Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Wrestlers' Protest

বজরংদের বিক্ষোভে উদ্বিগ্ন বিশ্ব সংস্থা! ভারতীয় কু্স্তি ফেডারেশনকে বরখাস্ত করার হুঁশিয়ারি

যে ভাবে বজরং পুনিয়া, সাক্ষী মালিকের মতো কুস্তিগিরদের সঙ্গে আচরণ করা হয়েছে তাতে ক্ষুব্ধ বিশ্ব কুস্তি সংস্থা। ভারতীয় কুস্তি ফেডারেশনকে বরখাস্ত করার হুঁশিয়ারি দিয়েছে তারা।

An image of Wrestlers

হরিদ্বার থেকে ফিরছেন কুস্তিগিরেরা। সঙ্গে কৃষক নেতারা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ২৩:২৯
Share: Save:

বজরং পুনিয়া, সাক্ষী মালিক, বিনেশ ফোগটদের বিক্ষোভে উদ্বিগ্ন বিশ্ব কুস্তি সংস্থা। যে ভাবে কুস্তিগিরদের সঙ্গে আচরণ করা হয়েছে তাতে ক্ষুব্ধ তারা। দীর্ঘ দিন ধরে ভারতীয় কুস্তি ফেডারেশনে নির্বাচনও হয়নি। এই দুই কারণে ভারতীয় কুস্তি ফেডারেশনকে বরখাস্ত করার হুঁশিয়ারি দিয়েছে বিশ্ব কুস্তি সংস্থা।

জানুয়ারি মাসে কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক কুস্তি সংস্থাকে বরখাস্ত করার পরে বিশ্ব কুস্তি সংস্থা জানিয়েছিল, ৪৫ দিনের মধ্যে নির্বাচনের তারিখ ঘোষণা করতে হবে তাদের। কিন্তু সেই নির্দেশ মানেনি ব্রিজভূষণ শরণ সিংহের নেতৃত্বাধীন ফেডারেশন। ফলে এ বার বিবৃতি জারি করেছে বিশ্ব কুস্তি সংস্থা।

বিবৃতিতে বলা হয়েছে, ‘‘৪৫ দিনের সময়সীমা দেওয়া হয়েছিল। কিন্তু ভারতীয় কুস্তি সংস্থা সেটা মানেনি। তার ফলে বরখাস্ত করা হতে পারে সংস্থাকে। যদি এই সিদ্ধান্ত নেওয়া হয় তা হলে প্রতিযোগীরা ভারতের পতাকা নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না।’’

কুস্তিগিরদের বিক্ষোভ নিয়েও বিবৃতি দিয়েছে বিশ্ব কুস্তি সংস্থা। বলা হয়েছেন, ‘‘বিক্ষোভ দেখানোয় যে ভাবে কুস্তিগিরদের হেনস্থা ও পরে আটক করা হয়েছে তা দেখে আমরা উদ্বিগ্ন। এক মাসের উপর বিক্ষোভ দেখাচ্ছে কুস্তিগিরেরা। সরকারের উচিত তাদের দাবি শোনা এবং সেই অনুযায়ী পদক্ষেপ করা।’’

এ দিকে মঙ্গলবার সকালে কুস্তিগিরেরা হুঁশিয়ারি দিয়েছিলেন যে হরিদ্বারে গঙ্গায় নিজেদের সব পদক বিসর্জন দেবেন। সেই মতো বিকালেই হরিদ্বারে পৌঁছে যান বজরং, সাক্ষী, বিনেশরা। পদক বুকে জড়িয়ে কান্নায় ভেঙে পড়েন তাঁরা। যদিও তার পরে কৃষক নেতারা সেখানে গিয়ে কুস্তিগিরদের পদক ভাসানো থেকে বিরত করেন। কেন্দ্রকে পাঁচ দিনের সময়সীমা দিয়েছেন কুস্তিগিরেরা। তার মধ্যে তাঁদের দাবি না মানলে পাঁচ দিন পরে পদক বিসর্জন দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

wrestling Protest Wrestling Federation of India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE