোকিয়ো অলিম্পিক্স এখনই আয়োজিত হলে নজির গড়ে ফেলতে পারে ভারত। জিততে পারে চারটি সোনা-সহ ১৭টি পদক। এমনই দাবি করেছে পরিসংখ্যান নিয়ে গবেষণা করা বহুল প্রচলিত ওয়েবসাইট ‘গ্রেসনোট’।

টোকিয়ো অলিম্পিক্স শুরু হতে আর ১০০ দিন বাকি। তার আগে প্রকাশিত হওয়া এই তথ্যে হইচই বেধে গিয়েছে। গ্রেসনোটের দাবি, শুটিংয়ে আটটি পদক পাবে ভারত। চারটি আসবে বক্সিং থেকে। তিনটি কুস্তি এবং একটি করে তীরন্দাজি এবং ভারত্তোলন থেকে। পদক তালিকায় চারটি সোনা ছাড়াও পাঁচটি রুপো এবং আটটি ব্রোঞ্জ থাকার কথা বলা হয়েছে।

উল্লেখ্য, গত ১২টি অলিম্পিক্স মিলিয়ে ভারতের অর্জিত মোট পদকের সংখ্যা ১৭। গ্রেসনোটের দাবি সত্যি হলে, আগের সমস্ত অলিম্পিক্সের সমান পদক শুধু এ বারই পেতে চলেছে ভারত। এখনও পর্যন্ত ৯০ জন ভারতীয় অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করেছেন। যদিও সংখ্যাটা জুনের আগে ১২০-১৩০-এ পৌঁছে যেতে পারে।

গ্রেসনোটের এই পরিসংখ্যান তৈরি হয়েছে আগের অলিম্পিক্সগুলির ফলাফল এবং সাম্প্রতিক ছন্দের উপর বিচার করে। যত পিছনে যাওয়া হবে, প্রতিযোগিতার প্রাসঙ্গিকতা তত কমবে। তবে করোনার কারণে প্রতিযোগিতা কম হওয়ার ব্যাপারটি পদক তালিকায় প্রতিফলিত হয়নি। সংস্থার এক কর্তা বলেছেন, “আমাদের প্রতিবেদন তৈরি হয়েছে শুধু ফলাফলের উপর ভিত্তি করে। তাই প্রতিযোগিতা না হওয়া এর আওতায় পড়ছে না।”

উল্লেখ্য, রিও অলিম্পিক্সের প্রথম তিন দেশ কারা হবে তা নির্ভুল ভাবে বলে দিয়েছিল গ্রেসনোট। প্রথম দশে থাকা দশটি দেশের মধ্যে আটটিই মিলেছিল। ২০১৮ শীতকালীন অলিম্পিক্সেও একই জিনিস দেখা যায়। এমনকি, গ্রেসনোটের বিচারে আগামী অলিম্পিক্সে সব থেকে বেশি পদক পাবে আমেরিকা। তাদের পিছনে থাকবে চিন এবং রাশিয়া। জাপানের পদক সংখ্যা এ বার বিরাট পরিমাণে বাড়বে বলে দাবি করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Olympic Association 2020 Tokyo Olympics
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE