• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

লকডাউন মানা হচ্ছে? বাজারে ভিড় কেমন? আচমকা পরিদর্শনে কেন্দ্রীয় দল

IMCT
বাজার পরিদর্শনে গেলেন কেন্দ্রীয় পর্যবেক্ষকরা। —নিজস্ব চিত্র।

রাজ্যে করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে ফের পথে নামল কেন্দ্রীয় দল। রবিবার শহরে বিভিন্ন প্রান্তে লকডাউন মানা হচ্ছে কি না, খতিয়ে দেখতে চাইছেন কেন্দ্রীয় দলের সদস্যরা। এর পাশাপাশি বাজার, হাসপাতাল এবং কোয়রান্টিন সেন্টারেও যেতে পারেন তাঁরা। বিশেষ করে রবিবারে বাজারগুলিতে সোশ্যাল ডিসট্যান্সিং মানা হচ্ছে কি না, তা সরেজমিনে খতিয়ে দেখতে চান সদস্যরা।

এ দিন হাজরা, কালীঘাট, খিদিরপুর, তারাতলা, বেহালা ট্রামডিপো, ম্যান্টন, সখেরবাজার, ডাকঘর এলাকা ঘুরে দেখেন। পরে কেন্দ্রীয় দল যায় আক্রা সন্তোষপুরে। কলকাতার পর কেন্দ্রীয় দলটি পৌঁছে যায় হাওড়ায়। সালকিয়া এবং গোলাবাড়ি এলাকার বিভিন্ন জায়গা পরিদর্শন করে। যেখানে যেখানে ভিড় ছিল, সেখানকার ছবিও তাঁরা ক্যামেরাবন্দি করেন কেন্দ্রীয় পর্যবেক্ষকরা। 

উত্তরবঙ্গে যে কেন্দ্রীয় দলটি রয়েছে, তারাও এ দিন শিলিগুড়ি এবং সংলগ্ন এলাকা পরিদর্শনে যায়। এমনকি চা বাগানে গিয়ে শ্রমিকদের সঙ্গে কথাও বলেন কেন্দ্রীয় পর্যবেক্ষকরা। সকলে রেশন পাচ্ছেন কি না, তা জানতে চান।

কোথায় কোথায় তাঁরা যেতে চান, তা আগেই নির্দিষ্ট ভাবেও রাজ্যকে জানিয়ে দেওয়া হয়েছে। সেই তালিকার বাইরেও, বিভিন্ন জায়গায় হঠাৎ পৌঁছে যাচ্ছেন কেন্দ্রীয় দলটি।

আরও পড়ুন: করোনার বিরুদ্ধে লড়াইয়ে প্রত্যেক নাগরিকই সৈনিক: প্রধানমন্ত্রী

ইতিমধ্যেই পরিদর্শনকারী দক্ষিণবঙ্গের দলটি রাজ্যকে নানা অভিযোগ জানিয়ে চারটি চিঠি দিয়েছে। কিন্তু তার জবাব তাঁরা পাননি বলে দাবি করেছেন। যদিও রাজ্যের মুখ্যসচিব রাজীব সিংহ জানিয়ে দিয়েছেন, নতুন করে কিছু দেখানোর নেই। তাঁদের কিছু জানার থাকলে ই-মেল করে জেনে নিতে পারবেন।

এই পরিস্থিতিতে রাজ্য এবং কেন্দ্রীয় দলের মধ্যে নতুন করে টানাপড়েন শুরু হয়েছে। গুরুসদয় রোডে বিএসএফ ক্যাম্পে যেখানে কেন্দ্রীয় দল রয়েছে, শনিবার রাজ্যের কোনও প্রতিনিধিকে আসতে দেখা যায়নি। কেন্দ্রের করোনা মানচিত্রে কলকাতার সঙ্গে হাওড়া, পূর্ব মেদিনীপুর এবং উত্তর ২৪ পরগনাও হটস্পট। রাজ্য সেভাবে কোনও এলাকাকে চিহ্নিত না করলেও, পরিস্থিতি অনুযায়ী বিশেষ ভাবে যত্ন নেওয়া হচ্ছে কিছু কিছু এলাকায়। এই চার জেলাতেই করোনা চিকিৎসা কী ভাবে হচ্ছে, লকডাউন মানা হচ্ছে কি না, তা সরেজমিনে খতিয়ে দেখতে চায় কেন্দ্রীয় হল।

আরও পড়ুন: রাজ্যে করোনা আক্রান্ত প্রথম চিকিৎসকের মৃত্যু

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও একটি কেন্দ্রীয় দল বিভিন্ন এলাকা পরিদর্শন করছে। দক্ষিণের দলটি রাজারহাট কোয়রান্টিন সেন্টার, বাঙুর কোভিড-১৯ হাসপাতাল, হাওড়ার সঞ্জীবন হাসপাতাল, ডুমুরজলা কোয়রান্টিন সেন্টার, সালকিয়াতে ঘুরেছেন। সম্পূর্ণরূপে সন্তুষ্ট হতে পারেননি তাঁরা। উত্তরবঙ্গে শিলিগুড়ি, কালিম্পঙের স্বাস্থ্য কেন্দ্র, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ এবং বাজারে ঘুরেছেন। ওই দলটিও বিভিন্ন বিষয়ে সন্তুষ্ট হতে না পেরে রাজ্যকে চিঠি দিয়েছে।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন