Advertisement
১৯ মে ২০২৪
Virat Kohli

সফরে সঙ্গী হবে পরিবার? জানার অপেক্ষায় বিরাটরা

আপাতত মুম্বইয়ে ১৪ দিনের কঠোর নিভৃতবাস পর্ব সারতে হবে ভারতীয় দলের সদস্যদের।

সংশয়: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ক্রিকেটারদের পরিবারকে গ্যালারিতে দেখা যাবে কি না প্রশ্ন। ফাইল চিত্র

সংশয়: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ক্রিকেটারদের পরিবারকে গ্যালারিতে দেখা যাবে কি না প্রশ্ন। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২১ ০৭:২৫
Share: Save:

মুম্বইয়ে নিভৃতবাস পর্ব শুরু হয়ে গেলেও আসন্ন ইংল্যান্ড সফর নিয়ে কয়েকটি বিষয় নিয়ে ধোঁয়াশায় ভারতীয় দল। একে তো টেস্টের বিশ্বচ্যাম্পিয়নশিপের প্লেয়িং কন্ডিশন কী হবে, কেউ জানেন না। তার উপর দীর্ঘ ইংল্যান্ড সফরে পরিবার নিয়ে যেতে পারবেন কি না, তা নিয়েও স্পষ্ট করে কোনও বার্তা নেই বিরাট কোহালি, রোহিত শর্মাদের কাছে।

আপাতত মুম্বইয়ে ১৪ দিনের কঠোর নিভৃতবাস পর্ব সারতে হবে ভারতীয় দলের সদস্যদের। সেখানে বিরাট, রোহিত, অজিঙ্ক রাহানে, অশ্বিনরা সবাই পরিবার নিয়েই এসেছেন। যদি ইংল্যান্ড যেতে হয়, তা হলে পরিবারের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। দেশে কঠোর নিভৃতবাস পর্ব সেরে ‘নেগেটিভ’ করোনা রিপোর্ট নিয়ে তবেই ইংল্যান্ডের উড়ানে উঠতে পারবেন। বলেই দেওয়া হয়েছে, জৈব সুরক্ষা বলয়ের নিয়মবিধি কোনও ভাবেই ভাঙা চলবে না। কারও করোনা পরীক্ষার ফল ‘পজ়িটিভ’ এলে তাঁর সফরও আটকে যাবে। কিন্তু মুম্বইয়ের হোটেলের ঘরে নিভৃতবাস চালু হয়ে গেলেও ক্রিকেটারেরা জানেন না, শেষ পর্যন্ত স্ত্রী, পরিবার নিয়ে ইংল্যান্ড যাওয়া হবে কি না। এ ব্যাপারে বৃহস্পতিবার পর্যন্ত কোনও বার্তা নেই তাঁদের কাছে। জানা গিয়েছে, ভারতীয় ক্রিকেট বোর্ড এ নিয়ে কথা বলছে ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ডের সঙ্গে। এবং, জো রুটদের বোর্ডের দিক থেকে সম্মতির অপেক্ষায় রয়েছে ভারত।

