Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

সচিনের পর আবার টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে কোনও ভারতীয়

নিজস্ব প্রতিবেদন
০৫ অগস্ট ২০১৮ ১৫:০২
ইংল্যান্ডে সেঞ্চুরির পর বিরাট কোহালি। ছবি: পিটিআই।

ইংল্যান্ডে সেঞ্চুরির পর বিরাট কোহালি। ছবি: পিটিআই।

দেশ টেস্ট র‌্যাঙ্কিংয়ের সীর্ষে তো ছিলই। এ বার ব্যাটিংয়ে সবাইকে ছাপিয়ে গেলেন বিরাট কোহালি। সচিন তেন্ডুলকরের পর তিনিই প্রথম ভারতীয় ব্যাটসম্যান যে টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ের শীর্ষে পৌঁছলেন। যে দিন ইংল্যান্ডের বিরুদ্ধে বাজে ভাবে হারতে হল ভারতকে সে দিনই স্টিভ স্মিথকে পিছনে ফেলে শীর্ষে উঠে এলেন ভারত অধিনায়ক।

ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে বিরাট কোহালির ব্যাট থেকে এসেছে ১৪৯ রান। তাঁর ২২তম টেস্ট সেঞ্চুরি। আর দ্বিতীয় ইনিংসে বিরাট করেন ৫১ রান। যখন সব ব্যাটসম্যানরা ধরাশায়ী তখন তিনি একাই লড়েন প্রতিপক্ষের বিরুদ্ধে। যার ফলে র‌্যাঙ্কিংয়ে এই উত্থান। তাঁর কেরিয়ারের সর্বোচ্চ রেটিং পয়েন্ট ৯৩৪ নিয়ে পিছনে ফেলে দিলেন দীর্ঘদিন ধরে শীর্ষস্থান দখল করে রাখা স্টিভ স্মিথকে। দ্বিতীয় স্থানে থাকা স্মিথের পয়েন্ট ৯২৯। তৃতীয় স্থানে ইংল্যান্ডের ডো রুট। চার ও পাঁচে কেন উইলিয়ামসন ও ডেভিড ওয়ার্নার।

স্মিথ সম্প্রতি নির্বাসিত বল বিকৃতিতে জড়িয়ে। তাও এতদিন শীর্ষ স্থান ধরে রেখেছিলেন। ২০১১ সালে টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিলেন সচিন তেন্ডুলকর। সচিন ও কোহালি ছাড়া টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে কখনও না কখনও জায়গা করে নিয়েছিলেন সুনীল গাওস্কর, দিলীপ বেঙ্গসরকার, রাহুল দ্রাবিড়, বীরেন্দ্র সহবাগ ও গৌতম গম্ভীর। কোহালি ও স্মিথের জায়গা বদল ছাড়া সেরা দশে আর কোনও বদল হয়নি। এ ছাড়া ভারতের সব ব্যাটসম্যানরাই পয়েন্ট হারিয়ে নেমে গিয়েছে যাঁর যাঁর জায়গা থেকে।

Advertisement

বোলিংয়ে ১৪ ধাপ উঠে এসেছেন রবিচন্দ্রন অশ্বিন। প্রথম টেস্টে মোট ৭ উইকেট নিয়েছেন তিনি। প্রথম ইনিংসে ৬২ রান দিয়ে ৪ ও দ্বিতীয় ইনিংসে ৫৯ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন অশ্বিন। চারে থাকা দক্ষিণ আফ্রিকার ভেরনন ফিলান্ডারের থেকে এক পয়েন্ট পিছনে ৮২৫ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে উঠে এসেছেন অস্বিন। আগে থেকেই তিন নম্বরে ছিলেন রবীন্দ্র জাডেজা। শীর্ষে ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন। এ ছাড়া ভারতীয়দের মধ্যে উঠেছেন ইশান্ত শর্মা এবং নেমে গিয়েছেন ভুবনেশ্বর কুমার ও মহম্মদ শামি। _ ⬇️


বোলিংয়ে ১৪ ধাপ উঠে এসেছেন রবিচন্দ্রন অশ্বিন। প্রথম টেস্টে মোট ৭ উইকেট নিয়েছেন তিনি। প্রথম ইনিংসে ৬২ রান দিয়ে ৪ ও দ্বিতীয় ইনিংসে ৫৯ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন অশ্বিন। চারে থাকা দক্ষিণ আফ্রিকার ভেরনন ফিলান্ডারের থেকে এক পয়েন্ট পিছনে ৮২৫ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে উঠে এসেছেন অস্বিন। আগে থেকেই তিন নম্বরে ছিলেন রবীন্দ্র জাডেজা। শীর্ষে ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন। এ ছাড়া ভারতীয়দের মধ্যে উঠেছেন ইশান্ত শর্মা এবং নেমে গিয়েছেন ভুবনেশ্বর কুমার ও মহম্মদ শামি।



Tags:
Cricket Cricketer Virat Kohli Test Rankingবিরাট কোহালি

আরও পড়ুন

Advertisement