Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

দাবার ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন আনন্দ, টেস্টের মতো হাল না হয়

দাবার সার্বিক জনপ্রিয়তা অবশ্য আশাবাদী করে তুলছে আনন্দকে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৪ ডিসেম্বর ২০২০ ১৭:০০
Save
Something isn't right! Please refresh.
বিশ্বনাথন আনন্দ। ছবি টুইটার থেকে নেওয়া।

বিশ্বনাথন আনন্দ। ছবি টুইটার থেকে নেওয়া।

Popup Close

ক্ল্যাসিকাল দাবার ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন বিশ্বনাথন আনন্দ। তাঁর ভয়, টেস্ট ক্রিকেটের মতো ক্ল্যাসিকাল দাবাও না ক্রমশ গুরুত্ব হারিয়ে বসে।

এক সাক্ষাৎকারে ৫১ বছর বয়সি গ্র্যান্ডমাস্টার বলেছেন, “টেস্ট ক্রিকেট কখনই আর আগের গুরুত্ব পাবে না। দাবাতেও তেমন হতে পারে। ১০ বছর পর নতুন প্রজন্ম কী চাইছে সেটাই বেশি প্রাধান্য পাবে।” তাঁর প্রশ্ন, “অফলাইনে কতগুলো প্রতিযোগিতা চালু থাকবে সেটাই আসল কথা। তবে এটাও ঠিক যে ম্যাগনাস কার্লসেন খুব একটা ভুল বলেনি। ক্ল্যাসিকাল দাবায় কিছু সমস্যা আছে তো বটেই। এটাকে আকর্ষণীয় করে তোলার রাস্তা খুঁজে বের করতে হবে। অবশ্য অনলাইন দাবারও অনেক ভাল দিক রয়েছে।”

দাবার সার্বিক জনপ্রিয়তা অবশ্য আশাবাদী করে তুলছে। আনন্দ বলেছেন, “বিভিন্ন প্রজন্মের দেখার চোখ আলাদা। তবে যতক্ষণ পর্যন্ত দাবার জনপ্রিয়তা বাড়ছে, অভিযোগের কিছু নেই।”

Advertisement

আরও পড়ুন: ডোপিং, ২ বছর নির্বাসিত ইতিহাস তৈরি করা বাস্কেটবলার সতনম সিংহ​

আরও পড়ুন: কোহালি, শামির না থাকা অবশ্যই আমাদের সুবিধে করে দেবে: ল্যাঙ্গার​

স্ট্রিমিংয়ের ফলে দাবা এখন সহজে মানুষের কাছে পৌঁছে যাচ্ছে বলে মনে করছেন আনন্দ। তবে এটাও বলেছেন, “ভবিষ্যৎ নিয়ে কথা বলা বন্ধ করে দিয়েছি। এই নিয়ে কথা বলতে বলতে ক্লান্ত।”

বায়োপিক নিয়ে আনন্দের প্রত্যাশা কী? তাঁর উত্তর, “নিজের গল্প সবার সামনে আসুক, অবশ্যই চাই। তবে তাতে যেন একইসঙ্গে বিনোদনও থাকে।” দাবা খেলাকে সহজ করে তুলে ধরার দিকও রয়েছে বায়োপিকে। একইসঙ্গে ব্যক্তিগত জীবনও থাকছে। আনন্দ বলেছেন, “আমি সাধারণত প্রাইভেট থাকতে পছন্দ করি। আর সেটা তুলে ধরা কঠিন। তবে আমার মনে হয় অধিকাংশ পাবলিক ফিগার সম্পর্কেই আমরা সবকিছু জানি বলে ধারণা করি। অথচ, অনেক ক্ষেত্রেই বাস্তব তা নয়। আমার কাছে দাবা জীবনের খুব গুরুত্বপূর্ণ জিনিস। কিন্তু আমি সব সময় দাবা নিয়েই ভাবি না। আর দাবা খেলোয়াড়রা কেউ ভিনগ্রহ থেকেও আসে না।”



Something isn't right! Please refresh.

Advertisement