ইংল্যান্ডে চার মাসের দীর্ঘ সফরে যাচ্ছে ভারতীয় দল। ১৮-২২ জুন সাউদাম্পটনে কেন উইলিয়ামসনদের নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। তার পরে জো রুটের ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ টেস্টের সিরিজ, যা শেষ হবে সেপ্টেম্বরে। দীর্ঘ সফরে জৈব সুরক্ষা বলয়ের মধ্যে থাকা নিয়ে ইতিমধ্যেই সরব হয়েছেন অনেকে। গরিষ্ঠ মত হচ্ছে, পরিবার সঙ্গে থাকলে উদ্বেগের পরিমাণ কমতে পারে। অস্ট্রেলিয়ায় দীর্ঘ সফরে ভারতীয় দলকে পরিবার-সহ আসার অনুমতি দেওয়া হয়েছিল। প্রথমে অস্ট্রেলীয় সরকার খুব একটা আগ্রহ না দেখালেও ভারতীয় বোর্ডের পক্ষ থেকে সৌরভ গঙ্গোপাধ্যায়রা কথা বলেন অস্ট্রেলীয় বোর্ডের সঙ্গে। তার পরেই জট খোলে এবং পরিবার নিয়ে আসার অনুমতি দেওয়া হয়। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের সঙ্গেও তেমনই কথা বলছে ভারতীয় বোর্ড, যাতে অস্ট্রেলিয়ার মতোই অনুমতি মেলে। এখন ভারতে করোনা পরিস্থিতি মারাত্মক আকার নেওয়ায় অনেক দেশই ভ্রমণ নিষিদ্ধ করে রেখেছে। ইংল্যান্ডেও জোরাল চর্চা হচ্ছে ভারতে দেখা দেওয়া করোনার ধরন নিয়ে। তাই অতিরিক্ত সতর্কতার কথা ভাবা হচ্ছে কি না, সেই প্রশ্ন উঠছে। ভারতীয় দল যদিও চায়, দীর্ঘ বিদেশ সফরে যেন পরিবার নিয়ে যেতে দেওয়া হয়। সেই কারণেই তাঁদের স্ত্রী, সন্তানেরাও এখন মুম্বইয়ে জৈব সুরক্ষা বলয়ে রয়েছেন নিভৃতবাস পর্ব সারার জন্য। ভারতীয় দলের ইংল্যান্ডের উড়ান ধরার কথা ২ জুন। আশা করা হচ্ছে, আগামী দু’তিন দিনের মধ্যে পরিবার নিয়ে ভ্রমণ করা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এসে যাবে।

এ দিকে, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে চার হাজার সমর্থককে গ্যালারিতে প্রবেশাধিকার দেওয়া হতে পারে। এমনটাই জানিয়েছেন, হ্যাম্পশায়ার কাউন্টি ক্লাবের প্রধান রড ব্র্যান্সগ্রোভ। সম্প্রতি ইংল্যান্ডে করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। ইংলিশ প্রিমিয়ার লিগে দর্শক ফিরেছে। দেড় হাজার দর্শককে প্রবেশাধিকার দেওয়া হয়েছে লেস্টারশায়ার বনাম হ্যাম্পশায়ারের কাউন্টি ম্যাচে। সাউদাম্পটনেই হচ্ছে সেই ম্যাচ। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালও একই মাঠে হবে। বৃহস্পতিবার এক ক্রিকেট ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে ব্র্যান্সগ্রোভ বলেছেন, ‘‘আজ থেকে আমাদের মাঠে কাউন্টি ম্যাচ শুরু হচ্ছে। ২০১৯-এর সেপ্টেম্বরের পরে এই প্রথম ইংল্যান্ডের কোনও ক্রিকেট স্টেডিয়ামে ফেরানো হচ্ছে সমর্থকদের। এই পর্বের বাকি কাউন্টি ম্যাচেও সমর্থকদের প্রবেশাধিকার দেওয়া হয়েছে।’’ তার পরেই তিনি জানিয়ে দেন, ভারত বনাম নিউজ়িল্যান্ড ফাইনালের জন্য প্রায় চার হাজার দর্শককে প্রবেশাধিকার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। তাঁর কথায়, ‘‘চার হাজার দর্শককে প্রবেশ করার অনুমতি দেওয়া হবে। তার মধ্যে দু’হাজার টিকিট আইসিসি নেবে। আমরা মাত্র দু’হাজার টিকিট বিক্রি করতে পারব। ইতিমধ্যেই সমর্থকেরা টিকিটের জন্য আবেদন করতে শুরু করেছেন। ভারত-নিউজ়িল্যান্ড টেস্ট ফাইনাল দেখার জন্য ক্রিকেট ভক্তরা উদগ্রীব। এ রকম বড় ম্যাচে টিকিটের চাহিদা তো থাকবেই।’’

বর্তমানে মুম্বইয়ে নিভৃতবাসে রয়েছে ভারতীয় দল। ২ জুন ইংল্যান্ড পৌঁছনোর পরে আরও দশ দিন নিভৃতবাসে থাকতে হবে বিরাটদের। তার মধ্যেই অনুশীলন করতে পারবে বিরাট-বাহিনী। ব্র্যান্সগ্রোভ বলেছেন, ‘‘ভারতীয় দলকে স্বাগত জানানোর অপেক্ষায় আমরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BCCI Virat Kohli
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE